কেয়া ঘোষ, ফিচার রাইটার, আসানসোল:

প্রিয় ২০২০,

                     জানি এই সম্বোধনটা দেখার সঙ্গে সঙ্গে পাঠকসমাজ আমায় রে রে করে তেড়ে আসবেন। হয়ত বা শাপ- শাপান্তও করতে পারে।কারণটা তুমি ভালই জান। এই বছরে তুমি যে মৃত্যু মিছিলের আয়োজন করেছিলে তা আগে কখনও করোনি। শুধুই কি মৃত্যুমিছিল? এমন অজানা অচেনা অদ্ভুত অবয়বহীন এক শত্রুকে মানুষের সামনে এনে দাঁড় করালে যার ভয়ে গোটা দুনিয়ার মানুষ থরহরিকম্প। কিভাবে যে তার সঙ্গে মোকাবিলা করবে তা ভাবতে ভাবতেই ছ'মাস কেটে গেল। এই ছ সাত মাসে আমরা এক অত্যাশ্চর্য জীব হয়ে উঠেছি। প্রচন্ড সন্দেহ বাতিক, স্বার্থপর, লোভী, একালসেঁড়ে, শুচিবায়ুগ্রস্ত ইত্যাদি আরও অনেক কিছু। 

সেটা অবশ্য আমাদের সকলের মধ্যেই অল্প-বিস্তর লুকিয়ে আছেই। কেউ যে স্বীকার করি না সেটা আলাদা ব্যাপার। আসলে মানুষের স্বভাব হল নিজের দোষ-গুলো আড়ালে রেখে অপরের দোষগুলো খুঁজে বার করা। এক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি।

আমরা অনায়াসে তোমার ওপর দোষ চাপিয়ে নিশ্চিন্ত হয়েছি এই ভেবে যে (২০২০) বিশেবিশ এর অশুভ মারণ রোগই পৃথিবী ধ্বংসের এক এবং অদ্বিতীয় কারণ।

                    সত্যিই কি তাই? মানুষের কি কোন দায় ছিল না? হতে পারে এই ভয়ংকর অতিমারী হয়ত কোন উন্নত উপমহাদেশের কুটীল ষড়যন্ত্রের ফসল, হতেই পারে তা মানুষের অতিরিক্ত আত্মবিশ্বাসের জায়গার ভিতটাকে আমূল পর্যন্ত নাড়িয়ে দিয়েছে। তাই বলে আমরা মানবজাতি এই দায়টাকে তোমার ঘাড়ে ফেলে দিয়ে নিশ্চিন্ত হতে পারি না; আমাদের অন্যায়, আমাদের ভুল, আমাদের অসংযম, আমাদের বদভ্যাস, আমাদের পরিবেশ অ-সচেতনতা, আমাদের ঈর্ষা, আমাদের প্রতিযোগীতাসুলভ মনোভাব, আমাদের মাত্রাছাড়া লোভ, আমাদের অশিক্ষা, সর্বোপরি আমাদের অ-বিবেচনামূলক ব্যবহার-এ সবই কি আমাদের সর্বনাশের রাস্তাটাকে সহজ করে দেয়নি? আমরা সবাই আত্মসর্বস্ব হয়ে, স্বার্থপরের মত শুধু নিজের ভালটাই করতে চেয়েছি। অন্যের জন্য কাজ করতে পারার মধ্যে যে স্বর্গীয় সুখ আছে সে তো তুমি শিখিয়েছ বিশেবিশ। অসহায় মানুষের প্রতি, অবলা প্রানীর প্রতি মানুষের এই দরদ, এই ভালবাসা তো অজানাই থেকে যেত তুমি না এলে; তুমি তো এসেছ নিজের নিয়মে প্রথা অনুযায়ী সকল অনুশাসন কে মান্য করে। তোমার আগমনে তো কোন ভুল ছিল না; কোন বিশৃঙ্খলার কিংবা কপটতার আশ্রয় নিতে হয়নি তোমাকে। তবুও প্রতি পদক্ষেপে তোমাকেই আমরা অপরাধীর কাঠগড়ায় দাঁড় করিয়েছি।আসলে আমরা মানুষ মনকে চোখ ঠেরে নিজের অপরাধকে আড়াল করতে চেয়েছি।

                   মৃত্যু, সে তো অবশ্যম্ভাবী। তাকে কি আটকে রাখা যায়? সে তো চিরকাল রাজার মতোই এসেছে। সে তো চিরন্তন সত্য। তার অমোঘ আকর্ষণকে উপেক্ষা করতে পারে এমন ক্ষমতা কি কোনদিন কারো হবে? আমরা যারা এযাত্রায় টিঁকে গেলাম বা রেহাই পেয়ে গেলাম তারা এক বিরাট অভিজ্ঞতার সাক্ষী হয়ে রয়ে গেলাম পরবর্তী প্রজন্মের কাছে গল্পের ঝুলি হয়ে।

                আজ যখন তোমার যাবার সময় আসন্ন তখন তোমার জন্য আমার মন ভারাক্রান্ত। নতুন বছর হয়ত অন্য আশার আলো দেখাবে কিন্তু তুমি আমাদের সহানুভূতিশীল হতে শিখিয়েছে, সুশৃঙ্খল হতে শিখিয়েছ, পরিবেশ সচেতন করে তুলেছে, কর্তব্যপরায়ণ এবং দয়ালু হবার পাঠ দিয়েছ।তোমার প্রতি আমার অশেষ কৃতজ্ঞতা হে পুরাতন বছর। যাবার বেলায় তোমার জন্য আমার অন্তরের গভীর ভালবাসা রইল।

                     অবশেষে, তোমারই এক গুনগ্রাহী।

(www.theoffnews.com - Bye Bye 2020 year Happy new year 2021)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours