সুস্মিতা পাল, লেখিকা ও শিক্ষিকা, কলকাতা:

বিশ্বনাগরিকতার এই সময়ে বড়দিনকে বাঙালি নিজস্ব এক পার্বণ হিসেবে গ্রহণ করেছে। মহানগরের শিশুরা ডিসেম্বরের আর্ট ক্রাফট ক্লাসে আবশ্যিকভাবে বানায় ক্রিসমাস কার্ড, ঘর সাজায় ক্রিসমাস ট্রি আর সান্তাক্লজে। তবে অতি -আধুনিক সবজান্তা এই প্রজন্মও কিন্তু বড়দিনের কাকভোরে ঘুমভাঙ্গা চোখে হাতড়ে দেখে মাথার কাছে রাখা রঙিন টুপি বা মোজার অন্দরে লুকিয়ে থাকা উপহারের গুপ্তধন। কোনোদিন চাক্ষুষ না করলেও তাই চিরকাল বড়দিনের সঙ্গে জড়িয়ে আছেন চিরতরুণ সেই হাসিমুখ উজ্জ্বল চোখের বৃদ্ধ সান্তাক্লজ।

লাল আলখাল্লা ধরনের পোশাক, চোঙাকৃতি লম্বা টুপি পরা সাদা চুলদাড়ির এই বৃদ্ধ ঘুরে বেড়ান বাচ্চাদের রকমারি রঙিন উপহার বিতরণ করতে করতে। পাশ্চাত্য দেশের এই চরিত্রটি গড়ে উঠেছে ধর্মযাজক সেন্ট নিকোলাসের আদলে। তুরস্কের পাতারা অঞ্চলে জন্ম নেওয়া এই মহান দানশীল মানুষটির সুনাম ছিল দিকবিদিগে। ব্যক্তিগত সম্পদ তিনি ব্যয় করতেন অসহায় দরিদ্রের প্রয়োজনে। প্রচলিত আছে, দাসী হিসেবে বিক্রিত তিনটি অসহায় মেয়েকে তিনি রক্ষা করে বিয়ে দেন ও যৌতুকের সব খরচ নিজেই বহন করেন। প্রচলিত বিশ্বাস অনুযায়ী, তিনি বড়দিনের আগের সন্ধ্যায় ও মধ্যরাতে বাড়ি বাড়ি ঘুরে ছোটো ছেলেমেয়েদের উপহার দেন। ডাচ ভাষায় সেন্ট নিকোলাসকে সিন্টার ক্লাস বলে ডাকা হতো যার থেকেই সান্টাক্লজ নামের উৎপত্তি।

১৮২৩ সালে বড়দিন উপলক্ষ্যে আমেরিকান লেখক ক্লেমেন্ট ক্লার্ক মুরের লেখা 'A visit from St. Nicholas 'কবিতায় সান্তার পোশাকের সঙ্গে পরিচিত হয় দুনিয়া। এক সন্ত আটটি হরিণটানা গাড়িতে করে উড়ে উড়ে বাচ্চাদের উপহার দিচ্ছেন - এই ছবিই ফুটে উঠেছে কবিতায়। 

''Twas the night before Christmas, /... 

Down the chimney St. Nicholas came with a bound. /

He was dressed all in fur,from his head to his foot,...

A bundle toys he had flung on his back,...

But I heard him exclaim, ere he drove out of sight -

''Happy Christmas to all, and to all a good night.''

১৮৮১সালে থমাস ন্যাসট নামে কার্টুনিস্টের ছবিতেও এই সাজ দেখা যায় যা সারা বিশ্বে জনপ্রিয় হয়ে ওঠে। বিদেশে সান্তাক্লজের জন্যও রাখা হয় নানা সুস্বাদু খাবার যেমন -পুডিং, মিষ্টি পিঠে, বিয়ার, পরিজ। তবে দুষ্টুমি যদি করে কেউ, তার ভাগ্যে সান্তাক্লজের কাছ থেকে উপহারের বদলে জুটবে পোড়া কয়লা। 

২০২০ সারা পৃথিবীতে হারানোর স্মৃতি নিয়ে বেঁচে থাকবে। চেনা - অঅচেনা বহু প্রিয় মানুষকে হারিয়েছে বিশ্ব, মানুষ ক্রমাগত সরে গেছে অন্য মানুষের থেকে, দূরত্ব বাড়িয়ে নিজেকে বদ্ধ রেখেছে সঙ্কীর্ণ এক ঘেরাটোপে। অনটনের কালো ছায়া গ্রাস করেছে আলোর উৎসবকে। আবার তারই মধ্যে কৃষকদের আন্দোলনের সমর্থনে তাদের উদ্দেশে নিজের প্রাণ উৎসর্গ করে আত্মঘাতী হয়েছেন ভারতেরই এক সন্ত। এরাই কি ছদ্মবেশী সান্তাক্লজ নন?- একথা ভাবতে ভাবতেই অপেক্ষায় থাকি সান্তাক্লজের উপহারের।

''বরিষ ধরা মাঝে শান্তির বারি 

শুষ্ক হৃদয় লয়ে আছে দাঁড়াইয়ে 

ঊর্ধমুখে নরনারী,

না থাকে অন্ধকার, না থাকে মোহপাপ,

না থাকে শোক পরিতাপ, 

হৃদয় বিমল হোক, প্রাণ সবল হোক 

বিঘ্ন দাও অপসারি।... 

জয় জয় হোক তোমারি। ''

(www.theoffnews.com - Santa Claus Xmas)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours