সজল বোস, ফিচার রাইটার ও সমাজকর্মী, দুর্গাপুর: 

পৃথিবীর ভৌগোলিক মানচিত্রে অনেক দেশ আছে, তাদের অর্থনীতি, সংস্কৃতি, পোশাক পরিচ্ছদ, ভাষা আলাদা কিন্তু সীমানা পেরিয়ে তাদের সম্পর্ক এক দেশের সাথে অন্য দেশের আত্মিক যোগ সূত্র আছে। ইতিহাসের সারণীতে এমনই অনেক মানুষই আছেন হয়তো এখন তাঁরা অজানা, কিন্তু বিখ্যাত হবার পরই তাদের এই যোগসূত্র গুলো সামনে আসে। আর এই কৌতুহল সেই সময়ের দলীল হিসাবে রয়ে যায়। সদ্য আমেরিকার উপরাষ্ট্রপতি কামালা হ্যারিসের সাথে ভারতের আত্মিক যোগ তাই নয়, যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও ভারতের একটা আত্মীয়তার সম্পর্ক আছে।

কামালা হারিসের মা দক্ষিণ ভারতের চেন্নাই থেকে যুক্তরাষ্ট্রে গিয়ে সংসার পেতেছিলেন। তখন থেকেই সেখানকার নাগরিক। আর জো বাইডেনের খুব দূর সম্পর্কের কিছু আত্মীয় ১৮৭১ সাল থেকে মহারাষ্ট্রের নাগপুর শহরে বসবাস করছেন। একথা বাইডেন নিজেই ২০১৩ সালে মুম্বাইয়ে একটা সফরে এসে উল্লেখ করেছিলেন। তাঁর সঙ্গে নাগপুরের জনৈক লেসলি বাইডেনের চিঠির আদানপ্রদান হয়েছিল। ২০১৫ সালে আবার ওয়াশিংটনে জো বাইডেন বলেন, তাঁর ঠাকুরদার প্রপিতামহ জর্জ বাইডেন ইস্ট ইন্ডিয়া কোম্পানিতে কাজ করতেন। অবসর গ্রহণের পর তিনি একজন ভারতীয় মহিলাকে বিয়ে করে ভারতেই থেকে গিয়েছিলেন। তাঁদের সন্তান সন্ততি ও বংশধরেরা এখনও ভারতে রয়েছেন। অনেকেই রয়েছেন নাগপুরে, কেউ কেউ মুম্বাইয়ে।

 নাগপুরের লেসলি বাইডেন ১৯৮১ সালের এপ্রিল মাসে জো বাইডেনকে চিঠিতে তাঁদের সম্পর্কের কথা জানিয়েছিলেন। বাইডেন সেটির উত্তর দিয়েছিলেন। ওঁরা এই নিয়ে আরও কথাবার্তা বলবেন ঠিক ছিল, কিন্তু লেসলি হটাৎ মারা যাওয়ায় সেটা আর হয়ে ওঠেনি‌। লেসলির নাতনি সোনিয়া জানান, জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় বাইডেন হিসেবে তাঁরা প্রত্যেকেই খুব গর্ব অনুভব করছেন।  জানুয়ারি মাসে প্রেসিডেন্টের তবে শপথ গ্রহণ অনুষ্ঠানে ওয়াশিংটনে যাবেন কিনা তা নিশ্চিত নয়, সোনিয়া অবশ্যই ওঁর শুভানুধ্যায়ী, ওঁকে শুভেচ্ছা জানিয়েছেন। কিন্তু তাদের বহু আত্মীয় নাগপুর ছাড়াও মুম্বাই, নিউজিল্যান্ড আর অস্ট্রেলিয়ায় ছড়িয়ে ছিটিয়ে আছেন। কাজেই যাওয়া হয়তো হবে না, তবে আগামী দিনের  শুভেচ্ছা অবশ্যই থাকবে।

আমরাও শুভেচ্ছা জানাচ্ছি আগামী দিনে ভারতের সাথে ব্যবসা বাণিজ্যে, বিজ্ঞান গবেষণায়, শিল্প সাহিত্য, সংস্কৃতিক ও অর্থনৈতিক সম্পর্ক আরও মজবুত হবে। ৪৬তম আমেরিকান ক্যাপ্টেন বিশ্বউন্নয়ন ও অগ্রগতির পথে এগিয়ে যাবেন এই আশা করছি। 

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours