সজল বোস, ফিচার রাইটার ও সমাজকর্মী, দুর্গাপুর:

একদিনেরই জীবন হলেও ফুল হয়ে যে জন্ম নেবো, ভ্রমরা খাবেন মধু আমার, বাতাসকে জে গন্ধ দেবো.... অসাধারণ গানের লাইনে একদিনের জীবন হলেও যে পরের জন্য বাঁচা যায় বা করা যায় এটা নতুন করে বলতে লাগে না... তবে একদিনের জন্য ক্ষমতা পাওয়ার ঘটনা সিনেমার পর্দায় ২০০১ সালে অনিল কাপুর অভিনীত বলিউডের ছবি 'নায়ক' যারা  দেখেছেন তাদের অবশ্যই 'একদিনের মুখ্যমন্ত্রী' ধারণাটি সম্পর্কে ভালভাবে অবগত আছেন। ছবিটিতে, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী চরিত্রে অভিনয় করা অমরিশ পুরী স্বেচ্ছায় অনিল কাপুরের কাছে 24 ঘন্টা ক্ষমতা থেকে নিজের অবস্থান ত্যাগ করেন, ফলস্বরূপ মুম্বাই শহরে কিছু দ্রুত এবং ইতিবাচক পরিবর্তন ঘটে। এই জাতীয় আপত্তিজনক জিনিসগুলি রিল জীবনে বিস্ময়কর দেখাতে পারে তবে বাস্তবতা একেবারেই আলাদা।

কিন্তু অবিশ্বাস হলেও সম্প্রতি ফিনল্যান্ডে সেই ধরণের কিছু সাক্ষ্য দেওয়া হয়েছে।

একদিনের প্রধানমন্ত্রী! এক দিনের জন্য ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী হয়েছেন ১৬ বছরের কিশোরী। 

 আনুষ্ঠানিকভাবে "গার্লস টেকওভার" প্রোগ্রামের জন্য একদিনের জন্য ফিনিশ প্রধানমন্ত্রীর পদ গ্রহণ করেছে।

সান্না মেরিন আভা মুর্তোকে একদিনের জন্য তার অবস্থান নিতে দিয়ে একদিকে সরে এসেছিলেন, এই সময়ে তিনি রাজনীতিবীদদের সাথে দেখা করেছিলেন এবং প্রযুক্তিতে নারীর অধিকারকে তুলে ধরেছিলেন।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, একটি কিশোরী, যিনি জলবায়ু ও মানবাধিকার বিষয়গুলিতে সক্রিয়ভাবে প্রচার চালিয়েছেন, একদিনের জন্য ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী হয়েছেন, লিঙ্গ ব্যবস্থার অবসান ঘটাতে দেশের বর্তমান নেতা সান্না মেরিনের লড়াইয়ের অংশ হিসাবে।

বুধবার, মেরিন আভা মুর্তোকে একদিনের জন্য তার অবস্থান নিতে দিলে তিনি সরে দাঁড়ালেন, এই সময়ে তিনি রাজনীতিবিদদের সাথে দেখা করেছিলেন এবং প্রযুক্তিতে নারীর অধিকার তুলে ধরেছিলেন। 

মানবিক সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনালের "গার্লস টেকওভার" এর উদ্যোগে ফিনল্যান্ডের অংশীদারিত্বের এটি চতুর্থ বছর, যা বিশ্বের একাধিক দেশ থেকে কিশোর-কিশোরীদের একদিনের জন্য নেতাদের এবং অন্যান্য সেক্টরে পা রাখার সুযোগ দেয়। এই বছরের ফোকাস মেয়েদের ডিজিটাল দক্ষতা এবং প্রযুক্তিগত সুযোগগুলি উন্নীত করার দিকে, কেনিয়া, পেরু, সুদান এবং ভিয়েতনামের মতো নিজস্ব দেশগুলির মধ্যে।

একটি বক্তৃতায় মুর্তো বলেছিলেন: "আজ আপনাদের সামনে এখানে কথা বলতে পেরে আমি আনন্দিত । 

তার কথায় জানান "তবে, সত্যটি হ'ল আমরা এখনও জেন্ডার সমতা অর্জন করতে পারিনি - পৃথিবীর কোথাও নয়। যদিও আমরা এই ক্ষেত্রে দারুণ কিছু অর্জন করেছি, তবুও এখনও অনেক কাজ করা দরকার"। 

অনুষ্ঠানের আগে বক্তব্য রেখে মারিন, যিনি ৩৪ বছর বয়সে গত বছর শপথ নেওয়ার সময় বিশ্বের কনিষ্ঠ প্রধানমন্ত্রী হয়েছিলেন, প্রযুক্তিকে "সকলের কাছে অ্যাক্সেসযোগ্য" করে তোলা হয়েছে তা নিশ্চিত করার গুরুত্বকে জোর দিয়েছিলেন তাদের অবশ্যই দেশ বা সমাজের মধ্যে ডিজিটাল বিভাজনকে আরও গভীর করতে হবে না।"

মেরিন ফিনল্যান্ডের তৃতীয় মহিলা প্রধানমন্ত্রী এবং তিনি চারটি দলের সাথে একটি কেন্দ্রীয়-বাম জোটের নেতৃত্ব দিয়েছেন - যার নেতৃত্বে মহিলাদের নেতৃত্বে আছেন, যাদের মধ্যে তিনটির বয়স ৩৫ বছরের কম।

ফিনল্যান্ডের 'একদিনের প্রধানমন্ত্রী' হিসেবে তরুণী আভা মার্টো নতুন কোন আইন তৈরি করতে পারবেন না। কিন্তু অন্যদিনের মতোই প্রধানমন্ত্রী হিসেবে তিনি ফিনিশ রাজনীতিবিদদের সাথে বৈঠক করেন। বিশেষভাবে প্রযুক্তিখাতে নারীদের অধিকার নিয়ে আলাপ-আলোচনা করেন।

বুধবার তিনি উন্নয়ন ও বৈদেশিক বাণিজ্যের জন্য বেশ কয়েকটি সংসদ সদস্য এবং মন্ত্রীর সাথে কথা বলেছেন।

ফেসবুক, মাইক্রোসফ্ট টুইটার, এবং স্যামসুংয়ের মতো শীর্ষস্থানীয় সংস্থাগুলিতে শীর্ষস্থানীয় পদে এই কর্মসূচী নিয়ে আত্মবিকাশ ও স্বনির্ভরতা বিষয়ে মেয়েদেরকে এগিয়ে আনার কাজে ব্রতী হয়েছেন।

কিন্তু আমাদের দেশে এর দুর দুর সাধারণ মানুষের কোন সম্পর্ক নেই, রাজনীতি ব্যতীত কোন উপায় নেই... ক্ষমতা নেওয়ার পূর্ণ প্রতিযোগিতায় আমাদের দেশের সৎ, শিক্ষিত মানুষের কোন স্থান নেই।


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours