সাজিয়া আক্তার, জয়েন্ট এডিটর (বাংলাদেশ), দ্য অফনিউজ:

অবিশ্বাস্য মনে হলেও ঘটনা সত্য। এবার পৃথিবীর মতো চাঁদেও পাওয়া যাবে ৪জি নেটওয়ার্ক সেবা। এ বিষয়ে মার্কিন মাহাকাশ গবেষণা সংস্থা নাসা এবার হাত মিলিয়েছে নোকিয়ার রিসার্চ সংস্থা বেল ল্যাবসের সঙ্গে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়, নোকিয়ার গবেষণা সংস্থা বেল ল্যাবস চাঁদে ৪জি নেটওয়ার্ক স্থাপনের কাজ করবে। এতে মোট খরচ পড়বে ৩৭০ মিলিয়ন ডলার, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩ হাজার ১৩৫ কোটি টাকা। এর মধ্যে নাসা দেবে ১৪ দশমিক ১ মিলিয়ন ডলার। বাকি ৩৫৫ দশমিক ৯ মিলিয়ন ডলার বহন করবে নোকিয়া।

মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান জানিয়েছে, ২০২২ সালের মধ্যে চাঁদে ৪জি নেটওয়ার্ক স্থাপন করতে পারবে। প্রথমে তারা ৫জি নেটওয়ার্কই স্থাপন করতে চেয়েছিলেন। কিন্তু এটি এখনো পরীক্ষিত না হওয়ায়, আপাতত ৪জি নেটওয়ার্কই স্থাপনের কর্মসূচি হাতে নিয়েছেন। ৪জি নেটওয়ার্ক স্থাপন সফল হলে পরবর্তীতে সেটিকে ৫জিতে রূপান্তর করা যাবে।

তারা আশা করছেন, এই প্রচেষ্টা যদি সফল হয়, তাহলে যেসব নভোচারী চাঁদে যান তাদের সঙ্গে পৃথিবী থেকে যোগাযোগ করা আরো সহজ ও ত্রুটিমুক্ত হবে। নভোচারীরা চাঁদ থেকেই ভিডিও ও ভয়েজ কলের মাধ্যমে পৃথিবীতে কথা বলতে পারবেন। আর সেই ভিডিও’র কোয়ালিটিও হবে হাই ডেফিনেশন (এইচডি)।

মূলত আগামী এক দশকের মধ্যেই চাঁদে মানুষের বসবাসের মতো পরিবেশ তৈরি করতে চায় নাসা। তাই এখন থেকেই এ বিষয়ে প্রস্তুতি নেওয়া হচ্ছে। যার অংশ হিসেবে এবার উপগ্রহটিতে ৪জি নেটওয়ার্ক স্থাপনের কর্মসূচি হাতে নিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানটি।

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours