সজল বোস, ফিচার রাইটার ও সমাজকর্মী, দুর্গাপুর:

মিশর নীল নদের দেশ, এই দেশের পরতে পরতে রয়েছে রহস্য, কত গল্প কত ইতিহাস, পৃথিবীর বিষ্ময়কর পিরামিড সব সময়ের জন্য আকর্ষণের কেন্দ্র, তা সাহিত্য হোক বা লোককথা, ভূতত্ব হোক বা রোমাঞ্চকর গল্পে মোড়ানো সেলুলয়েডে ভয়ঙ্কর সিনেমা। এখনও অনেক রহস্য অজানা। প্রাচীন মিশরের বিস্ময় এখনও ফুরিয়ে যায়নি, আজ জানি একটু সেই বিখ্যাত সিনেমার নামকরণে 'দি মমি রিটার্নস' হ্যাঁ সত্যিই আবারো সাংবাদ শিরোনামে সেই মিশর, কারণ গত শুক্রবার রাতেই তারা ভূতত্ববিদদের খননে পাওয়া গেছে কয়েক ডজন মমি, ৫৯টি সারকোফ্যাগাস আবিষ্কার করেছেন।

মিশর সরকার ঘোষণা করেছে সে দেশের প্রত্নতাত্ত্বিকরা কয়েক ডজন নতুন মমি এবং ৫৯টি সারকোফ্যাগাস খুঁজে পেয়েছে। এবছর এ পর্যন্ত এটাই সবচেয়ে বড় প্রত্নতাত্ত্বিক আবিষ্কার মিশরের রাজধানীর দক্ষিণে সাক্কারা মরুভূমির প্রাচীন এই  সমাধিভূমিতে খনন কাজের সময়  মমিগুলি খুঁজে পেয়েছেন।

এই বিষয়ে সরকারী ভাবে মিশরের পর্যটন ও প্রত্নতত্ত্ব বিভাগের মন্ত্রী খালিদ আল-আনানি দেশের রাষ্ট্রদূতদের সামনে এক আন্তর্জাতিক প্রেস কনফারেন্সে একটি সারকোফ্যাগাস খোলেন

কি এই সারকোফ্যাগাস?  সারকোফ্যাগাস হচ্ছে মৃত ব্যক্তির কফিন যেখানে মমি করে রাখা হয়। প্রাচীন মিশরের এই ৫৯টি কফিনের বয়স আনুমানিক দু'হাজার ছশো বছরের বেশী। আর সেই কফিনের ভেতরের মমির অবস্থাও ভাল যা আগামী দিনে অনেক অনুসন্ধানে সাহায্য করবে বলেই মনে করছেন অনুসন্ধানকারীরা।

মিশর সরকার জানিয়েছে এসব মমি দর্শনার্থীদের জন্য সাজিয়ে রাখা হবে নবনির্মিত গ্র্যান্ড ইজিপশিয়ান যাদুঘরে। আগামী দিনের ডেস্টিনেশন মিশর হলে মিশর রহস্যের সাক্ষী হতে এই উদ্ধারকৃত মমি হয়তো আপনার জন্য অপেক্ষা করে থাকবে। জানবেন অনেক তথ্য যদি মিশর জীবনপঞ্জি ও বিস্ময় আপনাকে আকর্ষণ করে। আমরা ইতিহাসের পর্যায়ক্রমে অজানাকে জানার জন্য আরও এক কদম এগিয়ে গেলাম।


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours