মল্লিকা বন্দ্যোপাধ্যায়, ফিচার রাইটার ও লেকচারার, আহমেদাবাদ:

গুজরাটের এক ছোট্ট সুন্দর শহর জামনগর। যার অপর নাম ছোটা কাশী। ৪৪৪ বছরের পুরোনো শহর—আগে নবানগর নামেই পরিচিত ছিল। বিশাল লাখোটা লেকের ঠিক মাঝখানে সুবিশাল সাদা ঝকঝকে মহারাজ জাম রাভালের প্রাসাদ, কথিত আছে তিনি শ্রীকৃষ্ণের বংশধর জাম হাল্লার উত্তর পুরুষ। বর্তমানে  সেটি মিউজিয়াম হিসেবে সাধারন পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে। এখানকার প্রধান আকর্ষন হল বিশাল তিমি মাছের কঙ্কাল। শহর জুড়ে বহু প্রাচীন মন্দির। সিদ্ধিনাথ শিব মন্দিরটি যেমন জামনগর শহরের ঠিক মাঝখানে, তেমনি ঘুমলিতে আছে নওলাখি মন্দির। বরদা পাহাড়ের ওপর কীলেশ্বর মন্দির বেশ সুন্দর। অতি প্রাচীন সূর্য মন্দির আছে গোপে, ভীত ভঞ্জন মন্দির আছে যা জাম রাজাদের তৈরী।

মুঘল আমল থেকে স্বাধীনতার পরবর্তী কালেও অনেক ওঠাপড়া দেখতে হয়েছে জামনগরকে। শ্রী জাম রঞ্জিসিং জী ১৯০৯ থেকে ১৯৩২ সালের মধ্যেই চত্তড়া রাস্তা, অপূর্ব বাগান বাজার, দোকান, সুন্দর ঘরবাড়ী বানিয়ে শহরটিকে অপূর্ব সুন্দর বানিয়ে তোলেন ---জামনগর হয়ে ওঠে ‘জুয়েল অফ কাথিয়াবাড়’।

এরপরেও ১৯৪২ সালে আবার ইতিহাসের পাতায় উঠে আসে জামনগর। তৎকালীন মহারাজ জামসাহেব দিগ্বিজয় সিং জী সোভিয়েট ক্যাম্প থেকে পালিয়ে আসা ১০০০ মহিলা ও শিশু পোলিশ রিফিউজীকে জামনগরে থাকার বন্দোবস্ত করে দেন। দীর্ঘ পাঁচ বছর তাদের ভার বহন করেন। বাচ্ছাদের বোঝান যে তারা অনাথ নয়। তাদের জন্য তিনি আছেন, তিনি জানতেন আজকের ক্ষুধার্ত শিশুরাই একদিন হবে স্বাধীন পোল্যান্ডের ভবিষ্যতের পথপ্রদর্শক। তার সুকীর্তির ফলস্বরূপ তাকে মৃত্যুর পরেও অর্ডার অফ মেরিট অফ দি রিপাবলিক অফ পোল্যান্ড অ্যাওয়ার্ড দেওয়া হয়। পোল্যান্ডের ওয়ারশ'তে  ওনার স্মৃতিতে  বানানো হয়েছে ‘গুড মহারাজা স্কোয়ার’।   

 স্বাধীনতা পরবর্তী কালে আবার  ইতিহাসের পাতায় নিজের স্থান খুঁজে নিয়েছে নয়ানগর তথা জাম নগর। লাখোটিয়া লেকের ঠিক দক্ষিন পূর্ব কোনে বাল হনুমান সংকীর্তন মন্দির। প্রভু প্রেমভিক্ষুজী মহারাজ ১৯৬৪ সালের ১লা অগস্ট এই মন্দিরটি প্রতিষ্ঠা করেন। বর্তমানে মন্দিরটি গিনেস বুক অফ ওয়ার্লডে স্থান পেয়েছে কারন বিগত ৫৬ বছর ধরে দিবা রাত্রি ২৪ ঘন্টা অখন্ড রাম সংকীর্তন চলেছে। এরপরে প্রথমে পোরবন্দর, পরে দ্বারা, রাজকোট, মাহবা এমনকি বিহারের মজফ্ফরপুরেও রাম সংকীর্তন মন্দির প্রতিষ্ঠিত হয়েছে।

(ছবি সৌজন্যে: প্রতিবেদক)


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours