সাজিয়া আক্তার, জয়ে়ন্ট এডিটর (বাংলাদেশ), দ্য অফনিউজ:

আক্ষরিক দিক থেকেই এ খবর মঙ্গলময়। দাবি করা হচ্ছে, এক বিশাল আকারে এবং স্পষ্ট ভাবে মঙ্গল গ্রহকে আকাশে দেখা যাবে। আর চলতি মাসের ১৩ তারিখে এই বিরল মাঙ্গলিক দৃশ্য দেখতে পারবে পৃথিবীবাসী।

স্কাই অ্যান্ড টেলিস্কোপ-এ প্রকাশিত প্রতিবেদনে জানিয়েছে, এবার মঙ্গল গ্রহকে ঠিক চাঁদের মতোই স্পষ্ট দেখা যাবে। আর এটি প্রকৃতির নিজস্ব ইচ্ছায়, মঙ্গল গ্রহ অবস্থান করবে সূর্যের বিপরীতে। আর এ সময়ে পৃথিবী থাকবে মঙ্গল গ্রহ এবং সূর্যের মধ্যবর্তী অবস্থানে। সে কারণেই পৃথিবী থেকে চাঁদকে যেন বড়সড় দেখায়, টেলিস্কোপে চোখ রাখলে প্রায় ওই আকারেই দেখা যাবে মঙ্গল গ্রহকেও। 

প্রতিবেদনে আরও বলেছে, সূর্যাস্তের ঠিক পর পরই পৃথিবীর আকাশে উদিত হবে লাল রঙের এই গ্রহ। কাজেই আকাশ পরিষ্কার থাকলে এবং টেলিস্কোপ জোরালো হলে মঙ্গলময় দৃশ্য চোখের সামনেই ভাসবে। এই অক্টোবর মাস একের পর এক মহাজাগতিক বিস্ময়ের মুখে দাঁড় করিয়ে দিচ্ছে পৃথিবীবাসীকে। বর্তমানেই যেমন চলছে উল্কাবৃষ্টির পালা। এই সময়ে পৃথিবী তার অক্ষপথে ঘুরতে ঘুরতে চলে এসেছে ২১পি/জিয়াকোবিনি-জিনার ধূমকেতুর খুব কাছাকাছি।

এতটাই কাছাকাছি যে এই ধূমকেতু পৃথিবীর উপরিভাগের সঙ্গে বেশ ভালো মতো এক ঘষা খেয়েছে। আর তারই পরিণামে অজস্র টুকরো ছিটকে পড়ছে। যে ঘটনাকে বলা হচ্ছে ড্রাকোনিড শাওয়ার বা বৃষ্টি। কেন না, এই ধূমকেতু অবস্থান করে ড্রাকো নামের নক্ষত্রমণ্ডলীতে। খবর মোতাবেকে ১০ অক্টোবর পর্যন্ত চলবে এই উল্কাবৃষ্টির পালা!


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours