সাজিয়া আক্তার, ফিচার রাইটার, বাংলাদেশ: 
 

প্রত্যেকেরই কিছু না কিছু বদ অভ্যাস থাকে যা অন্যের বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। এ বিষয়ে অনেকেই বেশ অসচেতন। তবে অন্যের বিরক্তির কারণ যাতে হতে না হয় সেজন্য আমাদের অবশ্যই সতর্ক থাকা জরুরি।

জেনে নেওয়া যাক সেই অভ্যাসগুলো সম্পর্কে-

১. কথা বলতে থাকলে যখন কিছুক্ষণ পরপর কেউ ‘কী?’ বলে তার প্রতিক্রিয়া দেখাবেন, তখন তো বিরক্ত লাগবেই। একবার-দুবার হলে ঠিক আছে। প্রতিবারই এমনটা করতে থাকলে  নিশ্চয়ই তার সঙ্গে কথা বলার আগ্রহ হারিয়ে ফেলবেন।

২. যখন কেউ ঘরে ঢুকে খুব জোরে দরজা আটকায়, তখন অন্যরা খুবই বিরক্ত হয়। এই অভ্যাস যাদের আছে তারা শুধু বাসা নয়, যেকোনো জায়গায় গেলেই একই আচরণ করে।

৩.  হঠাৎ করে আপনার গায়ে কফি পরে গেল কিংবা সিঁড়ি থেকে নামতে গিয়ে আপনি পড়ে গেলেন। তখন আপনাকে সাহায্য করা তো দূরের কথা, উল্টো কেউ একজন হাসতে শুরু করল। এ ধরনের মানুষদের কার পছন্দ হবে?

৪. যখন অজানা কোনো মানুষ আপনার দিকে একটানা তাকিয়ে থাকবে, তখন ভালো লাগার থেকে অস্বস্তিই বেশি লাগবে। আর এটা বিরক্তকরও বটে।

৫. যখন কেউ সঙ্গীকে সময় দেয়ার বদলে নিজের স্মার্টফোনকে বেশি সময় দেয়, তখন বিরক্তির পাশাপাশি আফসোসও কাজ করে।

৬. কোনো সমস্যায় পড়লে যখন কেউ বলে, ‘আমি আগেই বলেছিলাম, এটা করার দরকার নেই’, তখন বিরক্তির পরিমাণ কয়েকগুণ বেড়ে যাবেই।

৭. প্লেন বা বাসের সিটে যখন কেউ খুব আয়েশ করে বসে, তখন সে অন্যের বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। কারণ নিজে আরাম করে বসার জন্য হয়তো সে সামনের সিটে পা দিয়ে ধাক্কা দেয় কিংবা অনেকটা পেছনে হেলান দিয়ে বসে। এতে অন্য যাত্রীদের বসতে কষ্ট হয়। এমন মানুষ যাত্রাপথে থাকলে বিরক্তির উদ্রেক হয়।

৮. কম্পিউটারে কোনো কাজ করার সময় কেউ এসে পেছনে দাঁড়িয়ে থাকলে বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। যে অভ্যাস অনেকেরই রয়েছে। যারা পেছনে দাঁড়িয়ে অন্যের কাজ দেখতে পছন্দ করেন।

৯. সিনেমায় কী হচ্ছে না হচ্ছে, সেগুলো যদি জোরে জোরে কেউ সিনেমা হলে বলতে থাকে, তাহলে বিরক্ত না হয়ে উপায় আছে? এমন জ্ঞানী মানুষের সঙ্গে সিনেমা হলে দেখা হলে সেই সময়টা আপনাকে প্রচুর ধৈর্য ধরতে হবে।

১০.  অনেক সময় কোনো কিছুর জন্য লাইনে দাঁড়িয়ে থাকলে কেউ কেউ আছেন অন্যের শরীরের সঙ্গে ঘেঁষে দাঁড়াতে পছন্দ করেন। আপনি যতই বিরক্ত হোন না কেন, তিনি এভাবেই দাঁড়িয়ে থাকবেন। যা খুবই বিরক্তিকর।


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours