শাহনাজ পলি, সাংবাদিক, বাংলাদেশ:
 
বাংলাদেশের সাহিত্য অঙ্গণের একটি শোকের দিন আজ। ২০১২ সালের ১৯ জুলাই ক্যান্সারের সঙ্গে যুদ্ধ করে অবশেষে না ফেরার দেশে পাড়ি জমান নন্দিত কথাশিল্পী ও নির্মাতা হুমায়ূন আহমেদ। হিমু কিংবা মিসির আলির জনপ্রিয় এই স্রষ্টা একদিকে সাহিত্য দিয়ে মন্ত্রমুগ্ধ করেছেন পাঠককে, অন্যদিকে নির্মাণ করেছেন অনন্য সব নাটক, চলচ্চিত্র ও গান।
হুমায়ূনের দৃষ্টি নন্দিত সৃষ্টি নুহাশ পল্লী। এটি কোন গল্প, উপন্যাস, নাটক বা সিনেমা নয় বরং তার সৃষ্টিশীল কাজের অনুপ্রেরনার জন্য গড়ে তুলেছিলেন ‘নুহাশ পল্লী’। যেখানে টিনের চালে টুপুর টাপুর বৃষ্টির শব্দ শুনতেন তেমনি ভিজতেন চাঁদনি রাতের আলোয়। 
রাজধানী ঢাকার অদূরে গাজীপুর জেলার গ্রামীন আবহে ‘নুহাশ পল্লী’ ব্যক্তি উদ্যোগে গড়ে তোলা বড় ছেলে নুহাশ হুমায়ূনের নামানুসারে। পারিবারিক বিনোদন কেন্দ্র ও শুটিং স্পট হিসেবে এটি বেশ পরিচিত।
৪০ বিঘা জমির উপর স্থাপিত নুহাশপল্লীর মূল ফটক পেরোলেই চোখে পড়বে সবুজ ঘাসের গালিচা। নুহাশপল্লীর উদ্যানের পূর্বদিকের খেজুর বাগানের পাশে ‘বৃষ্টিবিলাস’ নামে একটি অত্যাধুনিক ঘর রয়েছে। এর ছাদ টিনের তৈরি। মূলত বৃষ্টির শব্দ শুনতেই এতো আয়োজন।
একটু ভেতরে রয়েছে আরেকটি বাংলো, যার নাম ‘ভূতবিলাস’। দুই কক্ষের আধুনিক বাংলোটির পেছনে রয়েছে ছোট পুকুর। যার চারিদিক সুন্দর ঘাসে মোড়া ঢাল দিয়ে ঘেরা, এই ঢালের চারিদিকে রয়েছে গাছ-গাছালি। ২৫০ প্রজাতির গাছ, ঔষধি গাছের বাগান, হুমায়ুন আহমেদের কটেজ। এছাড়া আছে কনক্রিট দিয়ে তৈরি ডাইনোসারের মূর্তি, প্রাচীন আদলে নির্মিত কিন্তু আধুনিক ঘাট সমৃদ্ধ দিঘাল দীঘি ও লেকের মাঝে বসার জন্য ছোট একটি দ্বীপ। 
১৯৭২ সালে ‘নন্দিত নরকে’ উপন্যাস থেকে শুরু করে এই লেখকের জনপ্রিয়তা পাঠক সমাজের কাছে আজও জনপ্রিয়তার শীর্ষে। বিশেষ করে কিশোর সমাজকে বইমুখো করতে তার অবদান অতুলনীয়। 
শিল্প-সাহিত্যের বেশিরভাগ শাখায় কীর্তি রেখে গেছেন হুমায়ূন আহমেদ। কাজের স্বীকৃতিস্বরূপ একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কারসহ দেশে-বিদেশে বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন হুমায়ূন আহমেদ।
শঙ্খনীল কারাগার, আমার আছে জল, প্রিয়তমেষু, এইসব দিনরাত্রি, বহুব্রিহি, পাখি আমার একলা পাখি, কৃষ্ণপক্ষ, উড়ালপঙ্খী, মধ্যাহ্ন, অনিল বাগচির একদিন, শ্যামল ছায়া, দেয়াল, মিসির আরি, হিমু পরিবহনের মতো তিন শতাধিক গ্রন্থ, নাটক সিনেমার প্রায় সবই সাড়া ফেলেছে দেশ-বিদেশের পাঠকমহলে।

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours