সুস্মিতা সেনগুপ্ত, লেখিকা ও শিক্ষিকা, বারাসাত, কলকাতা:

ভারতের পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনায় সুন্দরবন অবস্থিত। নদী, জঙ্গলের সৌন্দর্যের প্রেমে পরবে না এমন ভ্রমণ পিপাসু খুব কম আছে। এখনকার মানুষের প্রধান জীবিকা মাছ ধরা, জঙ্গল থেকে মধু সংগ্রহ, কাঠ সংগ্রহ করে তা বাজারে বিক্রি করা। তবে মধু সংগ্রহ বা মাছ ধরা যাই হোক না কেন, এই জীবিকার মানুষ সেখানে কিন্তু মৃত্যুকে হাতের মুঠোয় করে তারা এইসব কাজ করেন। 
ডাঙায় বাঘ, জলে কুমিরের সাথে বাস করতে হয়। এখনকার মানুষের বিশ্বাস, সুন্দরবনের দেবী বন দেবীকে পুজো দিয়ে কাজে জঙ্গলে বা জলে গেলে বন বিবি বা বন দেবীই রক্ষা করবেন। তাই তারা মাছ ধরতে নদী পথে বা মধু আনতে জঙ্গলে যাবার আগে ভক্তিভরে বন দেবীর পুজো দিয়ে কাজে যান।
২০১৫ সালের ৭ ই সেপ্টেম্বর আমার প্রথমবার সুন্দরবন যাওয়া। আর প্রথম দেখেই অদ্ভুত সৌন্দর্য উপভোগ করেছি। চারিদিকে সুন্দরী গাছ দিয়ে ঘেরা এই অঞ্চল। এই গাছের নামেই ওই অঞ্চলের নাম সুন্দরবন। লবণাক্ত জলে এই গাছ ভালো হয়। আর এই গাছের মূল হলো ঠেস মূল। এই মূল গুলো মাটির ওপরে থাকে। আমার সেইবার সৌভাগ্য হয়েছিল সুন্দরবনের বিশ্ব বিখ্যাত রয়াল বেঙ্গল টাইগার স্বচোখে দেখার। বাস্তবের মুখোমুখি। তবে নিরাপদ দূরত্বে, টাওয়ার থেকে তাই তুলে নিলাম ফটো বনের সুন্দরী বাঘের।

(ছবি সৌজন্যে: প্রতিবেদক) 

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours