তানজিন তিপিয়া, লেখক ও রন্ধন বিশেষজ্ঞ, বাংলাদেশ:

সার্স কোভ-২ যেন আমাদের পুরনো দিনে ফিরিয়ে নিয়ে যাচ্ছে, যখন কোন ঔষধ মেলত না। আমাদের দাদী নানীরা রান্নাঘরে গিয়ে কি যেন মিশিয়ে নিয়ে আসতেন আর পান করলেই মনে হতো, এইতো সেরে উঠছি। জ্বর, সর্দি, কাশি ঋতু পরিবর্তনের কারণেও হয় তাই আতঙ্কিত না হয়ে উচিত বুদ্ধমত্তার পরিচয় দেয়া। এমতাবস্থায় প্রাচীনকালের সেই দাদী-নানীর প্রচলিত কিছু উষ্ণ পানীয় সেবন করলে মন্দ একদমই হয় না। বাজে স্বাদের পানীয়গুলোই খুব প্রিয় হতে চলেছে এবার। আপনার বরফ ন্যায় শক্ত শরীরকে গরম করে শান্তি দিতে এক কাপ যথেষ্ট। আজ আয়োজনে থাকছে, এমনি কিছু বহু পুরনো যুগের আরোগ্যকর কিছু পানীয়।

১-দারুচিনির পানি
উপকরণঃ- তেজপাতা ৩টি, দারুচিনির গুঁড়ো ১ চা চামচ অথবা গোটা ৬ টুকরো, পানি ৩ মগ।
প্রণালিঃ-সব উপকরণ একত্রে ১০ মিঃ ফুটিয়ে নিন। দিনে ২ বার পান করুন। প্রথমবার সকালে খালি পেটে অর্ধেকটা দুপুরে খাবারের ২০ মিঃ আগে। অবশ্যই হালকা গরম অবস্থায় নেবেন। 
বিঃদ্রঃ- সর্দি কাশি হতে রক্ষা, পরিপাক ও ওজন কমাতে সাহায্য করে।
 
২-আদার পানি
উপকরণঃ- আদা গ্রেট করা ১ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ১/২ চা চামচ, লেবুর রস একটির অর্ধেক, পানি ১ গ্লাস। 
প্রণালিঃ- পানিতে আদা ও হলুদ মিশিয়ে সারারাত রেখে দিন। সকালে ফুটিয়ে নিন। পান করার সময় লেবুর রস দিয়ে, হালকা গরম অবস্থায় সকালে খালি পেটে পান করুন। 
বিঃদ্রঃ- সর্দি কাশি দূর করে, হজম ক্রিয়ায় সাহায্য করে, ওজন কমায়, ত্বক সুন্দর রাখে।  
৩-পুদিনার পানি
উপকরণঃ- পুদিনা ছোট ১ বান্ডিল, পানি আধা লিটার। 
প্রণালিঃ- উপকরণ দুটি একত্রে ৩ মিঃ ফুটিয়ে নিন। দিনের যেকোনো সময় পান করুন হালকা গরম অবস্থায়। 
বিঃদ্রঃ- এজমা রোগের মহৌষধ,  এলারজি  নিরাময়, পরিপাকে সাহায্য করে, ওজন কমায়,স্মৃতি শক্তি বাড়ায়, ক্যানসার ও নিউসিয়া হতে রক্ষা করে, মাথা ব্যথা দূর করে,বমি বমি ভাব কমায়, দাঁত, ত্বক ও চুল সুস্থ রাখে। তবে গর্ভবতী মায়েরা সেবন না করলেই শ্রেয়।

৪-মধুর পানি
উপকরণঃ- মধু ১ চা চামচ, কুসুম হালকা গরম পানি ১ গ্লাস। 
প্রণালিঃ- পানিতে মধু মিশিয়ে খালি পেটে পান করুন। হাদিসে বর্ণীত আছে- নবী করিম (সা) রোজ সকালে খালি পেটে মধুর এই পানীয় পান করতেন। 
বিঃদ্রঃ- দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, সর্দি কাশি দূর করে, পরিপাকে সাহায্য করে, পাকস্থলির আলসার, জলাপরা নিরাময়, টক্সিন বার করে দেয়া মোট কথা পাকস্থলির সংক্রান্ত যেকোনো সমস্যা দূর করার ক্ষমতা রাখে। হৃদপিণ্ড সুস্থ রাখে, ওজন কমায়, ত্বক সুন্দর ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। গর্ভবতী মায়েরাও অবশ্যই প্রতিদিন পান করতে পারেন।

(ছবি সৌজন্যে: প্রতিবেদক) 

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours