মৌসুমী বিশ্বাস, ফিচার রাইটার, কৃষ্ণনগর, নদিয়া:

মায়া নগরীর নায়ক তো অনেকই হয় কিন্তু আজ এমন একজন মায়া নগরীর নায়কের কথা বলবো যে তার বাস্তব জীবনকে মায়াই আবদ্ধ করেনি বরং উন্মুক্ত করে দিয়ে ছিলো মহাকাশের মত। তাইতো সে মরিয়া প্রমাণ করিল, সে মরে নাই। এক গভীর চোরা কাদার পুষ্করিনীতে সে যে ফুটে রইলো এক নিষ্পাপ শ্বেত পদ্মের মতো। চিরতরে। সকলের হৃদয়ে। 

সুশান্ত ...
নামের মধ্য দিয়েই বোঝা যায় রুচিশীল আর ভদ্র এক রূপের প্রতীক তুমি,তুমি রাজপুত, তোমার শরীরে ক্ষত্রিয় রক্ত, তাই তো তুমি অভিমন্যুর মত বীরত্বের সাথে একা লড়েছিলে ভদ্রতার মুখোশধারী সপ্তরথীর মত মানুষ গুলোর সাথে। কিন্তু ভাগ্যের পরিহাস যুগে যুগে একই থেকে গেল অভিমন্যুর জন্য। না মহাভারতের যুগে চক্রুবহূ থেকে বেরনোর পথ তার জানা ছিলো না এই কলিযুগে।

তুমি অনন্য তাই তো তুমি এই ভদ্রতার মুখোশধারী সপ্তরথীর মত মানুষগুলোর সামনে নিজেকে বিকিয়ে দাওনি ।

হ্যাঁ তুমি বেছে নিয়েছ আত্মহত্যার পথ। কারন তুমি বীর, তাই কীট পতঙ্গ সাদৃশ্য মানুষগুলির সামনে নত শির হওয়ার চাইতে আত্মত্যাগকেই প্রাধান্য দিয়েছ। মরণের পারে উচ্চ যেথা শিরের মতো। 

তবে অসময়ে যে পথেই হোক না কেন তোমার চলে যাওয়াটা একেবারেই কাম্য ছিল না।ইতিহাস সাক্ষী আছে মহাভারতের অভিমন্যুর মৃত্যুর নেপথ্য থাকা কীটগুলো যেমন কালের অমোঘ ঘাত থেকে রক্ষা পায়নি তেমনই তোমার মৃত্যুর নেপথ্যে থাকা কীটগুলো ওই কালের অমোঘ ঘাত থেকে রক্ষা পাবে না।
প্রকৃতির কবি যেন তোমার জন্যেই লিখেছিলেন সেই অন্তিমে ছত্রগুলো--
'লাশকাটা ঘরে শুয়ে ঘুমায় এবার। এই ঘুম চেয়েছিলো বুঝি!...
কোনদিন জাগিবে না আর
জানিবার গাঢ় বেদনার
অবিরাম-অবিরাম ভার
সহিবে না আর।’

তুমি এখন ঈশ্বরীক জগতের বাসিন্দা, ঈশ্বরের কাছের তুমি একজন, ঈশ্বর নিশ্চয় তোমার সাথে হওয়া অন্যায়ের সঠিক বিচার করবেন।

তোমার মত "গুলশন" (প্রিয়জন এটি বলেই ডাকত) যুগে একবারই আসে। কিন্তু দুর্ভাগ্য এই মানবজাতির যারা তোমাকে পেয়েও তোমার কদর করতে পারলো না আর তাই হয়তো ঈশ্বর তার প্রিয় "গুলশন"কে তার "গুলিস্তানের"শোভা বর্ধনের জন্য নিজের কাছে ডেকে নিলেন। তাই তো তুমি এখন ঈশ্বরপুরের চির বাসিন্দা। ভালো থেকো তুমি সুশান্ত।

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours