শ্রেয়া ঘোষ, ফিচার রাইটার, চুঁচুড়া, হুগলি:

বিশ্বজুড়ে করোনার আবহ। করোনার সংক্রমণ রোধে ভারতে দফায় দফায় চলছে লকডাউন। প্রায় চার মাস ধরে গৃহবন্দী সাধারণ মানুষ। এরফলে মানুষের জন্য প্রকৃতির যে ক্ষয়ক্ষতি হয়েছিল তা লকডাউনের সুফলে অনেকটাই সেরে উঠেছে। মানুষের নানাদিকে ক্ষতি হলেও প্রকৃতি যেন নিজের ছন্দে ফিরে এসেছে। তারই একটি উদাহরণ মিলল ভাদোদরার আকাশে। সবাইকে বিস্মিত করে ভারতের গুজরাটের ভাদোদরার আকাশে দেখা মিলল আফ্রিকান আইবিস পাখির যা আফ্রিকানদের কাছে পবিত্র পাখি হিসেবে খ্যাত। 
সম্প্রতি এই আফ্রিকান আইবিস পাখির ছবি তুলে নিজের ইন্সটাগ্রামে পোস্ট করেছেন সোরং দালভি নামের এক ইঞ্জিনিয়ার। তিনি জানিয়েছেন, প্রকৃতির টানে সময় পেলেই বেরিয়ে পড়েন নতুন কিছু আবিষ্কারের সন্ধানে। তার এই প্রকৃতির প্রতি ভালোবাসা সাক্ষাৎ করিয়ে দিয়েছে আফ্রিকান আইবিস পাখির সাথে। 
গত এপ্রিল মাসে ২০ তারিখ ভাদোদরার একটি জঙ্গল থেকে তিনি এই পাখির ছবি তোলেন। প্রথমে তিনি পাখিটি চিনতে পারেননি। পরে ছবিটি পাঠানো হয় এম এস প্রাণীবিদ্যা বিশ্ববিদ্যালয়ে। সেখান থেকেই নিশ্চিত ভাবে জানানো হয় তার তোলা ছবির পাখিটি হল আফ্রিকান আইবিস। পাখি বিশেষজ্ঞরা জানিয়েছেন এই পাখির বিচরণ ক্ষেত্র একমাত্র দক্ষিণ আফ্রিকা থেকে মধ্য আফ্রিকার মধ্যে। তবে কাজাকিস্তান, তুরস্ক, ইরাক ও রাশিয়ায় কখনও দেখা মেলে এই পাখির। আর আজ এই পাখি ভারতের আকাশে যে মুক্ত বিহঙ্গ। সৌজন্য ভারতবাসীর আন্তরিক লকডাউন। 

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours