আসাদ মল্লিক, ফিচার রাইটার, চুঁচুড়া, হুগলি:

ডাকস

দ্য জার্মান সোসাইটি ফর নেচার ফটোগ্রাফি (জিডিটি)-এর আলোকচিত্র প্রতিযোগিতার কথা এখন বিশ্বের প্রায় সকল প্রকৃতিপ্রেমীরই জানা। লকডাউনের মাঝে ঘর আঁকড়ে বসে থাকা মানুষকে প্রকৃতির একঝলক দেখার সুযোগ দিয়েছে ৭টি বিভাগে জমা পড়া প্রায় ৫০০০ ছবি। তার মধ্যে থেকে সেরার সেরা নির্বাচিত হয় পিটার লিন্ডেলের আলোকচিত্র 'এ হেয়ার'স ড্রিম'। বার্ডস(পক্ষী) বিভাগে চতুর্থ স্থানাধিকারী হয়েছে ক্রিস্টোফ কউলার 'ডাকস' ছবিটি।

ছবিটি মনক্রোম মোডে তোলা না হলেও, ছবির পটভূমিই একে 'ব্ল্যাক অ্যান্ড হোয়াইট' করে দিয়েছে! বরফে ঢাকা প্রকৃতির ছবিতে স্বাভাবিকভাবেই সাদা ও কালো ছাড়া আর অন্য কোনো রঙের অস্তিত্ব নেই। সাদা ও কালোর এমন অদ্ভূত বৈপরীত্যের জন্যেই এক অন্য মাত্রা পেয়েছে আলোকচিত্রটি। ছবিটির নাম 'ডাকস', তার কারণ হল ছবিটির বিষয়বস্তুও তাই। হংসকূলের উড়ে যাওয়ার দৃশ্য অসামান্য দক্ষতায় ক্যামেরা বন্দি করেছেন ক্রিস্টোফ কউলা।

ছবিটিকে অনুভূমিকভাবে সমান দুই খন্ডে ভাগ করা সম্ভব। ছবির উপরিভাগে হাঁসেরা ও নিচের ভাগে কালো রঙের গাছপালা অবস্থান করে। হংস ও গাছ, এই দুইকেই কালচে রঙে দেখা যাওয়ার ফলে ছবির বাকি সাদা অংশের থেকে অনেক বেশি পরিস্ফুট হয়ে ওঠে। বরফে ঠিকরে আসা কিরণের ফলে পরিবেশ আরও বেশি সাদাঘেঁষা হয়ে উঠেছে। ফলে হংসরা আরও বেশি করে ফুটে উঠেছে ছবিতে এবং হাঁসেদের ওড়ার বিষয়টি বোঝাতে অবস্থান নিয়েছে আবছা বনভূমি, ফলত প্রাণবন্ত হয়ে উঠেছে 'ডাকস'।
ছবিতে 'কন্ট্রাস্ট' এক বড় ভূমিকা নিয়েছে। কালো ও সাদা ভিন্ন মেরুতে অবস্থান করেছে এই ছবিতে। হালকা ধূসর বর্ণের গাছপালা মাটি থেকে হাঁসেদের উচ্চতা বুঝতে সাহায্য করে দর্শকদের। অন্যান্য ওয়াইল্ড লাইফ চিত্রের মত 'ডাকস'-ও দর্শকদের মনোযোগ দাবি করে। খুঁটিয়ে দেখলে চোখে পড়ে অনেককিছুই। ছবিটিতে গাছগুলির উচ্চতা দেখে মনে হয় যেন পাহাড়ি ঢাল বৃদ্ধি পেয়েছে ছবির ডান থেকে বামে। গাছগুলির পত্রবিন্যাস দেখে এও বোঝা যায় যে এগুলি পাহাড়ি এলাকার পর্ণমোচী বৃক্ষ। এদের উচ্চতা সাধারণত অধিক হয় এবং পাতার বিন্যাস গাছের মাথার দিকে সূচালো হয় যাতে গাছের উপরদিকে বরফ না জমতে পারে!

কউলার ছবিতে পক্ষীকুল ছাড়া আর কেউই তেমনভাবে স্পষ্ট নয়, ফলত ছবির বিষয়বস্তু পরিস্ফুট। গাছেদের অবস্থান অনেকটাই স্পষ্ট হওয়ার দরুণ উচ্চতার আভাস পাওয়া যায়। ছবিটির দিকে তাকিয়ে থাকতে থাকতে একটি পবিত্র অনুভূতি গ্রাস করেছে দর্শকদের। নেটিজেনদের কথায়, ছবিটি এককথায় শান্ত ও নির্মল। সাদা রঙের প্রাচুর্যে ছবিটি যেন হয়ে উঠেছে শান্তির প্রতীক। তুষারপাতের মাঝে তোলা এমন ছবি অনেককেই মনে করিয়ে দিচ্ছে লকডাউন পূর্ব সময়ে বরফে ঢাকা প্রকৃতিতে মুক্ত হয়ে ঘোরার আনন্দকে। ঘরবন্দি দর্শকরা পাচ্ছেন স্বস্তির আশ্বাস এবং এভাবেই সফল হয়েছে ক্রিস্টোফ কউলার আলোকচিত্র 'ডাকস'। (ক্রমশঃ) 

(ছবি সৌজন্যেঃ ইন্টারনেট) 

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours