আসাদ মল্লিক, ফিচার রাইটার, চুঁচুড়া, হুগলি:

ম্যাজিক লাইট

করোনা আতঙ্কে আবদ্ধ মানবসমাজকে প্রকৃতির স্বাদ দিতে দ্য জার্মান সোসাইটি ফর নেচার ফটোগ্রাফি (জিডিটি)-এর আয়োজিত প্রতিযোগিতায় প্রায় ৭টি বিভাগে অংশগ্রহণ করেন আলোকচিত্রশিল্পীরা। প্রায় ৫০০০ ছবির মধ্যে 'ল্যান্ডস্কেপ' বিভাগে প্রথম স্থান অর্জন করে নেয় বেনজৈন ওয়াল্ডম্যানের 'ম্যাজিক লাইট' চিত্রটি। ছবির অপার্থিব সৌন্দর্য নিঃসন্দেহে দর্শককে আকৃষ্ট করে।

লকডাউনের জেরে প্রকৃতিকে প্রায় ভুলতে বসা মানবসমাজ ওয়াল্ডম্যানের ছবিটিতে এক নৈসর্গিক প্রকৃতির খোঁজ পায়। গাঢ় কালচে নীল রঙের মেঘ ও কমলা আলোর মেলবন্ধনে ছবিটি এক অন্য মাত্রা পেয়েছে। ছবিতে রঙের বৈপরীত্য চিত্তাকর্ষক করে ছবিটিকে। ছবির তৃতীয় ভাগে গাছের উপস্থিতি যথারীতি 'রুল অফ থার্ড' মেনে, ফলত আলোকচিত্রটি যে পেশাদার হাতে গৃহীত তা আর বলার অপেক্ষা থাকে না।

ওয়াল্ডম্যান এই চিত্রে পার্থিব সৌন্দর্যকে একটি অপার্থিব রূপ দিয়েছেন। মেঘের পরিবর্তনশীল মেজাজ ও স্থির গাছটি যেভাবে আলোর রঙ অনুযায়ী নিজের রঙ বদল করে, তা ছবি দেখলেই বোঝা যায়। এ চিত্র মেঘেদের গল্প বলে। আলোর ধোঁয়াশায় রহস্যাবৃত হয়ে ওঠা প্রকৃতি যেন অশরীরীদের আগমন নিয়ে অপেক্ষারত। কমলা আলোর উপস্থিতি ছবিটিকে অনুভূমিকভাবে তিনভাগে বিভক্ত করে। ছবির একদম উপরিভাগে কালচে মেঘ, মাঝে কমলা আলোর ধোঁয়াশা ও একেবারে নীচে গাছ ও স্থলভাগ।
'ম্যাজিক লাইট' নামটি আলোকচিত্রটির জন্য একেবারে যথাযথ। উপরে মেঘাচ্ছন্ন হওয়ার দরুণ আলোর উৎস নিয়ে দর্শককে বিভ্রান্ত করে ছবিটি। আসলে পার্বত্যাঞ্চলে আলোকচিত্রটি গৃহীত হওয়ার ফলে মেঘ অনেকটাই কাছে এসে পড়ে স্থলভাগের। ফলত মেঘ ছিঁড়ে আলোর আগমনের ফলে এমন নৈসর্গিক দৃশ্য মাঝেমধ্যেই দেখতে পান সেখানকার অধিবাসীরা। কিন্তু সঠিক সময়ে ওয়াল্ডম্যানের একটি 'ক্লিক' প্রকৃতিপ্রেমী সর্বোপরি পাহাড়প্রেমীদের যেভাবে পাহাড়ি সৌন্দর্য উপভোগের সুযোগ করে দেয়, তা অতুলনীয়।

অ্যালবট্রাফ দক্ষিণ-পশ্চিম জার্মানির সবচেয়ে আকর্ষণীয় অঞ্চল। এই জায়গাতেই তোলা হয় 'ম্যাজিক লাইট'। খাড়াই এই অঞ্চল পাহাড়প্রেমী ও আলোকচিত্রশিল্পীদের জন্য আদর্শ জায়গা। সমুদ্রতল থেকে বেশ উঁচুতে অবস্থান হওয়ার দরুণ শীতকালে মেঘেদের প্রায় ছোঁয়া যায়। এইরকম অঞ্চলে এমন কুয়াশায় অপার্থিব কিছু দৃশ্য চোখে পড়েই, কিন্তু সেইসব দৃশ্যকে সঠিক সময়ে আটকে দেওয়াই একজন ভালো আলোকচিত্রশিল্পীর কাজ। আর ওয়াল্ডম্যান সেই কাজই করেছেন নিখুঁতভাবে।

'ম্যাজিক লাইট' শুধুই একটি আলোকচিত্র নয়, এই চিত্র আমাদের ফেলে আসা পৃথিবীর একটি রূপ। বিশ্ব উষ্ণায়নের জেরে যেভাবে কঠোর রূপ ধারণ করছে বিশ্ব, তা সহজেই ব্যক্ত করে যে পার্বত্যঅঞ্চলগুলির এমন নৈসর্গিক সৌন্দর্য খুব বেশিদিন আমরা দেখতে পাব না। তাই এই ছবি নেটিজেন তথা প্রকৃতিপ্রেমীদের কাছে সযত্নে গচ্ছিত রাখার মতই অমূল্য। কিছু দশক পর হয়তো এমন রহস্যময় কমলা আলোকে আমাদের 'ম্যাজিক' বলেই মনে হবে, কারণ মানবসমাজ ক্ষতিসাধন না থামালে আমাদের চমকে দেওয়ার মত কোনো সৌন্দর্যই তখন আর অবশিষ্ট থাকবে না।

(ছবি সৌজন্যেঃ ইন্টারনেট।)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours