আসাদ মল্লিক, ফিচার রাইটার, চুঁচুড়া, হুগলি:

গ্লোয়িং ফক্স

দ্য জার্মান সোসাইটি ফর নেচার ফটোগ্রাফি (জিডিটি)-এর প্রতিযোগিতায় স্তন্যপায়ী বিভাগে দ্বিতীয় স্থানাধিকারী ছবিটি আদপে অতিসাধারণ হলেও আলোকচিত্রটির বিশ্লেষণ করলে ছবিটির গুরুত্ব বোঝা যায়। বর্তমানে মহম্মদ মুরাদের তোলা ছবি 'গ্লোয়িং ফক্স' পশুপ্রেমীদের কাছে অতি গ্রহণযোগ্য হয়ে উঠেছে।

কুয়েতে তোলা ছবিটি আসলে একটি আরবীয় লাল শেয়ালের। সংযুক্ত আরব আমীরশাহীতে এই 'রেড ফক্স' বা লাল শেয়াল দেখা যায়। বর্তমানে এই প্রাণীটি প্রায় বিলুপ্তির পথে। ফলত মুরাদের ছবিটি এই প্রাণীর একটি স্মারক হিসেবে নেটিজেনদের কাছে গচ্ছিত রইল।

'গ্লোয়িং ফক্স' নাম হলেও আসলে কিন্তু শেয়ালটির শরীর অন্ধকারাচ্ছন্ন। শেয়ালটি সামনের উজ্জ্বল শহরের আলোর দিকে চেয়ে আছে। ফলত একটি বিষাদের ছায়া জুড়ে আছে ছবিটিতে। মানবসমাজের উজ্জ্বলতর ভবিষ্যতের সামনে বন্যজীবন যেভাবে হার মেনে বিলুপ্তির পথে, তাই একদৃষ্টে চেয়ে মানুষের দিকে যেন প্রশ্ন ছুঁড়ে দিচ্ছে এই লাল শেয়াল।

ছবিটি মূলত একটি 'সিলুয়েট শট'। সিলুয়েট শটে মূলত ছবির বিষয় অন্ধকারে থাকে, কারণ এক্ষেত্রে বিষয়টির পটভূমি অপেক্ষাকৃত উজ্জ্বল থাকে বা পটভূমিতে ছবির আলোক উৎস অবস্থান করে। ফলত বিষয়টির উপর ফোকাস রাখলেও তা অন্ধকারাচ্ছন্ন হয়ে ছবিটিকে অন্য মাত্রা দেয়। পটভূমির সাথে উজ্জ্বলতার ভিত্তিতে পার্থক্য গড়ে ছবির বিষয়বস্তু, যেমনটি হয়েছে 'গ্লোয়িং ফক্স' ছবিতে। উজ্জ্বল সমাজের দিকে চেয়ে আছে অবাক বন্যজীবন।
'গ্লোয়িং ফক্স' নামটি আসলে মানবসমাজকে কৌশলীকৃত উপায়ে ব্যঙ্গ করতে ব্যবহৃত হয়েছে। ছবিতে এটা অন্তত স্পষ্ট যে, শেয়ালটি আর যাই হোক, 'গ্লোয়িং' নয়। উজ্জ্বল হয়ে আছে দুরের শহর। একটি শহুরে জীবন ও একটি বন্যজীবনের পার্থক্য খুব সহজভাবে তুলে ধরলেও, শেয়ালের উপস্থিতি ছবিতে অন্য অর্থ যোগ করেছে। বিশ্বে মানুষের ক্রমবর্ধমান উন্নতির জন্যে অরণ্যজীবন যেভাবে ব্যতিব্যস্ত হয়ে উঠেছে, তারই ছোট্ট প্রতিফলন ঘটেছে এই ছবিতে।

আসলে কুয়েত শহরে মুরাদের তোলা ছবিতে দূরের আলো ও অপেক্ষাকৃত কাছে বসে থাকা শেয়ালের আয়তনের যে পার্থক্য, তা অনেক কথা ব্যক্ত করে। শহুরে জীবন অনেক দূরে থাকলেও তা যেন প্রায় ছুঁয়ে ফেলে ঢেকে আবার দিতে চাইছে বন্যজীবনকে। আর তাই এই লাল শেয়াল যেন আমাদের দিকে অরণ্যের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তুলে দিচ্ছে, ঠিক যেমনটি করেছিল লিন্ডেলের 'এ হেয়ার'স ড্রিম'-এর ছোট্ট খরগোশটি। (ক্রমশঃ) 

(ছবি সৌজন্যে:ইন্টারনেট) 
Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours