অস্মিতা বন্দ্যোপাধ্যায়, কবি ও চিত্রশিল্পী, কলকাতা:

বর্তমান বিশ্ব এক কঠিন অসুখে কাবু। নাম, ‘কোভিড ১৯’। আর যে ভাইরাসের মাধ্যমে এটি এত দ্রুত ছড়াচ্ছে তা হল ‘করোনা ভাইরাস’। পৃথিবীর প্রায় ২১২ টি দেশ আপাতত এই রোগে জর্জরিত। বিশ্বের তাবর নেতৃত্ব এই পরিস্থিতি কাটিয়ে ওঠার জন্য আজ নাজেহাল। পিছিয়ে নেই ভারতও । এই প্রতিবেদন লেখার মুহূর্ত পর্যন্ত সরকারী হিসেব অনুযায়ী ভারতে আক্রান্তের সংখ্যা ৪৭৪৮০ জন, সেরে উঠেছেন বা ছেড়ে দেওয়া হয়েছে ২৪৩৮৫ জন, মৃত্যুর সংখ্যা ২৪১৫ জন। আর সারা বিশ্বের নিরিখে আক্রান্তের সংখ্যা প্রায় ৪৪ লক্ষ্, সেরে উঠেছেন প্রায় ১৬ লক্ষ্ মানুষ এবং মৃত্যু হয়েছে প্রায় ৩ লক্ষ্ মানুষের। এই ভয়াবহ মহামারী থেকে উদ্ধার পেতে প্রতিনিয়ত বিজ্ঞানীরা ভ্যাকসিন বা ওষুধ আবিষ্কারের জন্য চালিয়ে যাচ্ছেন উন্নতমানের গবেষণা। শুধু বিজ্ঞানীরাই নন, সামনের সারিতে থেকে প্রতি মুহূর্তে লড়াই করে যাচ্ছেন ডাক্তার, নার্স, পুলিশ, সাফাইকর্মীরা। আর মৃত্যুর এই ভয়াবহতায় প্রতিনিয়ত মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পরছেন তাঁরা । শুধু তাই নয় এই কঠিন অবস্থা থেকে বাঁচার জন্য সারা বিশ্বেই সাময়িকভাবে ‘লকডাউন’ পদ্ধতিকে  অবলম্বন করা হয়েছে। যার ফলে বিশ্বসহ ভারতেও চলছে তৃতীয় দফার ‘লকডাউন’। আর এতদিন ধরে এই লকডাউনের ফলে জনমানসেও বিভিন্ন প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। মানসিক বা অর্থনৈতিকভাবে ভেঙে পরছেন অনেকেই । আর এই মানসিকভাবে ভেঙে পড়া মানুষদের মনোবল কিছুটা বৃদ্ধি করতে বাংলার ব্যান্ড বাউন্ডুলে নিয়ে এলো তাঁদের নতুন গানের ভিডিও অ্যালবাম ‘কোভিড নাইনটিন ইন্ডিয়া উইল উইন’। দেখা যাবে তাঁদের নিজস্ব ইউটিউব চ্যানেল ‘বাউন্ডুলে অফিসিয়াল’ এ। 
গানটির ছত্রে ছত্রে রয়েছে উৎসাহের কথা, সঙ্গে রয়েছে উৎসাহের সুর। রয়েছে অসাধারণ ভিডিওগ্রাফি । গানের বক্তব্য খুব পরিষ্কার,  ভারত কোভিড ১৯ - কে জয় করবেই এবং আগামী পৃথিবীকে পথ দেখাবে। ভেঙে পড়লে চলবেনা। চোয়াল শক্ত করে লড়াইটা চালিয়ে যেতে হবে। ঘরে থেকে সরকারী নির্দেশ মেনে, সোশ্যাল ডিসট্যান্সিং বজায় রেখে দূর থেকেই লড়াইটা চালাতে হবে। আমরা ঘরে তো করোনা দূরে। ব্যান্ড বাউন্ডুলের এই নতুন গানটির কথা লিখেছেন সোমশুক্লা মজুমদার, সুর করেছেন চিরঞ্জীব মুখার্জি। গানটির মূল ভাবনা, পরিকল্পনা এবং বাস্তবায়ন তমোজিৎ চৌধুরীর। 
 এক সাক্ষাৎকারে তমোজিৎবাবু কৃতজ্ঞতা জানান ব্যান্ডের প্রত্যেক সদস্য, প্রত্যেক কলাকুশলীকে এবং ভিডিওতে অংশ নেওয়া প্রত্যেক বিশিষ্ট ব্যাক্তিবর্গকে। তিনি জানান গানটির মিউজিক করেছে ব্যান্ড বাউন্ডুলে। মিউজিক লেবেল বোহেমিয়ান এন্টারটেইনমেন্ট। বাস গীটারে ছিলেন শুভদীপ ঘোষ, লীড গীটারে  শুভ্রজ্যোতি বিশ্বাস, কীবোর্ডে রাহুল দত্ত, সহযোগী কণ্ঠে সুনিতা মান্ডি এবং তমোজিৎবাবু নিজেই । গানটির আবহ তৈরি, সাউন্ড ডিজাইনিং এবং  ভিডিও এডিটিং করেছেন ডিজে রূপ। উৎসাহব্যাঞ্জক এই গানটির মূল গায়িকা সোমশুক্লা এবং চিরঞ্জীব।  রিদম পরিকল্পনা তমোজিৎবাবুরই । তমোজিৎবাবু আরও জানান, লকডাউন পরিস্থিতিতে কেউ বাইরে না বেরিয়ে ঘরে বসেই গানটির রেকর্ড ও ভিডিওগ্রাফি করে সবাই পাঠিয়েছেন, তারপর তা মিক্সিং এবং এডিটিং হয়েছে। এরকম অভিজ্ঞতা ২০ বছরে পা দিতে চলা বাউন্ডুলে ব্যান্ডের কাছে নতুন বলে তিনি জানান। গানটি শোনার পর এটুকু বলা যেতেই পারে যে কোভিড নাইনটিন গানটি আপনাদের উৎসাহ দেবে, সচেতন করবে এবং সর্বোপরি মুগ্ধ করবেই;  যা আপনি দেখতে পাবেন, বাউন্ডুলে ব্যান্ডের অফিসিয়াল ইউটিউব চ্যানেল ‘বাউন্ডুলে অফিসিয়াল’ এ।

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours