আসাদ মল্লিক, ফিচার রাইটার, চুঁচুড়া, হুগলি:

আইল্যাশেশ 

করোনা আতঙ্কে আবদ্ধ মানবসমাজকে প্রকৃতির স্বাদ দিতে দ্য জার্মান সোসাইটি ফর নেচার ফটোগ্রাফি (জিডিটি)-এর আয়োজিত প্রতিযোগিতায় প্রায় ৭টি বিভাগে অংশগ্রহণ করেন আলোকচিত্রশিল্পীরা। প্রায় ৫০০০ ছবির মধ্যে 'ম্যামলস' বা 'স্তন্যপায়ী' বিভাগে পঞ্চম স্থান অর্জন করে নেয় হার্মান হিরসচের 'আইল্যাশেশ' চিত্রটি। ছবির খরগোশটি দর্শককে সরাসরি আকৃষ্ট করে।

চারপেয়ে স্তন্যপায়ী প্রাণী হল খরগোশ। দুধসাদা গায়ের রঙ, দু'পায়ে দাঁড়ানোর ক্ষমতা, দু'টি খাড়া কান এবং অস্বাভাবিক জোরে দৌড়ানোর ক্ষমতা : এগুলিই খরগোশের প্রধান কয়েকটি বৈশিষ্ট্য। হিরসচের 'আইল্যাশেশ' ছবিটির প্রধান বিষয়বস্তু একটি সাদা খরগোশ। ক্লোজ আপ শটে তোলা ছবিটিতে খরগোশটির মুখের অর্ধেক দেখা যায়। খরগোশের গোঁফগুলি ক্যামেরার একেবারে সামনে থাকায় তা হাসির উদ্রেক করে দর্শকমনে।
একঝলক দেখলে মনে হয় যেন খরগোশটি ছবি ফুঁড়ে বেরিয়ে আসতে চাইছে, এবং এখানেই ছবিটির বিশেষত্ব। খরগোশটির চোখ দু'টি কৌতূহলী, যেন অজানা ভাষায় প্রশ্ন ছুঁড়ে দিচ্ছে দর্শকদের উদ্দেশ্যে। মূলত মনোক্রমে তোলার ফলে ছবিতে সাদা এবং কালো ছাড়া অন্য কোনো রঙের উপস্থিতি অমিল। খরগোশটিকে দেখে অনেকেই একে জড়িয়ে ধরতে চেয়েছেন। আবার অনেকে জানিয়েছেন, 'লেপোরিফোবিয়া'-এর কথা। 'লেপোরিফোবিয়া' হল মূলত খরগোশের প্রতি মানুষের ভয়।

আলোকচিত্রের একেবারে সামনে মুখ বাড়িয়ে থাকার ফলে খরগোশের দৃষ্টিভঙ্গি অনেককেই ব্রিটেনের হাস্যকৌতুক চলচ্চিত্র 'মন্টি পাইথন অ্যান্ড দ্য হোলি গ্রেইল'-এর 'কিলার বানি অফ কারব্যান্নগ' চরিত্রের কথা মনে করায়! কার্টুনপ্রেমীরা এই খরগোশকে 'ক্যাপ্টেন ক্যারট অ্যান্ড হিজ এমেজিং জু ক্রু!'-এর ক্যাপ্টেন ক্যারটের সাথে তুলনা করেছেন। তাছাড়া তাকানোর ভঙ্গি দেখে অনেকেই একে ধূর্ত ও ক্রুর খরগোশ বলে মনে করেছেন। ফলত এই খরগোশকে 'ড্র্যাগন বল'-এর 'বস র‍্যাবিট' বা 'মনস্টার ক্যারট'-এর সাথে তুলনা করতেও ছাড়েননি অনেকে!

পোর্ট্রেট শটের ক্ষেত্রে পটভূমির থেকে বিষয়বস্তুকে আলাদা করতে পটভূমির রঙ কালো রাখার কোনো তুলনাই হয় না! পটভূমি কালো রাখার ফলে সাদা খরগোশটি অতি সুন্দরভাবে ফুটে উঠেছে। সাদা খরগোশের গায়ে রোমের পার্থক্য বোঝাচ্ছে মাঝেমাঝে ধূসর বর্ণের উপস্থিতি। চোখের সাদা পলক ও কালো গোঁফ বাইরের দিকে উঁচিয়ে থেকে দর্শকের দৃষ্টি আকর্ষণ করে। এছাড়া খরগোশটির দেহ বাইরের দিকে বেরিয়ে থাকার ফলে বিশালবপুর আন্দাজ পাওয়া যায়।
(ক্রমশঃ) 

(ছবি সৌজন্যেঃ ইন্টারনেট) 


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours