আসাদ মল্লিক, ফিচার রাইটার, চুঁচুড়া, হুগলি:

দ্য প্লে অফ ওয়াটার

দ্য জার্মান সোসাইটি ফর নেচার ফটোগ্রাফি (জিডিটি)-এর আলোকচিত্র প্রতিযোগিতার কথা এখন বিশ্বের প্রায় সকল প্রকৃতিপ্রেমীরই জানা। লকডাউনের মাঝে ঘর আঁকড়ে বসে থাকা মানুষকে প্রকৃতির একঝলক দেখার সুযোগ দিয়েছে ৭টি বিভাগে জমা পড়া প্রায় ৫০০০ ছবি। তার মধ্যে থেকে সেরার সেরা নির্বাচিত হয় পিটার লিন্ডেলের আলোকচিত্র 'এ হেয়ার'স ড্রিম'। বিশেষ বিভাগ(ওয়াটার)-এ প্রথম স্থানাধিকারী হয়েছে ব্রিটা স্ট্র্যাকের 'দ্য প্লে অফ ওয়াটার' ছবিটি।

ব্রিটা স্ট্র্যাক ছবিটি তুলেছেন আইসল্যান্ডে। আইসল্যান্ডের হ্রণফসার জলপ্রপাতের ছবি এটি। হ্রণফসার জলপ্রপাত লাভা পাথর কেটে এগিয়ে চলা হভিটা নদীর অংশ। ধাপে ধাপে নেমে আসা 'কাসকেড'-এর উপর এমন নয়নাভিরাম জলপ্রপাতের টানে আইসল্যান্ডের এই অঞ্চল বিখ্যাত পর্যটন স্থান।

আইসল্যান্ডের হ্রণফসার ও বার্নাফসার জলপ্রপাত একে অপরের কাছাকাছি অবস্থিত। আইসল্যান্ডের শীতল জলবায়ুর মাঝে আগ্নেয়গিরি বেষ্টিত স্থলভাগ, বরফের প্রাচুর্য এবং অতীব সুন্দর নদী, গিরিখাত, জলপ্রপাতের টানে প্রতি বছর প্রকৃতিপ্রেমীরা ছুটে আসেন। 'দ্য প্লে অফ ওয়াটার' ছবিটি আইসল্যান্ডের নয়নাভিরাম সৌন্দর্যের একটি স্মারক মাত্র।
উক্ত আলোকচিত্রে একটি জলপ্রপাতকে ধাপে ধাপে বহু শাখায় বিভক্ত হয়ে নেমে আসতে দেখা যায়। নদীর নীলাভ জল ও জলপ্রপাতের স্রোতের জেরে সাদা রঙের ফলে রঙের পার্থক্য তৈরি হয়, একই ছবিতে একই জলের রঙের 'কন্ট্রাস্ট' ছবিকে অভূতপূর্ব করে তোলে। অনেকে এই জলপ্রপাতকে ভ্যাঙ্কুভার থেকে ১৮ কিলোমিটার দূরে 'সেই নুথ খ' ইয়াম প্রভিন্সিয়াল পার্ক'-এর গ্রানাইট জলপ্রপাতগুলির সাথে তুলনা করেছেন।

ছবিটি একভাবে দেখতে থাকলে তন্দ্রাচ্ছন্ন অনুভূতি আসা স্বাভাবিক। এর কারণ হল জলপ্রপাতের একাধিক শাখায় নেমে আসা জলের জন্যে তৈরি হওয়া ধোঁয়ার মত জলবিন্দু। জলের স্রোতের অত্যধিক গতি বোঝা সম্ভব ছবিটির নিচের অংশটি দেখে। প্রকৃতির রাজ্যে জলের স্থান যে কিরূপ এবং এই অতি প্রয়োজনীয় যৌগ কিভাবে প্রকৃতিতে রূপধারণে সক্ষম, তা স্পষ্ট এই আলোকচিত্রে। 'স্লো শাটার স্পিড'- এর কারণে ছবিটিকে আরও জীবন্ত মনে হয়।

জিডিটির প্রতিযোগিতার অন্যান্য পুরস্কারপ্রাপ্ত ছবির মত এই ছবি ঘিরেও সমস্যার কথা জানা গেছে। সমালোচকরা এই ছবিকে 'ট্রিপ অ্যাডভাইসার' নামক ওয়েবসাইটে পূর্বে দেখার কথা জানালেও বিচারকদের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হয়। বিশেষ বিভাগে সমাদৃত হ্রণফসার জলপ্রপাতের এই বিশেষ ছবি নেট-দুনিয়ায় আলোড়ন তুলেছে। ছবির রং, কন্ট্রাস্ট, শাটারের অভূতপূর্ব ব্যবহারে ছবিটি অন্য মাত্রা পেয়েছে। কালো পাথরের উপর দিয়ে বয়ে আসা দুগ্ধফেনিল জলপ্রপাতের ছবি ঘরবন্দি প্রকৃতিপ্রেমীদের নিয়ে যায় শতযোজন দূরে। (ক্রমশঃ)

(ছবি সৌজন্যেঃ ইন্টারনেট)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours