আসাদ মল্লিক, ফিচার রাইটার, চুঁচুড়া, হুগলি:

স্কুল অফ ম্যাকারেল

করোনা ভাইরাসের আক্রমণে দিশেহারা মানবজাতি। আর এই গৃহবন্দি প্রাণীদের দৌলতে যেন স্বস্তির নিঃশ্বাস নিচ্ছে প্রকৃতি, অভূতপূর্বভাবে কমেছে দূষণ মাত্রা। প্রকৃতিপ্রেমীদের জন্য এই সময় খুবই কঠিন। আর এই কারণেই দ্য জার্মান সোসাইটি ফর নেচার ফটোগ্রাফি(জিডিটি) আয়োজন করে একটি আলোকচিত্র প্রতিযোগিতার। প্রায় ৭টি বিভাগে আলোকচিত্রশিল্পীরা প্রায় ৫০০০ ছবি জমা করেন, যার মধ্যে ৭০ টি ছবি নির্বাচিত হয়। 'আদার অ্যানিম্যালস' বা 'অন্যান্য জীবজন্তু' বিভাগে তৃতীয় স্থানের অধিকারী হয় হেনরি জেগারের 'স্কুল অফ ম্যাকারেল'।

হেনরি জেগারের ছবিটি দর্শককে এটা বুঝতে সাহায্য করে যে জীবন কখনোই খুব একটা সহজ নয়। মহাসাগরে ম্যাকারেলদের জীবনপদ্ধতি এবং একঝাঁক মাছের মধ্যে নিজের জীবনযুদ্ধ জিতে নেওয়ার যে চেষ্টা, তা দর্শককে আকৃষ্ট করে। 'স্কুল অফ ম্যাকারেল' কথাটির অর্থ একঝাঁক ম্যাকারেল যারা একইরকম চিন্তা করে এবং যেকোনো পরিস্থিতিতে দলবদ্ধভাবে থাকে। উক্ত ছবিটি 'ইল্যুমিনেশন'-এর সৃষ্টি করে যার মধ্যে দিয়ে মানুষ জীবনের কঠিন সময়কে উপলব্ধি করতে পারে।

আলোর তারতম্যের ভিত্তিতে আলোকচিত্রটিকে অনুভূমিকভাবে দুভাগে ভাগ করা যায়। ছবির উপরিভাগটিকে জলের উপরিতল থেকে আসা আলোর জন্য যেমন অনেকটা আলোকিত মনে হয়, তেমনই ছবির ওপর অংশে সমুদ্রের গহীন অন্ধকারের হদিশ মেলে। সমুদ্রের নীল রঙের সাথে ম্যাকারেলদের নীল রঙের সামান্য পার্থক্য মাছের জগৎ ও সমুদ্রের সম্পর্ককে ব্যক্ত করে। প্রকৃতিপ্রেমীদের মাছেদের এই সংঘবদ্ধ গতি সেনার প্যারেডের কথা মনে করায়।
হেনরি জেগারের এই ছবি নিয়ে যেমন প্রশংসা চলছে, তেমনই তথ্যের সত্যতা নিয়ে প্রশ্ন উঠেছে আন্তর্জালে। অনেকেরই বক্তব্য, ছবিতে থাকা মাছের পিঠে কালো দাগটি অনুভূমিক। কিন্তু ম্যাকারেলের পিঠে উল্লম্ব দাগ দেখা যায়। ফলত অনেকেই মনে করছেন, এটা আদতে ম্যাকারেল না, এই মাছটির নাম 'বিগেয়ে ট্রেভ্যালি'। 'বিগেয়ে ট্রেভ্যালি' নামক মাছটি মূলত ক্যারিবিয়ান সমুদ্রে দেখা যায়, যার বৈজ্ঞানিক নাম - 'Caranx Sexfasciatus'। নাম নিয়ে যতই বিতর্ক থাকুক, সমুদ্রে মাছেদের এই অভূতপূর্ব ছবি দেখে যথারীতি খুশি সমুদ্রপ্রেমীরা!

আলোকচিত্রটি ভারত মহাসাগরে অবস্থিত কোকোস দ্বীপপুঞ্জে গৃহীত। অস্ট্রেলিয়ার অন্তর্গত দ্বীপটি কোরাল বেষ্টিত। সাদা বালি, পাম গাছ ও লেগুন এই দ্বীপটির বিশেষত্ব। ম্যাকারেল টুনা মাছের মতোই সুস্বাদু। ওমেগা-৩ ও ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিডে পরিপূর্ণ ম্যাকারেল স্বাস্থ্যের জন্য উপকারী হলেও পারদের উপস্থিতি স্বাস্থ্যের কিছুমাত্রায় ক্ষতি করতে পারে। স্যালমনের মত ম্যাকারেল মহার্ঘ না হলেও দাম বেশ অধিক হওয়ায় ভারতে এই মাছ প্রায় অমিল। তবে খাওয়ার কথা বাদ দিলে সমুদ্রের মাঝে ঝাঁক ঝাঁক ম্যাকারেলের রুপোলি সৌন্দর্য চোখ ধাঁধিয়ে দেওয়ার জন্যে যথেষ্ট!

(ছবি সৌজন্যেঃ ইন্টারনেট)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours