শেরী ঘোষ, ফিচার রাইটার, কোচবিহার:

করোনা ভাইরাসের করাল গ্ৰাসে আচ্ছন্ন গোটা পৃথিবী। বিশ্বজুড়ে মানুষ চেষ্টা করছে কীভাবে কত দ্রুত মুক্তি মেলে এই করোনা নামক রাহুগ্ৰাস থেকে। মানুষের জীবন এক নিদারুণ প্রশ্ন চিহ্নের সামনে দাঁড়িয়ে। জীবিকা নির্বাহের পথ বন্ধ হয়ে আজ সঙ্কটে বহু মানুষ। এই পরিস্থিতিতে সব মানুষের উচিত একজোট হওয়া। একে অপরের পাশে দাঁড়ানো। সহায় হয়ে ওঠা।
এক্ষেত্রে দরকার সদিচ্ছার। সেই লক্ষ‍্য নিয়েই
গতকাল মাথাভাঙ্গার, দক্ষিণ পচাগড়ের সতীর্থ ইউনিট ক্লাবের পক্ষ থেকে প্রায় ৮০টি পরিবারের হাতে তুলে দেওয়া হল নিত‍্য প্রয়োজনীয় কিছু সামগ্ৰী।
 ক্ষুদ্র সামর্থ্য নিয়েও সিন্ধু পার সম্ভব। শিব জ্ঞানে জীব সেবার সেই বানী স্মরণ করে এর আগেও বহু সামাজিক কাজের সঙ্গে যুক্ত থেকেছে এই ক্লাব। এবারেও এঁরা  এলাকার সেইসব মানুষের পাশে দাঁড়ালেন, যাতে নিজেদের অতি প্রিয় এলাকাবাসীর কিছুটা সমস‍্যা , কষ্ট হয়ত এর মধ‍্য দিয়ে লাঘব করা সম্ভব হয়।
সরকারি নির্দেশিকা মেনে, সামাজিক দূরত্ব বজায় রেখে সম্প্রতি ৮০টি পরিবারের প্রত‍্যেকের হাতে তুলে দেওয়া হল চাল, ডাল, সয়াবিন, তেল , সাবানছাড়াও দৈনন্দিন প্রয়োজনীয় খাদ‍্য সামগ্ৰী।

ত্রাণ সামগ্রী পাওয়ার পর একজন আমাদের সংবাদ প্রতিনিধিকে জানান, '' এই সময় এটা ভীষণ জরুরি ছিল। সতীর্থ ইউনিট ক্লাব এর আগেও বহুবার দুঃস্থ মানুষের পাশে দাঁড়িয়েছে। অর্থের অভাবে চিকিৎসা করতে না পারা অসহায়ের পাশে, রক্তদানের মতো মহৎ কাজে , আবার কখনো মেয়ের বিয়েতে আর্থিক সাহায্য করতে এগিয়ে এসেছে এঁরাই।"

ক্লাব কর্তৃপক্ষের পক্ষ থেকে নাম প্রকাশে অনিচ্ছুক এক সদস্য জানান, "আমাদের গ্ৰামে দারিদ্যসীমার নিচে বসবাস কারী মানুষের সংখ্যা বেশি। অধিকাংশ মানুষের জীবিকাই দৈনিক রুজিভিত্তিক। করোনা সংক্রমণ এবং লকডাউনের ফলে সেই জীবিকায় টান পড়েছে। স্বাভাবিক ছন্দ ভুলেছেন সবাই। তাই আমাদের এই ক্ষুদ্র প্রয়াস যাতে তাঁদের পাশে কিছুটা হলেও দাঁড়াতে পারি। এঁরা আমাদেরই স্বজন- বন্ধু। এভাবেই হয়ত আমরা অনেক সমস‍্যা কাটিয়ে উঠতে পারব। যদিও আমাদের সামর্থ্য সীমিত। তবু আগামী দিনে যেন এভাবেই মানুষের পাশে দাঁড়াতে পারি।"

Share To:

THE OFFNEWS

Post A Comment: