দেবর্ষি মজুমদার, লেখক, বীরভূম:

শেষে রাজ্য সরকারের পদক্ষেপে পর্যাপ্ত পানীয় জল ও খাবার মিলছে ঝাড়খণ্ডের মাইথনে আঁটকে থাকা রাজমিস্ত্রীদের! ভিডিও বার্তায় তাঁরা মাননীয় মুখ্যমন্ত্রীর উদ্যেশে কাতর আবেদন জানান তাঁদের বাঁচানোর জন্য।
মুর্শিদাবাদের মাজির হোসেন জানান, বৃহস্পতিবার প্রশাসন আসে এবং সকালে পানীয় জল, পর্যাপ্ত খাবার সরবরাহ করেছে। শুধু তাই নয় আমাদের আশ্বাস দিয়েছে, যাতে কোন অসুবিধা না হয়।  টিফিনে মিলেছে মুড়ি, পাউরুটি ও মিস্টি। দুপুরে ভাত ও সবজি। রাতের জন্য রান্না হচ্ছে।
জানা গেছে, বিহারের ঔরঙ্গাবাদে রাজমিস্ত্রীর কাজে যান তাঁরা। হঠাৎ লকডাউন ঘোষণা হয়ে যাওয়ায় ফেরার রাস্তা বন্ধ হয়ে যায়। অগত্যা হাঁটতে থাকতে থাকেন তাঁরা। সঙ্গে খাবার ছিল না। পুলিশের মার, বিস্কুট আর রাস্তার পানীয় জল খেয়ে ধানবাদ এসে পৌঁছান। কিন্তু নাকা চেকিংয়ে পুলিশ তাঁদের আঁটকে ঝাড়খণ্ডের মাইথনের বি এস কে কলেজের কোয়ারিন্টিনে নিয়ে আসে। ৩০ মার্চ থেকে তাঁরা বাড়ি ফেরার জন্য প্রশাসনের কাছে কাকুতি মিনতি করেছেন। পাইকর থানার রুদ্রনগর গ্রাম পঞ্চায়েতের বোনহা গ্রামের মাজির হোসেন, ইসমাইল মোল্লারা বলেন, মুরারই, ইলামবাজার এলাকার রাজমিস্ত্রীরা এখানে খাদ্যকষ্টের মধ্যে আছি। বুধবার থেকে পানীয় জল ও খাবার বন্ধ করে দেওয়া হয়েছে সকাল সাড়ে সাতটা থেকে। সন্ধ্যে ছয়টা পর্যন্ত প্রশাসনের তরফে আমাদের কেউ দেখা করতে আসে নি। আমরা বড় অসহায়। আমরা রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে আবেদন করছি, ঝাড়খণ্ড সরকার বা এখানকার পুলিশ আমাদের বাঁচার জন্য নূন্যতম চাহিদা দিচ্ছে না। আমাদের পরিবার কেমন আছে জানি না। তাঁদের কাছে আমাদের পৌঁছে দেওয়ার ব্যবস্থা করে দেওয়া হোক।  একই কথা বলেন মুর্শিদাবাদ জেলার রঘুনাথগঞ্জ থানার মইনুল সেখ। তিনি বলেন, মুর্শিদাবাদের তিনশো জন রাজমিস্ত্রী, বীরভূমের পনেরো জন এবং ঝাড়খণ্ডের পনেরো জন মিলে  সর্বোমোট সাড়ে তিনশোজন রাজমিস্ত্রী শ্রমিক আঁটকে আছে এখানে। তাদের বাঁচার জন্য পানীয় জল বা খাবার দেওয়া বুধবার থেকে বন্ধ করে দেওয়া হয়েছে। আমরা প্রত্যেকে আতঙ্কে আছি। এব্যাপারে জেলাশাসক মৌমিতা গোদারাকে ফোন করা হলে, তাঁর কোন উত্তর পাওয়া যায় নি। তবে জেলাপরিষদের মেন্টর অভিজিৎ সিনহা বলেন, আমাদের মুখ্যমন্ত্রী সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের আগেই চিঠি দিয়ে এই রাজ্যের আঁটকে থাকা শ্রমিকদের যাতে কোন অসুবিধা না হয়, সেব্যাপারে চিঠি দিয়েছেন। তিনি তদ্বির করছেন সরকারি তরফে। এই মুহুর্তে যেহেতু কেন্দ্রসরকার আন্তঃরাজ্য লক ডাউন ডেকেছে। তাই তাঁদের এখন ফিরিয়ে আনা সম্ভব নয়। এব্যাপারে কেন্দ্রসরকার নিয়ম শিথিল না করলে, উনাদের আনা সম্ভব নয়। তবে, এব্যাপারে আমাদের সরকার কেন্দ্রের কাছে বার বার দাবি জানিয়েছে।

Share To:

THE OFFNEWS

Post A Comment: