দেবর্ষি মজুমদার, লেখক, বীরভূম:

প্রশাসন শুধু খেতে দেয় তবে পেট ভরানোর জন্য নয় কতগুলো মানুষ করোনার মতো ভয়ঙ্কর বহুরূপী সাজে করোনা যোদ্ধা হিসেবে নলহাটি থানা এলাকা সহ জেলার বিভিন্ন রাস্তায় নেমে পড়েছে মানুষকে সচেতন করতে। এদের বাড়ি জেলার লাভপুর সহ অন্যান্য প্রান্তে।
শুধু বহুরূপী সাজ নয় নিজেরা পথনাটিকার মাধ্যমে মানুষকে সচেতন করে চলেছেন। তাদের মধ্যে একজন সেজেছে সাধারণ মানুষ। বাকি জন সেজেছে ভয়ঙ্কর করোনা ভাইরাস। পথনাটিকার সংলাপে সাধারণ মানুষ হিসেবে করোনার বিরুদ্ধে যুদ্ধ করতে গিয়ে বলছে, করোনা তুমি আমার কিছুই করতে পারবে না। কারণ আমার পোশাক-পরিচ্ছদ পরিষ্কার। আমি হাত ধুচ্ছি বারবার। আমার মুখে লাগানো মাস্ক।
করোনার অভিনয়ে যাঁরা এতক্ষণ রাস্তায় দাপাদাপি করছিলেন, এই কথা শুনে তারা সাধারণ মানুষকে ছেড়ে দৌড়ে পালিয়ে গেল। এই নাট্যরূপ সাধারণ মানুষকে ভালোভাবে সচেতন করতে পারবে বলে মনে করছে প্রশাসন। এক অভিনেতা বহুরূপী বলেন, প্রশাসন আমাদের পেটপুরে খেতে দিচ্ছে। আমরা ঘরে হয়তো বেকার বসে থাকতাম। এখানে খাবার পাচ্ছি কিন্তু সেটাও সব নয়। আমরা ভেবে দেখলাম, পেশার তাগিদে আমরা সারা বছর বিভিন্ন জায়গায় রোজকার করে বেড়ায়। কিন্তু এবার কিছু সমাজের জন্য করি। তাই মানুষকে সচেতন করতে আমরা জেলার বিভিন্ন প্রান্তে বহুরূপী সেজে এভাবে অভিনয় করে চলেছি। আমরা জানি, সাধারণ মানুষের কাছে বহুরূপীর আকর্ষণ চিরদিনের।  লক ডাউনের মধ্যে তাঁরা নিজেদের বাড়ির ভেতর থেকে আমাদের এই পথনাটিকা লক্ষ্য করছেন এবং সচেতন হচ্ছেন। আমরা তাদের বোঝাচ্ছি তোমরা ঘরে থাকো নিরাপদে থাকো। বারবার হাত ধোও। জানি,  খাবার কষ্ট আছে কিন্তু খাবারের জন্য কারণে অকারণে বারবার বেরোলে প্রাণে মরতে হবে।

Share To:

THE OFFNEWS

Post A Comment: