দেবর্ষি মজুমদার, লেখক, বীরভূম:

হোস্টেলে গান গেয়ে বন্ধুদের মাতিয়েছেন ছাত্র জীবনে। কর্ম জীবনে তিনিই এবার পুলিশের পোশাকে করোনা সচেতনতার প্রচারে মাইক হাতে তুলে নিলেন। তবে, সেটা মানুষের সচেতনতার জন্য। তিনি হলেন বীরভূমের রামপুরহাট মহকুমার পুলিশ আধিকারিক সৌম্যজিৎ বড়ুয়া। তারাপীঠ তিন মাথায় মাইকে কিশোর কুমারের আধুনিক গানের প্যারোডিতে হোম কোয়ারিণ্টিনে থাকা মানুষদের সচেতন করছেন তিনি।

তিনি গাইছেন—“সরকারি নির্দেশ আর স্বাস্থ্যবিধি বিধি মেনে মেনে, সবাই থাকো আজ নিজ নিজ ঘরের কোনে। আজ এই দিনটাকে মনের খাতায় লিখে রাখো, করোনা থাকবে মনে যতদিন তুমি বেঁচে থাকো”।  এব্যাপারে রামপুরহাট মহকুমা পুলিশ আধিকারিক সৌম্যজিত বড়ুয়া বলেন, “ ছাত্রজীবনে বন্ধুদের খুশি করতে একটু আধটু গাইতাম। সচেতনতা প্রচারে সেটাই কাজে লেগে গেল। গানের প্যারোডির লিরিক্স আমাকে জেলা থেকে দেওয়া হয়। তারপর গানটি কিশোর কুমারের সুর দিয়ে গায়।
উল্লেখ্য, মানুষকে করোনা ভাইরাস নিয়ে সচেতন করতে বিভিন্ন পন্থা নিয়েছে পুলিশ। কিন্তু মানুষ সে সম্পর্কে সচেতন না হয়ে সামাজিক দূরত্ব বজায় না রেখে কারণে অকারণে বেরিয়ে পড়েছে বারবার। তারজন্য পুলিশকে অনেক সময় কঠোর হতে হয়েছে। তারজন্য পুলিশকে সমালোচিত হতে হয়েছে। তবে এবার এই পদক্ষেপে ভূয়সী প্রশংসা করেছে সাধারণ মানুষ থেকে বিভিন্ন মহল। এর আগে পঞ্জাবে এক পুলিশ অফিসারকে একইভাবে রাস্তায় করোনা নিয়ে সচেতনতা প্রচার করতে গান গাইতে দেখা গেছে। এবার রামপুরহাটে একই ধরনের প্রচারে সাধারণ মানুষের মনে দাগ কেটেছে বলে অনেকের ধারণা। রামপুরহাট মহকুমা পুলিশ আধিকারিকের গান গাওয়ার ভিডিও এখন নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে। দেখা যাক এই নতুন পদক্ষেপে সামনের দুই সপ্তাহ মানুষ নিজেকে গৃহবন্দী রাখতে পারেন কিনা। অন্যদিকে, জেলার রক্ত সঙ্কট দূর করতে বীরভূম জেলা পুলিশের তরফে রক্তদান শিবিরের আয়োজন করা হয়। রক্তদান শিবিরে প্রথম রক্তদান করেন আইজি পশ্চিমাঞ্চল ভরত লাল মিনা। উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার শ্যাম সিং, মহকুমা পুলিশ আধিকারিক সৌম্যজিত বড়ুয়া, রামপুরহাট থানার আইসি, সিভিক পুলিশ এবং কৃষি মন্ত্রী আশীষ বন্দ্যোপাধ্যায়।

Share To:

THE OFFNEWS

Post A Comment: