প্রিয়াঙ্কা সরকার, লেখিকা, বর্ধমান:

সময়ের হিসাব বলে, ইতিহাস তো কালের কথন। পাণ্ডু, ধৃতরাষ্ট্র এবং বিদুরের জন্মের পরেই সুখ সমৃদ্ধির ছড়িয়ে গেলো কুরু, কুরুক্ষেত্র এবং কুরুজঙ্গল। বিদুর ছিলেন ন্যায়ের প্রতীকী ; নিবৃত্তের চেষ্টা যে তাঁর মধ্যে থাকবে তা তো কালের সাথে অবয়বী প্রকৃতির সঙ্গম মনে করিয়ে দেয়৷ কামতৃপ্তির আকাঙ্খা নয়, বিদুরের যুক্তিই যেন দ্রৌপদীর জীবন আলেখ্য ছুঁয়ে যায়। " অধিকারক্ষার্থে স্বল্পত্যাগো যুজ্যত "।" একেনৈব কুরুক্ষেমং "," গ্রামস্যার্থে কুলং ত্যজেৎ", "গ্রাং জনপদস্যার্থে", " আত্মার্থে পৃথিবীং ত্যজেৎ"। না অতিশয়োক্তি নয়,  এতো মননের ভাষা, নারী হৃদয়ে নৈতিকতা বেড়া তাঁর আচ্ছাদন হয়ে ধরা দেয়।  তবে কি প্রজ্ঞাচক্ষু খুলতেই এমন ব্যক্তি আবেষ্টনী!  তবে যে অধর্ম! জীবনের "এপিটফ ", নাকি কোথায় কাল সময়কে সময় দিয়েছে, প্রত্যাখ্যাত অধর্মের স্বীকৃতি।

এটা তো অস্বীকার করা যায় না যে, দুর্যোধন লালিত বৈরিতার মূর্ত প্রতীক। আর প্রবৃত্তির আঁশ কি তবে প্রজ্জ্বলনের কণাকে অশনিসংকেত দেয়!  কিন্তু সমাজ!  প্রথম জেমস বলতেন, " kings are breathing images of God upon earth. ",মিশর, চিন, জাপান সর্বত্র একই ধারণা তখন। " লেভিয়াথান ", পুরো পাল্টে দিয়েছিল সমাজ ; তবে বললে ভুল হবে না যে, ৩০৪১ খ্রিস্টপূর্বাব্দে এই অধিকার কিন্তু স্পষ্ট ছিল। তবে পরিচিতির নিরিখে অলৌকিক দেবস্পর্শ যে, মহাভারতের অঙ্গ। সে যদি হয় বিদুর পুত্র কিংবা পবনের পুত্র, নাম পাণ্ডুপুত্র। লোভ, মোহ ছিল দুর্যোধনের চরিত্রের বীজ। তাঁদের পারস্পরিক সম্পর্কে সেথ ও সিরিসের ছায়া। " মোহদ ঐশ্বর্য লোভাচ্চ পাপা মতিরজায়ত। " বিদুরের তো তৃপ্তকাম নয়, বরং আগলে রাখার শ্রীবৃদ্ধি হাতেই তাঁর অবস্থান।
ধৃতরাষ্ট্র বলেছিলেন, বীজ পাশখেলায় দ্রৌপদীকে বিবস্ত্র করার সূত্র আজ উপ্ত হয়নি, এ তো প্রজন্মের মনোভূমিতে লগ্নী ;
 "অহমপ্যেবমেবৈতচ্চিকীর্ষামি যথা যুবাম।
বিবেক্তুং নাহমিচ্ছামি ত্বাকারং বিদুরং প্রতি। "
তবে তো পরিচয়ের বন্ধনী জুড়েই  ইচ্ছে সাম্রাজ্যে কেবল পাপ গন্ধ বয়ে গেছে। এ যে এক বনে বিভীষিকাময় দূরন্ত পশুর পাশবিক আঁশ বয়ে যুদ্ধ।
তবে কি কণিকেই গুরু করেছিলেন ধৃতরাষ্ট্র। কণিক শিখিয়েছিলেন উচ্চাভিলাষী ব্যক্তি ফুল দেখান, ফল দেন না। "ন হি জীর্যেত কর্হিচিৎ ", নিজের দূর্বলতা প্রকাশ কোনোদিনই নয়।

কৃষ্ণ প্রতিস্পর্ধা শক্তিকে কাহিল করেছিলেন ; পূর্বভারতের মগধ, যেখানের রাজা ছিলেন জরাসন্ধ। সেখান থেকে রাজনৈতিক কেন্দ্র সরিয়ে ফেললেন ইন্দ্রপ্রস্থে৷ পাটনা গয়ার নিকটবর্তী থেকে পুরোপুরি স্থানান্তর যমুনার তীর ঘেঁষে আলাপন, অভূতপূর্ব। ভীষ্ম ঘোষণা করে দিলেন, কৃষ্ণ সমকালের শ্রেষ্ঠ ব্যক্তিত্ব৷ তবে যে কৃষ্ণ পণ্ডিত ছিলেন, ব্রাহ্মণ নয় ; বলশালী কিন্তু রাজা নন ; তবু দেবত্বে প্রতিষ্ঠা পেলেন৷ ধৃতরাষ্ট্র,  বোঝালেন সযত্নেলালিত পাণ্ডবরাই তো শক্তি,  দূর্যোধনের বাহু। কিন্তু,দূর্যোধনকে দেখে মনে পড়ে, " why do you live? We live to outshine our neighbours. " তবে যে দূর্যোধনেরও রাজলক্ষ্মী আছে ; তিনি ঐশ্বর্যশালী ; কিন্তু যুধিষ্ঠির রাজলক্ষ্মী যে প্রদীপ্ত। আর প্রদীপ্তের আঙিনায় এক ঐশ্বর্যশালী যে সমকক্ষ হবে, তা কি সূর্যধোয়া সোহাগে বাঁধে! চুরি করেই তো পেতে হবে ; তাই বিদুর আর এলেন না, অজান্তেই চক্ষুলজ্জা ঢেকে দ্যুতক্রীড়া ঘটে গেলো। আসলে "সুমন্দবুদ্ধি" বলে, যে রাজার পুত্রকে সভামাঝে শব্দ ঋণে বাঁধতে পারে, তাকে এড়িয়ে যাওয়ার প্রবণতা থাকলেও ঋতু ফুল বিছিয়েই রাখতে হয়৷
যতই হোক শাস্ত্র কিন্তু দ্বিধা করেনি....

"ক্ষত্রিয়স্য মহারাজ জয়ে বৃত্তিঃ সমাহিতা।
স বৈ ধর্মস্ত্বধর্মো বা স্ববৃত্তৌ কা পরীক্ষণা।। "

যুধিষ্ঠির উদ্দেশ্যে তবে দ্রৌপদী তো আঙুল তুলেছেন। ঠিকই তো, যে স্বামী নিজেকে পণ করে হেরে যায়, তার আবার স্ত্রী কে পণ করার অধিকার থাকে!! সেদিন বিদুর কিন্তু এই কথাটাই বার বার তুলেছেন। তাই দ্রৌপদী বলেছিলেন তথাকথিত আর্য অপেক্ষা তিনি অনেক বেশী আর্য। যে দহনে স্বামী চিরায়ত সম্পর্কের গন্ধ বয়ে নিয়েছে সরলরেখায়, সেখানে বিদুর তো কার্তুজ। অভিমান, অপমানের শিমুল ছোঁয়া সোহাগ তাকে বিমোহিত করেনি, বরং প্রতিপদে সোচ্চার প্রতিবাদ করেছেন৷ যে নারীতে মাত্র একবার তিনি উপগত হয়েছিলেন, আজ সেই নারীকে সযত্নে রেখেছেন। আসলে বিদুর বুঝেছিলেন, সত্যং, শ্রেয় পাণ্ডবঃ ; তবে কি সঞ্জয় ও এমনই ধ্বংস দেখেছিলেন!!  নিয়তি পরিহাস করে মুঠোহাসির মনের বিহারে, নির্জনে...  সম্যক বোধে। (ক্রমশঃ)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours