দেবর্ষি মজুমদার, লেখক, বীরভূম:

ললিত কলা অ্যাকাডেমি পুরস্কার পেলেন বিশ্বভারতীর কলাভবনের প্রাক্তন ছাত্র অনুপ এম গোপী । ২০০৯ সালে বিশ্বভারতী থেকে  স্নাতকোত্তর করেন তিনি। দিল্লির রবীন্দ্র ভবনে সারা ভারতের প্রতিযোগীদের সাথে তাঁর শিল্প কর্ম স্থান পায়। সেখানেই "শাখাগুচ্ছ" পেন্টিং জুরীদের কাছ এই জাতীয় পুরস্কার ছিনিয়ে নিতে সমর্থ হয়।  আশ্রমের সাথে তাঁর নিবিড় সম্পর্ক ছিল। খুব মিশুকে প্রকৃতির ছিলেন তিনি।   বুধবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাঁর হাতে ললিত কলা একাডেমী ২০২০ পুরস্কার তুলে দেন।
বাড়ি কেরালার ত্রিসুরে ৷ বিশ্বভারতীর কলাভবনের পেন্টিং বিভাগের ছাত্র ছিলেন অনুপ । কলাভবনসহ বিশ্বভারতীর বিভিন্ন জায়গায় তাঁর আঁকা পেন্টিং, দেওয়াল চিত্র রয়েছে । সদ্য ছাত্র জীবন শেষ করে শান্তিনিকেতনেই বসবাস শুরু করেন তিনি ৷ শিল্প চর্চার পাশাপাশি টেগোর ইনস্টিটিউট অফ আর্ট ওয়ার্ল্ডন্ড এডুকেশনে শিক্ষকতার সঙ্গেও যুক্ত রয়েছেন ।
শিল্পকলায় অসামান্য সৃষ্টির জন্য ৬১ তম বার্ষিকীতে ১৫ জনের মধ্যে তাঁর হাতে এই পুরস্কার তুলে দেন রাষ্ট্রপতি ৷ অনুপের এই সাফল্যে গর্বিত বিশ্বভারতীর কলাভবনসহ গোটা আশ্রম ও বোলপুর৷ ১৫ জন জাতীয় পুরস্কার প্রাপকের মধ্যে গোপী ছাড়াও কোলকাতার ডেভিড মালাকার এই পুরস্কার পান।

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours