দেবর্ষি মজুমদার, লেখক, বীরভূম:

বিশ্বভারতীর কলাভবনের শতবর্ষ উপলক্ষে আন্তর্জাতিক মানের ওয়ার্কশপের জন্য মিনিস্ট্রি অব কালচারের অধীন ললিত কলা এক্যাডেমী ৮৫ লক্ষ টাকা বরাদ্দ করেছিল। সেই কাঙ্ক্ষিত ওয়ার্কশপের ভবিষ্যৎ কী বিশ বাঁও জলে? তার উত্তর নেই!

  চলতি বছরের ২ এপ্রিল কলাভবনে যার ওয়ার্ক শপ হওয়ার কথা। কিন্তু তার অনুমতি পত্র কলাভবন হাতে পায় নি। তার জেরে কলাভবন আশঙ্কায় ভুগছে এই বিপুল পরিমান টাকা হয়ত ফিরে যাবে। স্বভাবতঃ হতাশ কলাভবনের ছাত্র ছাত্রী থেকে শিক্ষকরা।
সূত্রের খবর, ডিসেম্বর মাসেই ললিত কলা একাডেমির চেয়ারম্যান উত্তম পাচারনির নেতৃত্বে  দিল্লি, কোলকাতা সহ রিজিওনাল ডিরেক্টর এবং বিশ্বভারতীর প্রাক্তনী আনন্দময় বন্দ্যোপাধ্যায় সহ কয়েকজন আসেন। এবং তাঁরা কলাভবনের মাধ্যমে বিশ্বভারতী কর্তৃপক্ষের কাছে অনুমতি চান মউ স্বাক্ষরের জন্য। কিন্তু সেই আবেদন চার মাস ধরে উপাচার্য, কর্মসচিব এবং ফাইনান্স অফিসারের টেবিল ঘুরছে। টাকা কেন্দ্র সরকারের। কিন্তু বিশ্বভারতীর এব্যাপারে কোন হেলদোল নেই। এই ওয়ার্কশপ হলে  কলাভবনের ৫০০ ছাত্রছাত্রী, ৪২ জন শিক্ষক,১০০ জন প্রাক্তনী এবং ২০০ জন শিল্পী এই আন্তর্জাতিক মানের অনুষ্ঠানে যোগ দিতে পারবেন। বিদেশ থেকেই অন্ততঃ ৫০ জন শিল্পীর আসার কথা।  কলাভবনের এক শিক্ষক জানান, ইতিমধ্যে দু’দুবার মিটিং হল। কেন্দ্রীয় সংস্থার লোকজন এলেন। আমাদের প্রাক্তনী আনন্দময় বন্দ্যোপাধ্যায় খুব প্রচেষ্টা নিয়েছিলেন এব্যাপারে।  এমনিতেই সারা বছর ধরে কলাভবনের শতবর্ষ উদযাপন পালিত হয়েছে। কিন্তু এটা ছিল বিরাট সুযোগ। পড়ুয়া এবং শিক্ষক, বাইরের শিল্পীদের কাজের এক বিরাট সম্ভার নিয়ে ওয়ার্কশপ। কচ্চিৎ এমন সুযোগ পাওয়া যায়। আজ মার্চের ৫ তারিখ। আর কবে হবে? হয়ত ললিত কলা একাডেমীর মত কেন্দ্রীয় সংস্থার এই ৮৫ লক্ষ টাকা কাজে লাগানো হবে না। আমরা খুব হতাশ। উল্লেখ্য, ১৯১৯ সালে পাঁচজন ছাত্র নিয়ে প্রতিষ্ঠিত কলাভবনের শতবর্ষে পৌঁছায় ২০১৯ সালে। সেই উপলক্ষে আন্তর্জাতিক মানের একটি ওয়ার্কশপের জন্য কেন্দ্রীয় মন্ত্রকের অধীন ললিত কলা একাডেমী এই ৮৫ লক্ষ টাকা প্রদান করতে ইচ্ছা প্রকাশ করে। 

এখন শাস্তির ভয়ে কোন অধ্যাপক মুখ না খুললেও, অনেকের সন্দেহ টাইট দিতে গিয়ে প্রতিষ্ঠানের ক্ষতি করা হচ্ছে না তো? সেই উত্তর পেতে বিশ্বভারতী জন সংযোগ আনির্বান সরকারকে বার বার ফোন করে বা মেসেজ পাঠিয়ে কোন উত্তর পাওয়া যায় নি।

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours