দেবর্ষি মজুমদার, লেখক, বীরভূম:

দেবশ্রী মজুমদার, বোলপুর, ১৩ মার্চঃ দশদিনের সেরামিক্স ওয়ার্কশপ কলাভবনে। প্রথিত যশা দিল্লী নিবাসী পি আর দরোজ এবং তাঁর স্ত্রী দীপালি দরোজের কাছে সেরামিক্স মূর‍্যালের খুঁটিনাটি শিখবেন কলাভবনের ছাত্রছাত্রীরা। এই দুই শিল্পী ভারতের প্রখ্যাত স্টোন ওয়্যার ক্লে এবং গ্লেজের কাজ করেছেন।
কলাভবন সূত্রে জানা গেছে, শান্তিনিকেতনের ছাত্রী নির্মলা পট্টবর্ধন সারাজীবন গ্লেজ নিয়ে নানান পরীক্ষা নিরীক্ষা করেছেন। পি আর দরোজ উনার সঙ্গে অনেক কিছু শিখেছেন এবং জেনেছেন। গ্লেজ নিয়ে সারা পৃথিবীতে বিভিন্ন জায়গায় কাজ করেছেন। ভারতবর্ষের প্রচূর বড় বড় সেরামিক্সের মূর‍্যাল আছে। ফাইন আর্টসের সৃজনশীল কাজ করেছেন পি আর দরোজ। তাঁর স্ত্রী দীপালি দরোজও সেরামিক্সের ভাল কাজ করেন। “আন্ডার ওয়াটার ইন সী সিরিজ” এর এই শিল্প কর্মের মধ্যে থাকছে কোরাল পাথর ক্ষয়ে যাওয়া, গর্ত হয়ে যাওয়া সমুদ্রের নীচের প্রতিমূর্তি। যা সেরামিক্স মূর‍্যালে নিখুঁত আকারে তুলে ধরা হবে। গ্লেজিং করার জন্য ওক্সাইডের রং দিয়ে পেন্ট করা হবে তার উপরে।  তারপর উচ্চতাপমাত্রায় হবে ফায়ারিং। এই শিল্প কর্ম দেওয়ালে মূর‍্যাল আকারে সাজানো হয়।  তার সাজ সরঞ্জাম আনা হয় বৃহস্পতিবার অর্থাৎ ১২ তারিখ। ২২ মার্চ পর্যন্ত চলবে ওয়ার্কশপ। শিল্পকর্ম ফায়ারিং হয়ে বেরিয়ে আসার পর  হবে প্রদর্শনী। তাঁর স্ত্রী দীপালি দরোজ সেরামিক্সে ফুটিয়ে তুলবেন প্রাণীদের।  দুজনেই খুব প্রথিতযশা শিল্পী। কলাভবনের ছাত্রছাত্রীরা হাতেনাতে সেই টেকনিক গুলো শিখবেন এই ওয়ার্কশপে। শিখবেন কেমনভাবে চিরাচরিত রঙ থেকে এই পেন্টিং কতটা আলাদা। ১০ দিনের এই ওয়ার্কশপে কলাভবনের ছাত্রছাত্রীরাও অনেক কিছু শিখবে।  শুক্রবার সম্বর্ধনা অনুষ্ঠানের পর শুরু হয় ওয়ার্কশপের কাজ। উদ্বোধন করেন শিল্পী পি আর দরোজ এবং তাঁর স্ত্রী দীপালি দরোজ।
বিশ্ব ভারতী সূত্রে জানা গেছে, ভারতবর্ষে খুব কম শিল্প প্রতিষ্ঠানে সেরামিক শিল্পের চর্চা হয়। কলাভবন তার মধ্যে অন্যতম। ১৯৮০ সাল থেকে কলাভবনে এই শিল্প চর্চা শুরু হয়। একশো বছর ধরে পটারি শিল্পের চর্চা হয়ে আসছে। এই শিল্প কর্মের বিশেষত্ব হলো এই মাধ্যমে তৈরি রঙিন শিল্প সারা বছর খোলা আকাশের নীচে উন্মুক্ত প্রকৃতির মধ্যে রাখা যায়।

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours