আহসান হাবিব, লেখক, বাংলাদেশ:

আমাদের কত কত আবেগ! কত তাদের শারীরিক ভাষা! রাগ, অভিমান, ভয়, অনুরাগ আরো কত কি! এদের প্রকাশ কত বিচিত্র! লজ্জা তেমনি একটা আবেগের প্রকাশ। এই লজ্জাই হোক আমাদের শ্রেষ্ঠ ভূষণ। আমাদের চোখ তাকিয়ে থাকুক সলজ্জ, আমাদের কণ্ঠ কথা বলুক সলজ্জ, আমাদের হাঁটবার ভঙ্গিতে লেগে থাক লজ্জার মসলিন, আমাদের বসবার উঠোন জুড়ে ফড়ফড় করে উড়ে বেড়াক লজ্জার প্রজাপতি, আমাদের ইন্দ্রিয় থেকে ফুলের গন্ধের মত ছড়িয়ে পড়ুক লজ্জার অপরুপ সৌরভ!

আমরা আমাদের প্রিয় মানুষের হাত ধরবো সলজ্জ, তার হাতের উষ্ণতায় মুখমণ্ডলের সব টুকু জুড়ে ফুটিয়ে তুলবো প্রিয় লজ্জা, তার হাতের উল্টো পিঠে যখন স্পর্শ করবে আমাদের ঠোঁট, মিশে থাকবে লজ্জার পরশ, আমরা যখন তাকে আলিঙ্গন করবো, সলজ্জ দুহাত ঘিরে থাকবো এমন ভাবে যেন মনে হয় লজ্জা আমদের খুব কাছে থেকে দেখছে, আমরা যখন চুম্বনে লিপ্ত হবো, ঠোঁট যেন টের পায় লজ্জার সিক্ত লালা।

আমরা যেন কাউকে গালি না দিই , কেননা গালি লজ্জাকে দূরে ঠেলে দেয়, নির্লজ্জ কাউকে দেখতে কি ভাল লাগে ? আমরা যেন কারো গায়ে হাত না তুলি, কেননা অন্যকে শারীরিকভাবে আঘাত করলে আমাদের শ্রেষ্ঠ ভূষণ লজ্জা শরীর থেকে খসে পড়ে, দেখায় উলঙ্গ ! কেউ উলঙ্গ, দেখতেই অশ্লীল লাগবে । যদি কেউ আমাদের দুঃখ দেয়, আমরা যেন টাকে দুঃখ দেয়ার জন্য লজ্জা দেই, বলি, তোমার এতে লজ্জিত হওয়া উচিত।

আমরা যখন কাউকে কিছু শেখাবো, তখন যেন আমদের ভেতর একটা সলজ্জ ভাব থাকে, যেন যে শিখছে সে বুঝতে না পারে যে আপনি তার চেয়ে বেশী জানেন বলে অহংকার করছেন । আমরা আমাদের অর্জিত জ্ঞানগুলি ছড়িয়ে দেবো এমন ভাবে যেন সেখানে সবাই মুক্ত ভাবে অংশগ্রহণ করতে পারে নির্ভয়ে। কারো মূর্খতাকে যেন চোখে আঙুল দিয়ে দেখিয়ে না দিই, এমনভাবে শুধরে দিই যেন তার না জানাটা বা মূর্খতা কোন অন্যায় নয় । আমাদের উপস্থিতি যে কোন স্থানে হউক সলজ্জ।
লজ্জা কি দুর্বলতার কোন প্রকাশ ? না, বরং এক শক্তিশালী অস্ত্র । লজ্জা একজন মানুষের এমন এক অস্ত্র যা পৃথিবীর সব অস্ত্রের চেয়ে শক্তিশালী । একজন মানুষ লজ্জা থাকলে নিশ্চয় সে অন্যের প্রতি কোন অন্যায় করার কথা ভাববে না। যদি কোন সমস্যা থাকে, তবে সলজ্জ যুক্তি সেখানে প্রয়োগ করে সুন্দর করে মিটিয়ে ফেলা যায় । এই যে বিশ্বের পরমাণু অস্ত্রধারী দেশগুলি রয়েছে, তারা নির্লজ্জ, কেননা তারা যে কোন সময় অন্যের উপর হামলা করতে পারে । কাদের ক্রিমিন্যাল বলে জানেন ? যারা নির্লজ্জ । মনে করুন আপনি একজন মস্তান টাইপের মানুষকে সাহায্য করলেন, রাস্তায় সেই লোক আপনাকে একা পেয়ে আপনার সব কেড়ে নিতে দ্বিধা করবে না । আমি এরকম মানুষ দেখেছি।

সমাজে সবচেয়ে নির্লজ্জ মানুষ কারা জানেন ? যারা অন্যের শ্রম চুরি করে নিজে ধনী হয়, দারিদ্র মানুষ তৈরিতে ঘৃণ্য অবদান রাখে । তারা নিজেরা উপভোগ করে পৃথিবীর সেরা উপাদান, আর তাদের সৃষ্ট হাজার হাজার মানুষ উপোষ থাকে । এইসব লোক লজ্জাকে বিসর্জন দিয়েছে, তাই তারা এমন অশ্লীল আচরণ করতে পারে । একজন স্বৈরশাসক সবচেয়ে নির্লজ্জ, সে নিজে যা ভাল মনে করে, শক্তির জোরে তাই অন্যের উপর চাপিয়ে দেয়, কেউ প্রতিবাদ করলে তাকে হত্যা করে।

আবার বলছি, লজ্জা কিন্তু কোন দুর্বলতার প্রতীক নয়। আমরা আমাদের সব কাজ করবো দারুন স্মার্টনেসের সঙ্গে, যেন কোথাও কোন খুঁত না থাকে । অভিনয়, গান, আবৃত্তি, বক্তৃতা ইত্যাদি আমরা এমনভাবে করবো যেন তা হয় নান্দনিকতার চূড়ান্ত, লোকে দেখে প্রশংসায় মেতে ওঠে । যখন কেউ প্রশংসা করবে, আমরা যেন লজ্জায় নুয়ে থাকি । লজ্জা আসলে এক অসাধারণ শক্তিশালী মাধ্যম যা কোন ক্ষতি করে না । পৃথিবীকে সুন্দর করাই লজ্জার একমাত্র কাজ।

আসুন, আমরা লজ্জার মত প্রেমিক হয়ে উঠি, বৃক্ষের মত লাজুক হয়ে উঠি, লজ্জাকে সারা অঙ্গে জড়িয়ে আমাদের সব ক্রিয়ায় মেতে থাকি, ভালবাসায়, প্রেমে, সঙ্গমে, সভ্যতা নির্মাণে । যার ভেতরে যতটুকু লজ্জা সে ততটুকু শক্তিশালী, ততটুকু মহান । লজ্জার জয় হউক।  লজ্জার যা কিছু বিপরীত তার ক্ষয় হোক...

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours