কাজল ভট্টাচার্য, সিনিয়র জার্নালিষ্ট, কলকাতা:

ডানিকেন সাহেব বললে 'সাবাস সাবাস'।
বাল্মিকী বললে নাক কোঁচকানো।
আর রাজ্যপাল বললে 'যা তা'।

এক রামায়ণে রক্ষা নেই তায় মহাভারত দোসর।
রামায়ণের পুষ্পক বিমান আবার মহাভারতের কুরুক্ষেত্রে পারমাণবিক যুদ্ধ।
একেবারে শোরগোল ফেলে দিয়েছিলেন বাংলার রাজ্যপাল।

বাল্মিকী রামায়ণে যে উড়ন্তযান ছিল তা বাস্তব, একথাটি বলেই ফেঁসে গেছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। রে রে করে উঠেছিলেন সবাই। রাজ্য রাজনীতির পরিসরে ওই কথা নিয়ে আকাশ বাতাস মুখরিত হওয়াটা ছিল স্বাভাবিক ব্যাপার। বিশেষ করে বর্তমান রাজনৈতিক প্রেক্ষিতে। কিন্তু ওই কথা নিয়ে যখন বিদ্বজ্জনরাও হাসিমস্করা করেন, তখন কিছুটা হলেও অবাক লাগে। এমনকি গবেষক বিদ্বজ্জনরাও বাদ যাননি।

আজ থেকে ঠিক বাহান্ন বছর আগে ১৯৬৮ সালের কথা। রামায়ণে উড়ন্তযানের তত্ত্বটির কথাই শুনিয়েছিলেন স্যার এরিক ভন ডানিকেন। যে বইতে তিনি ওই কথা লিখেছিলেন তা জার্মান ভাষায় লেখা। পরে মোট দুশো সাতষট্টি পাতার ডানিকেনের সেই বই ইংরাজিতে অনুবাদ হয়। নাম 'চ্যারিয়টস অফ দ্য গডস'। বইয়ের বাজার তুঙ্গে দেখে, ওই বইয়ের বাংলা সমেত আরও নানা ভাষার সংস্করণ বেরোয়। ডানিকেনের নয়া তত্ত্বের মূল কথাটি ছিলো, গ্রহান্তরবাসীরা একসময় ওই উড়ন্তযানে চড়েই এসে উপস্থিত হয়েছিলেন পৃথিবী নামের এই গ্রহে। এমনকি রামরাবণ রাজত্বেও তিনি উড়ন্তযানের ব্যবহারের কথা বলেছিলেন।
ডানিকেনের সেই বই পকেট খসিয়ে হাতে পেয়েছিল বাঙালি। সাহেবের মুখে সেই তত্ত্ব শুনতে এতটুকুও আপত্তি ছিলো না। বরং উল্টোটাই। তাঁর সবকটা বই গোগ্রাসে গিলেছিলো বাঙালি।

ডানিকেনের ওই তত্ত্বে তখন মেতে উঠেছিল গোটা দুনিয়া। মানুষ যেন খুঁজে পেয়েছিল তার লোপাট হয়ে যাওয়া শেকড়ের খোঁজ। কিছু বনমানুষ কোন মন্ত্রবলে আচমকাই দোপেয়ে হোমো স্যাপিয়েন্স হয়ে গেছিল, তার স্পষ্ট উত্তর। ডারউইনের বিবর্তনবাদ ঠিক এই জায়গাতেই হোঁচট খেয়েছিল। কিছু বনমানুষ হঠাত মানুষ হয়ে গেল, আর বাদবাকীরা বনমানুষই থেকে গেল কেন? এই রহস্যের উত্তর না মেলায় তাকে বলা হয়েছিল 'মিসিং লিঙ্ক'। ডানিকেন ওই 'লিঙ্ক' জুড়ে দিতে গিয়েই, উড়ন্তযান আর ভিনগ্রহবাসীদের কেরামতির কথা শুনিয়েছিলেন। সেই উন্নত প্রজাতির ভিনগ্রহবাসীরাই, সুদূর অতীতে আমাদের পূর্বপুরুষদের হাতে তুলে দিয়েছিলেন অ্যাভিয়েশন টেকনোলজি। শুধু ভারতেই না, দেশবিদেশের প্রাচীন সভ্যতার নানা নজির টেনে, তাঁর তত্ত্ব প্রমাণের আপ্রাণ চেষ্টাও চালিয়েছিলেন ডানিকেন।

মোট আঠাশটা ভাষায় অনুবাদ হয়েছিল 'চ্যারিয়টস অফ দ্য গডস'। আর তা পৌঁছে গেছিলো বিশ্বের কমপক্ষে তেষট্টি লক্ষ্য মানুষের হাতে। চেয়েচিন্তে বা ধার করে, লাইব্রেরি থেকে নিয়ে যারা বই পড়েন, তাঁদের কথা নাহয় বাদই দিলাম। এখানেই শেষ না। বইয়ের জনপ্রিয়তা দেখে, 'চ্যারিয়টস অফ দ্য গডস' নিয়ে তৈরি হয় তথ্যচিত্র। ১৯৭১ সালে তা আমেরিকার 'অ্যাকাডেমি অ্যাওয়ার্ড ফর বেস্ট ডকুমেন্টারি'র জন্য মনোনীতও হয়।

তখনও বিশ্বজুড়ে বাদ বিবাদের ঝড় উঠেছিল ডানিকেনের তত্ত্ব নিয়ে। তবে তারমধ্যে কোনও রাজনীতির অনুসম গন্ধও ছিলো না। কিন্তু রাজ্যপাল ধনকড়ের মুখে সেই তত্ত্বের কথা শোনা যেতেই রাজনীতির রং ধরলো। কেন? কারণ উড়ন্তযানের সঙ্গে রাবণের পাশাপাশি জড়িয়ে আছেন রামচন্দ্রও। বিজেপির ইষ্টদেবতা। সুতরাং রামকে কোনমতেই মহিমান্বিত করা চলবে না। সরাসরি রামকে টেনে নীচে নামানো সম্ভব না। কিন্তু তাঁর ডানা ছাঁটা যেতেই পারে। নজরদারি করা যেতেই পারে, যাতে রামচন্দ্রের মুকুটে আর একটাও নতুন পালকের সংযোজন না হয়। তাই সরাসরি রামকে খারিজ না করে, বিজেপি বিরোধীশিবির রাজ্যপালের বক্তব্যকে হেসেই উড়িয়ে দিলেন। আর এই কাজটা করতে গিয়ে খারিজ হয়ে গেলো রামায়ণের 'পুষ্পক বিমান'। বাস্তবে শুধু বাল্মিকী রামায়ণেই না, রামায়ণের অন্যান্য কিছু সংস্করণেও ওই বিমানের উল্লেখ আছে বলে ডানিকেনের দাবি।
বিমান এক পৌরাণিক সত্য। তবে বাস্তবে তা কতখানি গ্রহনযোগ্য, তা নিয়ে গুণীজনের নানামত।
তবে অনেক প্রাচীন সভ্যতাই উড়ন্তযান, ভিনগ্রহবাসীর মর্তে আগমনের অজস্র ইঙ্গিত দেয়। সেই যাবতীয় সাঙ্কেতিক নজির একত্র করেই, ডানিকেন তাঁর তত্ত্ব খাড়া করতে চেয়েছিলেন। ভারতবর্ষের একাধিক হিন্দু, জৈন টেক্সট, সংস্কৃত কাব্যেও বারেবারে ঘুরেফিরে এসেছে সেই আকাশযান প্রসঙ্গ। কবির কল্পনায় কখনও সেই উড়ন্তযানের নাম 'পুষ্পক রথ'।

কিন্তু এই 'পুষ্পক বিমান'- এর আসল মালিকটি ছিলেন কে?
কুবেরদেব। কুবেরের থেকে সেই রথ ছিনতাই করেছিলেন লঙ্কেশ। লঙ্কাজয়ের পর, রামচন্দ্র সেই রথ ফিরিয়ে দেন কুবেরদেবকে। বিমানের কারিগর ছিলেন বিশ্বকর্মা। আসলে কুবেরদেব প্রতিবন্ধী ছিলেন। তাই রাজা কুবেরের জন্য বিশ্বকর্মা ওই বিমান বানিয়ে দেন।
আবার অনেকর মত, বিশ্বকর্মার থেকে ওই কারিগরী বিদ্যা রপ্ত করেছিলেন রাবণের শ্বশুর ময়দানব। তাঁর তৈরি বিমানটি হাতিয়ে নিয়েছিলেন কুবের। তবে রাবণের আরেকটি বিমানও ছিল। যার নাম অনায়াসেই হতে পারতো ময়ুরকন্ঠী। ময়ুরের আকৃতির ওই বিমানের নাম ছিলো 'ডানডু মোনারা'। স্ত্রী মন্দোদরীকে নিয়ে ওই বিমানে ঘুরে বেড়াতেন লঙ্কেশ।

শুধু রামায়ণেই না, প্রায় কুড়ি লক্ষ বছর আগে লেখা একাধিক সংস্কৃত মহাকাব্যেও বিমানের উল্লেখ আছে বলে মত ডানিকেনের। সেই বিমানের রূপবর্ণনা, অনেকটা উড়ন্তচাকি দেখে মানুষের বর্ণনার মতো। তবে গ্রহান্তরের মানুষ বা জীব নিয়ে প্রাচীন জ্যোর্তিবিজ্ঞান তত্ত্ববাদীরা লিখতে গিয়ে জানিয়েছিলেন, নভশ্চরেরা ভিনগ্রহ থেকে ভারতের মাটিতে পা রেখেছিলেন। বিমান শুধু ঘোরাফেরার জন্যই না, ব্যবহার হতো যুদ্ধেও। উন্নত কারিগরীর সেই বিমান শুধু আকাশেই না, গভীর জলেও ছিল তার অবাধ গতি। বেদেও এর উল্লেখ আছে।

ডানিকেন তাঁর বই 'চ্যারিয়টস অফ দ্য গডস'- এ লিখছেন, শুধু ভারতবর্ষেই না, প্রাচীনকালে আরও কিছু দেশে বায়ুযান ছিলো। আবার ডক্টর ওঙ্কারনাথ শ্রীবাস্তব গবেষনা করে জানাচ্ছেন, হনুমানও সম্ভবত হেলিকপ্টার বা রকেট বেল্ট জাতীয় কিছু ব্যবহার করে আকাশপথে যাত্রা করতেন। মহর্ষি ভরদ্বাজের লেখা 'যন্ত্র সর্বেশ্বম' এও বিমানের উল্লেখ ছিল। মোট চল্লিশটি অধ্যায়ের মধ্যে একটি ছিল শুধুমাত্র বিমান নিয়ে।

সংস্কৃতের 'বৈমানিক শাস্ত্র' মাত্র একশ বছরের পুরনো। লেখা হয়েছিল সম্ভবত ১৯২০ নাগাদ। ১৯৫২ তে ওই শাস্ত্রের হদিশ পান জিআর জোসিয়ের। তার মতে শাস্ত্রকার ছিলেন পন্ডিত সুব্বারায় শাস্ত্রি। ১৯১৮-২৩ এর মধ্যে রচনা। মোট আট অধ্যায়ে তিনহাজার শ্লোক। সুব্বারাওয়ের দাবি, মহর্ষি ভরদ্বাজের মুখে শুনে সুব্বারায় ওই শাস্ত্র রচনা করেছিলেন। তবে আধুনিক প্রযুক্তিবিদরা ওই শাস্ত্রকে জঞ্জালের বাক্সে ফেলে দিয়েছেন। ১৯৭৪ সালে শাস্ত্রটি খতিয়ে দেখেন বাঙ্গালুরু আইআইটির এরোনটিকাল ও মেকানিক্যাল এজ্ঞিনিয়ারা। তাঁদের মত, শাস্ত্রকারের কোন ধারনাই ছিল না বিমান নিয়ে।

কী ছিলো বৈমানিক শাস্ত্রে?
মোট চার রকমের বিমান- শকুন, ত্রিপুর, সুন্দর ও রুক্ম ছাড়া আরও পঁচিশ রকম বিমানের বিবরণ ছিল। বিভিন্ন যুগে বিভিন্ন বিমানের প্রচলনের কথাও বলা হয়েছিল। বিমানগুলিকে মোট তিন শ্রেণীতে ভাগ করা হয়। মন্ত্রিকা শ্রেণির বিমানগুলি ছিল সত্য আর ত্রেতাযুগের জন্য। যা চলতো তন্ত্রমন্ত্রের নির্দেশে। তান্ত্রিকা শ্রেণির বিমান চলতো তন্ত্রশক্তিতে। তৃতীয় শ্রেণির বিমান চলতো যন্ত্রশক্তিতে। জ্বালানি হিসেবে ব্যবহার হতো পারদ।
বিমানচালকের যোগ্যতা প্রসঙ্গে বত্রিশটি শর্তের কথা বলা হয়েছিলো। উল্লেখ ছিল পোশাক- আশাকের।
এমনকি ওই অধ্যায়ে বায়ুযুদ্ধের কৌশল নিয়েও আলোচনা করা হয়েছিল। শত্রুবিমান ধ্বংস করতে মোট চারহাজার সাতাশি রকমের মারণতরঙ্গ ব্যবহারের কথাও বলেছিলেন শাস্ত্রকার।
বৈমানিক শাস্ত্রের ওই চার রকম বিমানের উল্লেখ আছে ঋগ্বেদেও।
তবে শুধুই কি শুধু রাম রাবণ গগনবিহারী ছিলেন? প্রবাদ কিন্তু সেকথা বলে না। গৌতম বুদ্ধও কমপক্ষে তিনবার বিমানে লঙ্কাযাত্রা করেছিলেন বলে শোনা যায়।

আকাশে দিব্য উড়তে উড়তে নাহয় জল, অরণ্যে ঘেরা সোনার লঙ্কায় পৌঁছনো গেলো। তারপর সেই আকাশযান নামবেটা কোথায়? আধুনিক বিমানবন্দরের চেহারাটা আমাদের সবার চেনা।
লঙ্কাতেও সেই আয়োজন ছিলো বৈকি।
পাহাড়ঘেরা ওই দেশের বুকে আজও তারও সঙ্কেত আছে। ব্যাপক বেশকিছু সমতল জমি, যা প্রকৃতিদত্ত না। কৃত্রিমভাবে তৈরি করা হয়েছিলো। যা দেখে মনে হয়, বিমান বা ওই জাতীয় অন্য কোনও বায়ুযান ওঠানামার জন্যই জায়গাগুলি ব্যবহার করা হতো। কালের গর্ভে অনেকটাই হারিয়ে গেছে। তবু কমপক্ষে তিনটি সে যুগের বিমানবন্দরের চিহ্ন আজও বর্তমান।
উইরাগনটোটা(weragantota) জায়গার নাম হলেও, মানেটা বিমানবন্দর। এরপরেই আছে ওয়ারিয়াপোলা(wariyapola), যার মানে করলে দাঁড়ায় বিমান ওঠানামার জায়গা। পাখির অংশবিশেষ বোঝায় গুরুলপোথা(gurulupotha)। এছাড়াও আছে থোটুপোলা কানডা(thotupola kanda)। যার মানে সফরের সময় মানুষ যাকে ছুঁয়ে যায়। দর্শনীয় সেই জায়গার নাম পাল্টে, আজ তার পরিচয় 'হর্টন্স প্লেনস'। চারদিকে ছড়িয়ে ছিটিয়ে পাথরের ওপর খোদাই করা অদ্ভুত সব প্রতীকী চিহ্ন। গবেষকদের মত, ওই চিহ্ন আকাশযান চলাচল, বা এভিয়েশনের জন্য জরুরি।

তবে শুধু ভারত বা লঙ্কায় না, দুনিয়ার নানা প্রান্তে বিকাশ হয়েছিল প্রাচীন সভ্যতার। সেখানকার উপাসনাগৃহে, গুহাচিত্রে আদিম শিল্পী এঁকেছিলেন আকাশযান, নভশ্চরের ছবি। আকাশ বরাবরই সেই আদিমদের এক দুর্নিবার আকর্ষণে টানতো। পাশাপাশি ভাস্কর্যে ধরা পড়তো রাজা- উজিরদের রাজপাটের নানা ছবি। রাজা থাকবে আর যুদ্ধ- বিগ্রহ থাকবে না তাও কি হয়? গুহার গায়ে ধরা পড়েছিলো সেইসব ছবিও।

কুরুক্ষেত্রে পারমাণবিক যুদ্ধের কথাও বাস্তবে রাজ্যপালের মস্তিষ্কপ্রসূত নয়। ডানিকেনের থেকে ধার করা। পুষ্পক বিমানের পাশাপাশি ডানিকেন পারমাণবিক যুদ্ধের কথা বলেছিলেন। হঠাত কিভাবে মানুষের প্রজ্ঞার এই উন্মেষ? তার জবাবও দিয়েছিলেন। সোজাসাপটা ভাষায় ডানিকেন সাহেব দাবি করেছিলেন, গোটা ঘটনার কলকাঠি নেড়েছিলো ওই গ্রহান্তরবাসীরাই। এমনকি তারাই মানবসভ্যতাকে আচমকাই বেশ কয়েকধাপ এগিয়ে দিয়েছিলো, আদিম মানুষদের জিন পরিবর্তন করে।
স্যার এরিক ভন ডানিকেনের সেই নয়া বিবর্তনবাদ তত্ত্ব গোটা বিশ্ব সমেত, সেদিন ঝড় তুলেছিলো বাঙালির মননেও।


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours