আনন্দিতা রায়, লেখিকা ও সঙ্গীতশিল্পী, দুর্গাপুর:

উপনিষদ বলেছে আনন্দ হতেই সমস্ত জীবের জন্ম। আনন্দের মধ্যেই সকলের জীবনযাত্রা এবং সেই আনন্দের মধ্যে সকলের প্রত্যাবর্তন।
"হে অমৃতস্বরূপ, আমার অন্তরাত্মার নিভৃত ধামে তুমি আনন্দং পরমানন্দম। সেখানে কোনোকালেই তোমার মিলনের অন্ত নাই। সেখানে তুমি কেবল আছো না তুমি মিলেছ; সেখানে তোমার কেবল সত্য নয়; সেখানে তোমার আনন্দ। গতিতে, প্রাণে ,সৌন্দর্য সে আর কিছুতেই ফুরোয় না। জগত সংসারে সেই অনন্ত আনন্দ ছড়িয়ে রয়েছে, তোমার সেই সীমাহীন আনন্দকে আমরা অন্তরাত্মার উপরে স্তব্ধ করে রেখেছি।" বিশ্বজগতে এই যে আনন্দ- সমুদ্রের তরঙ্গ লীলা চলছে, প্রত্যেক মানুষের জীবনটিকে এরই ছন্দে মিলিয়ে নেওয়াই হচ্ছে জীবনের সার্থকতা, প্রথমেই মানুষকে এই উপলব্ধি করতে হবে যে এই অনন্ত আনন্দ থেকেই সে জেগে উঠেছে আনন্দ থেকেই তার যাত্রারম্ভ। কর্মের বেগে সে যত দূরেই অগ্রসর হোক না কেন তার হিয়া মাঝে সর্বদাই এই চেতনা জাগরুক থাকে বহে নিরন্তর অনন্ত আনন্দধারা।
বেদনা অর্থাৎ ব্যথা, দুঃখানুভব, যাতনা ,ক্লেশ ইত্যাদি। এই আলোচনায় এর আক্ষরিক অর্থ মনস্তাপ ,দুঃখ ইত্যাদি। প্রিয় জনের বিয়োগ ব্যথা, প্রেমিক বা প্রেমিকার বিচ্ছেদ বেদনা স্বামী স্ত্রীর সাক্ষাৎ না ঘটায় বিরহ বেদনা, জীবনের বিভিন্ন ক্ষেত্রে অসাফল্য, অভিভাবকদের বেদনা, বেকার জীবনের গ্লানি, মৃত্যুজনিত বেদনা, নিঃসঙ্গ হবার বেদনা ইত্যাদি। বেদনা চেহারায় মিহি কিন্তু তার ঘনত্ব ও আয়ুষ্কালও বেশি। তুলনায় যন্ত্রণা অনেক বেশি রকম শরীরী। তার কামড় অনেক উগ্র। সে কামড়ে ক্ষত হয়। ক্ষত বাড়ে। ক্ষতের অভিযোগ জ্বালা, জ্বালা পাক খায়, বেদনা ছড়িয়ে পড়ে। জ্বালা মূলত অনুর্বর। বেদনা উর্বর। তার ফসলে ফসলে আবিষ্কারের ক্ষরণ।
তাইতো দার্শনিক রবীন্দ্রনাথকে সারা জীবন বহু আঘাত ও বেদনার মধ্যে দিয়ে আমরা দিশা খুঁজে পাই বহু গানের ছত্রে ছত্রে।
সারা জীবনের উপলব্ধি দিয়ে নিজেকে চিনে মৃত্যুর তিন মাস আগে তিনি লিখলেন

চিনিলাম আপনারে
আঘাতে আঘাতে
বেদনায় বেদনায়
সত্য যে কঠিন
কঠিনেরে ভালোবাসিলাম
সে কখনো করে না বঞ্চনা।
সমাজ বিজ্ঞানীরা মানুষের দুঃখ বর্ণনা করেছেন নানাভাবে। সৃষ্টির মূলে আছে বেদনা। কবি ঠিকই বলেছেন-0ur sweetest songs are those that tell of the saddest thoughts". এ প্রসঙ্গে মোহিতলাল মজুমদারের উক্তি স্মরণ করা যেতে পারে:-"যত ব্যথা পাই তত গান গাই গাঁথিয়ে সুরের মালা ওগো সুন্দর। নয়নে আমার নীল কাজলের জালা।" -তাই সৃষ্টির মূলে আছে আনন্দ-বেদনার এক মিশ্রণ। (ক্রমশঃ) 

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours