আনন্দিতা রায়, লেখিকা ও সঙ্গীতশিল্পী, দুর্গাপুর:

আসলে প্যারোডি হল pun নির্ভর। Pun ও Parody কতখানি সম্পৃক্ত কতগুলি উদাহরণ তা স্পষ্ট করার চেষ্টা করি---
মৈত্রেয়ীদেবীর আমন্ত্রণে রবীন্দ্রনাথ মংপুতে গেছেন। গল্পগুজব চলাকালীন নিজের দুই কান দুই হাতে চেপে ধরে হঠাৎ ই প্রশ্ন করলেন হেসে --"শিগগির বল দেখি এটা কি"? সবাই তো হতবাক। রবীন্দ্রনাথ সজোরে হেসে উত্তর দিলেন--"এটা হল "চাপকান"।
দাদাঠাকুরের Punning সর্বজন বিদিত। ছোটবেলায় দাদাঠাকুর যে বিদ্যালয়ের ছাত্র ছিলেন, সেই বিদ্যালয় স্কুল ইনস্পেক্টরের আগমনে খাওয়া-দাওয়ার ব্যবস্থা হয়েছিল। ব্রাহ্মণ শিক্ষকরা নিজে হাতে পরিবেশন করছিলেন। যা দাদাঠাকুরের মনঃপুত হয়নি। তিনি চুপিচুপি তার পাশের বন্ধুকে বললেন--"স্কুলের পিতৃ শ্রাদ্ধ হচ্ছে"। একজন শিক্ষক কথাটা শুনে ফেলে দাদাঠাকুর কে বললেন--"জানিস এটা এডেড স্কুল?"উত্তরে সুরসিক দাদাঠাকুর বললেন," জানি স্যার এটা এ ডেড্ স্কুল।"
শিবরাম চক্রবর্তী কথায় "প্রবাদ আছে টাকা হলে মাথায় টাক পড়ে"। সুতরাং টাক show হলে ট্যাকসো (tax) দিতেই হবে।

এরকম আরো বেশ কয়েকটি উদাহরণ:-

*দাদাঠাকুর, শরৎচন্দ্র পন্ডিতের কথার জাদু*

শব্দ নিয়ে খেলা...
-------------------------------
সেবা কী চায়?
সে বাকী চায়।

চা কার ধাক্কায় পড়েছে?
চাকার ধাক্কায় পড়েছে।

ছেলেটা কার প্রতি দুর্বল?
ছেলে টাকার প্রতি দুর্বল।

এমন শিল্পকর্ম কার দ্বারা নির্মিত?
এমন শিল্প কর্মকার দ্বারা নির্মিত।

একা কি থাকা যায়?
একাকি থাকা যায়।

পৃথিবীটা কার বশ?
পৃথিবী টাকার বশ।

টাকা দিয়ে ভালোবাসা কেনা যায়?
টাকা দিয়ে ভালো বাসা কেনা যায়।

আমি তোমাকে ভালবাসি।
আমি তো মাকে ভালবাসি।

সত্যিই অসাধারণ
প্যারোডি তে থাকবে pun, হাস্যরস, দ্রুতগতি, রঙ্গ-ব্যাঙ্গ -শ্লেষ ইত্যাদি। প্যারোডি মূলত সংগীত নির্ভর। তবে বহু প্যারোডি পাওয়া যায় যা কাব্য নির্ভর বা গদ্য নির্ভর। কখনও ব্যক্তিগত রাগ ,হিংসা, দ্বেষ এর তারণায় যে প্যারোডি রচিত হয়নি এমনটা নয়। কিন্তু সাধারণত সামাজিক প্রেক্ষাপটই খুব বেশি পরিমাণে প্যারোডিতে উঠে এসেছে।

অষ্টাদশ শতাব্দীতে রামপ্রসাদী গানের জনপ্রিয়তায় উদ্বুদ্ধ হয়ে হালিশহরে তার নিজ গ্রাম নিবাসী আজু গো৺সাই প্যারোডি রচনা করেছিলেন।  তিন শত বছরের বাংলা প্যারোডি ইতিহাসে কারা কারা প্যারোডি রচনা করেছিলেন জানলে অবাক  হতে হয় । কে নেই সেখানে?
আজু গোসাই, দীনবন্ধু মিত্র, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় ,জগদ্বন্ধু ভদ্র, অক্ষয়চন্দ্র সরকার, জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর, ইন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়, অমৃতলাল বসু, রবীন্দ্রনাথ ঠাকুর, দ্বিজেন্দ্রলাল রায়, রজনীকান্ত সেন, কুমুদ রঞ্জন মল্লিক, সত্যেন্দ্রনাথ দত্ত, শরৎচন্দ্র পণ্ডিত, সতীশচন্দ্র ঘটক, বনবিহারী মুখোপাধ্যায় ,সুকুমার রায়, কালিদাস রায় ,জগদানন্দ বাজপেয়ী, যতীন্দ্রনাথ সেনগুপ্ত, নলিনীকান্ত সরকার ,যতীন্দ্র প্রসাদ ভট্টাচার্য্য, পরিমল গোস্বামী, কাজী নজরুল ইসলাম, বনফুল, শরদিন্দু বন্দ্যোপাধ্যায় ,সজনীকান্ত দাস, প্রমথনাথ বিশী, উপেন্দ্র চন্দ্র মল্লিক, শিবরাম চক্রবর্তী, হাসিরাশি দেবী, পতিতপাবন বন্দোপাধ্যায়, প্রবুদ্ধ, জগদীশ ভট্টাচার্য ,সরিৎ শেখর মজুমদার, সুভাষ মুখোপাধ্যায়, দিপ্তেন্দ্র কুমার সান্যাল, বিশ্বনাথ মুখোপাধ্যায়, সলিল চৌধুরী, পবিত্র অধিকারী , রেবতী ভূষণঘোষ, সঞ্জীব চট্টোপাধ্যায় প্রভৃতি।
উপরোক্ত সকলেই খুব সাফল্যের সাথে প্যারোডি রচনা করেছিলেন। ছান্দসিক রসিক মনন Wit শ্রেণীর হাস্যরস সমৃদ্ধ শৈল্পিক দৃষ্টিভঙ্গি ও রচনাকৌশল প্রকৃতপক্ষে প্যারোডি রচনার আসল মসলা।(ক্রমশ)



Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours