আহসান হাবিব, লেখক, বাংলাদেশ:

রাজনীতিতে ধর্মের ব্যবহার এই অঞ্চলের একটা প্রধান উপাদান এবং প্রবণতা। এর বিরুদ্ধেও আছে রাজনৈতিক শক্তি। যখন তারা রাষ্ট্র ক্ষমতা দখল নিতে পারে, সামপ্রদায়িক দলগুলো পিছে হটে, উদার গণতান্ত্রিক পরিবেশ দৃশ্যমান হয়ে ওঠে যদিও এই শক্তিগুলোর বিনাশ ঘটে না। তারাও রাষ্ট্র ক্ষমতা দখল নিয়ে নেয়। আমরা এই পট পরিবর্তন দেখে আসছি। যেমন এই মুহুর্তে ভারতের রাজনীতি প্রধানত ঘুরপাক খাচ্ছে ধর্মকে কেন্দ্র করে। বিজেপি ভারতকে একটি হিন্দু রাষ্ট্র  বানাবার সবরকম ফন্দি আঁটছে। মন্দির মসজিদ বিতর্কে তারা আপাত জয়লাভ করেছে। এখন চলছে নাগরিকত্ব আইন নিয়ে মাতামাতি ।  তারা অলরেডি একটা আইন পাশ করে ফেলেছে যেখানে তারা একটা বিশেষ মানদণ্ড বেঁধে দিয়ে ছেঁকে নিতে চাইছে তাদের কাংখিত নাগরিক আর এর বাইরে যারা পড়বে তাদের খেদিয়ে দেয়া হবে। তাদের জন্য তৈরি করা হবে ডিটেনশন ক্যাম্প! তারা ক্যাম্পে পচে মরবে এবং নাগরিকত্ব থেকে যারা বাদ পড়বে তাদের দেশ থেকে তাড়িয়ে দেবে। ধারণা করি এরা হবে প্রধানত মুসলিম সম্প্রদায়ের নাগরিক যাদের পুশ করবে বাংলাদেশে। তখন দুই দেশের মধ্যে শুরু হবে সংঘাত।
বাংলাদেশের রাজনীতি মুক্তিযুদ্ধকে কেন্দ্র করেই আবর্তিত হয়ে চলেছে কিন্তু এর মূলে আছে ধর্ম। ধর্মীয় রাজনীতি এখানে গেড়ে বসেছে, সংবিধান অলরেডি তার ধর্মনিরপেক্ষ বৈশিষ্ট্য হারিয়ে সামপ্রদায়িক চেহারা নিয়ে ফেলেছে এবং এর স্বপক্ষে সামপ্রদায়িক গোষ্ঠী জোরালো হয়ে উঠেছে। এর সংগে যুক্ত হয়েছে আওয়ামী বিরোধী অন্যান্য নানা দল ও গ্রুপ। এই গোষ্ঠী রাষ্ট্র ক্ষমতা দখল নিতে চায়। যদিও আওয়ামী লীগ ক্ষমতায়, মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনা তাদের প্রধান রাজনৈতিক দর্শন কিন্তু সামপ্রদায়িকতার ঊর্ধ্বে তারা উঠতে ব্যর্থ হয়েছে। তারাও ধর্মকে রাজনৈতিক হাতিয়ার বানিয়েছে। ধর্ম এবং ধর্ম নিরপেক্ষতার এক অদ্ভুত গোঁজামিলে চলছে তাদের রাজনীতি। এর বিপক্ষে যে রাজনৈতিক শক্তি তাদের মূল আশ্রয় ধর্ম, মুক্তিযুদ্ধের চেতনার বিপরীতে তাদের অবস্থান।  অর্থাৎ বাংলাদেশের রাজনীতিও আসলে ধর্মকে ঘিরেই আবর্তিত।

পাকিস্তান একটি ইসলামি প্রজাতন্ত্র, একশো ভাগ সামপ্রদায়িক রাষ্ট্র। এখানে ব্লাসফেমি আইন জারি আছে, এর মাধ্যমে মৃত্যুদণ্ডও দেয়া হয়।

অর্থাৎ ভারতীয় উপমহাদেশের রাজনীতি ধর্ম নিয়েই মেতে আছে। ধর্ম হচ্ছে এই অঞ্চলের মানুষের  রাজনৈতিক মদ, সেই নেশায় মদমত্ত। চলছে, কতদিন কে জানে! যদিও ধর্মের নেশা থেকে পৃথিবীর কোটি কোটি মানুষ নিজেদের মুক্ত করেছে এবং সম্পূর্ণ ইহজাগতিক রাষ্ট্র কায়েম করেছে। ভারতীয় রাজনীতির যে জেনেটিক্স, তার একটি ডমিনেটিং জিন হচ্ছে ধর্ম। এখন দরকার সামাজিক মিউটেশন এবং এর শক্তি হচ্ছে ধর্মনিরপেক্ষ শক্তি।



Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours