দেবলীনা চৌধুরী, সাংবাদিক, জিরাট, হুগলী:

জীবন  নানা প্রকার অভিজ্ঞতার  সংমিশ্রণ, কখনো তা প্রবল আনন্দের জোয়ার বয়ে নিয়ে আসে, আবার কখনো দুঃখের সাগরে ঠেলে ফেলে দেয়। পতনের অভিজ্ঞতা আমাদের সকলের জীবনেই রয়েছে, শুধুমাত্র দিনযাপন নয়, সম্মানের সাথে মাথা উঁচু করে বাঁচার নামই হল জীবন।
ছোটবেলায় আমার পরিবারের  এক সদস্যের কাছে শুনেছিলাম, "তোমার ভিতরে একজন মানুষ ঘুমিয়ে আছেন, যেদিন তিনি জেগে উঠবেন,  সেদিন থেকে সব লড়াইতে তুমিই জিতবে"!  সত্যি বলতে তখন খুবই হাস্যকর লেগেছিল ব্যাপারটা, পরবর্তীকালে অবশ্য বিষয়টি উপলব্ধি করতে  পেরেছিলাম,  'ভেতরে ঘুমিয়ে থাকা মানুষটি' আসলে  আমার নিজস্ব চেতনা, আমার  আত্মবিশ্বাস, যা প্রতিটি প্রতিকূল  পরিস্থিতিতেও বাঁচার প্রেরণা জোগায়।
বর্তমান যে পরিস্থিতি তাতে এই ব্যাপারটি অত্যন্ত স্পষ্ট যে, যতদিন যাচ্ছে মানুষের মধ্যে আত্মহত্যার  প্রবৃত্তি ক্রমেই বেড়ে চলেছে। দেশের যুবসমাজ যাদের উন্নতির আলোতে  দেশ আলোকিত হওয়ার কথা, তাদের অনেকেরই জীবন  এখন অন্ধকারে মিশে যাচ্ছে!  বেকারত্ব, আর্থিক সমস্যা,  ব্যক্তিগত সম্পর্ক সংক্রান্ত নানা সমস্যা,   এই সবকিছুর 'সমাধান 'হিসেবে অনেকেই বেছে নেয় আত্মহত্যার পথ!  কোন সমস্যার মধ্য দিয়ে যখন কোন মানুষ দিন কাটান,  তখন তার সমস্যাকে অনেকেই যথাযথভাবে উপলব্ধি করতে পারেন না,  এটি ধ্রুবসত্য, কিন্তু এসব সমস্যাকে রীতিমতো দমিয়ে দিয়ে আত্মবিশ্বাস ও প্রচেষ্টার জোরে বহু মানুষ আজ সফল, সেটাও অস্বীকার করার বিষয় নয়।
"মূকং করোতি বাচালং, পঙ্গুং  লঙ্ঘয়তে গিরিং" - সংস্কৃত দেবমন্ত্রটির মানে হল ঈশ্বর ( এখানে শ্রীকৃষ্ণের কথা বলা হয়েছে) , তাঁর প্রবল ক্ষমতার বলে যিনি কথা বলতে অক্ষম,  তাকেও কথা বলতে শেখান, তাঁর এই ক্ষমতার বলে যিনি শারীরিকভাবে অক্ষম তিনিও পর্বত লঙ্ঘন করতে পারেন। ঈশ্বর আছেন না তাঁর অস্তিত্ব নেই,  এই বিষয় নিয়ে আস্তিক ও নাস্তিকদের মধ্যে বিরোধ চিরকালের, কিন্তু আত্মবিশ্বাসও একইভাবে আমাদের জীবনে অসাধারণ ওঅসম্ভব কিছু করার সাহসিকতা যোগায়।
 সফলতা অর্জনের পথে ব্যর্থতার সম্মুখীন  হতেই হবে,  জীবন যুদ্ধের ময়দানে বহু সঙ্গী একসাথে যুদ্ধ শুরু করলেও মাঝপথে অনেকে হারিয়ে যেতে পারে, এমন সময় আসতে পারে যখন তোমাকে পুরোপুরি একাই লড়াই  করতে হবে,সবসময়  একটা বিষয়  মনে রাখতে হবে দিনের শেষে তোমার নিজের অস্তিত্বের একমাত্র প্রমাণ তুমি নিজেই।


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours