শ্রাবণী মজুমদার, লেখিকা, বীরভূম:


কালো? তা সে যতই কালো হোক, দেখেছি তার কালো হরিণ-চোখ॥

মাথার 'পরে দেয় নি তুলে বাস, লজ্জা পাবার পায় নি অবকাশ।

গায়ের রং কালো। মাথায় চুল দেখলে আর পাঁচটা নারীর মতো মনে হয় না। তবে তাঁর বুদ্ধিদীপ্ত চোখ মনে করিয়ে দেয়, সোন্দর্য্য যে দেখে তার চোখের মধ্যে লুকিয়ে থাকে!

 দক্ষিণ আফ্রিকার জোজিবিনি তুনজিকে। তাঁকে ফাইনাল রাউন্ডে প্রশ্ন করা হয়-- এখন কার প্রজন্মের মেয়েদের কি শিখতে আপনি বলবেন?
সময় নেন নি এই কৃষ্ণসার হরিণী। তিনি বলেন, আমি বলবো, "নেতৃত্ব দেওয়ার যোগ্যতা অর্জন করতে।"  কারো কাছে ‘কুৎসিত’  জোজিবিনি ৯০ জন প্রতিযোগীর মধ্যে ছিনিয়ে নিয়েছেন মিস ইউনিভার্স-২০১৯ সালের খেতাব।

সুন্দরী প্রতিযোগিতার বিশ্ব আসরে আসার পর তুনজি একাধিকবার তার সেই পুরোনো দিনের বঞ্চনার কথা বলেছেন। রবিবার রাতে খেতাব জয়ের পরও বললেন, ‘আমি এমন একটি বিশ্বে বেড়ে উঠেছি, যেখানে আমার মতো মেয়েদের চামড়ার রং এবং চুলের কারণে সুন্দরীদের দলে ধর্তব্যের মধ্যে ফেলা  হয় না। কেউ কেউ তো কুৎসিতও বলে। আমি মনে করি আজ থেকেই এটা থামানোর সময়।’

যারা চেহারা নিয়ে হতাশায় ভোগেন তাদের প্রতিও বার্তা দিয়েছেন সত্যিকারের এই সুন্দরী, ‘বাচ্চাদের বলব আমার দিকে তাকাও। আমার মুখ দেখ। আমাতে খুঁজে নাও তোমাকে।’

জর্জিয়া স্টেট ক্যাপিটাল আটলান্টায় ২০১৮ সালের মিস ইউনিভার্স ফিলিপাইনের ক্যাটরিওনা গ্রে তুনজির মাথায় মুকুট পরিয়ে দেন।

এবারের প্রতিযোগিতায় প্রথম রানার আপ হয়েছেন মিস পুয়ের্তোরিকো ম্যাডিসিন অ্যান্ডারসন এবং দ্বিতীয় রানার আপ মিস মেক্সিকো সোফিয়া আরাগন। ভারতের ভার্টিকা সিং প্রথম কুড়ির মধ্যে আসতে পারেন নি।
কৃষ্ণকলি কুর্ণিশ তোমায়!
Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours