নাজমীন মর্তুজা, লেখক ও গবেষক, অ্যাডিলেড, অস্ট্রেলিয়া:

“কষ্ট, মান, অভিমান, ভয়, অসহায়তার সবদিকই যেন চরমসীমায় গিয়ে পৌঁছে গেলে জীবন তখন ভার বহন করা গাধার মতো হয় , নিরুত্তাপ  কিন্তু বয়ে যায় ভার -
“সব থেকেও.. কি যনো নেই
তোমাকে তাই, খুজে যাই, প্রতিখনে..
আমার ভালোলাগা গোলো সব..
তোমায় ভেবে, সাজে রোজ রোজ, এই মনে
প্রেম তুমি আসবে এভাবে
আবার হারিয়ে যাবে ভাবিনি
আজো আছে সে পথ শুধু নেই তুমি
বলো কোথায় আছো অভিমানী........”

চারিদিকে এতো এতো অসঙ্গতি , অমানবিকতা, অষ্ট প্রহর মানুষ শুধু মানুষের মন ভেঙ্গে চলছে । স্বার্থের মেওয়া ফলের বৃক্ষ সবাই যেন হৃদয়ে বুনে রেখেছে । মনটা এক্কেবারেই ভাল নেই ৷ কাজ কাজের মতো চলছে ৷ জীবনটা কোনও মতে এগিয়ে নিয়ে যাওয়া চলছে ৷ তবে জীবনটা কোথায় যেন ফাঁকা ফাঁকা ৷ আশপাশে সব কিছু থেকেও কোথায় যেন একরাশ শূন্যতাই সর্বক্ষণের সঙ্গী ৷ সব কিছু চলছে তবে আগের মতো নয় , কি যেন চাইছি , কি যেন পাচ্ছি না।
মানুষের দেহে ডোপামিন নামে একটি নিউরোহরমোন নিঃসৃত হয়। এটি ভালোলাগা, আনন্দের ফিলিংস এর মত কোমল অনুভূতির  জোগান দেয়। আর সেই সঙ্গে এপিনেফ্রিন আর নর-এপিনেফ্রিন নামের আরো দুটি রাসায়নিক পদার্থ উত্তেজকের কাজ করে। এরা মানুষের হৃদয়ে ভালোবাসার তুমুল বৃষ্টি সঞ্চারিত করে।
এবার বুঝে শুনে, পরীক্ষা নিরীক্ষা করে এই কেমিক্যালস গুলি বাড়িয়ে কমিয়ে প্রেম-পিলের একজ্যাক্ট ডোজটি কন্ট্রোল করতে নিন বন্ধুরা .... আর কত। ঘাটায় আঘাটায় প্রেম করবেন বলুন .. কত মানুষ অর্থে কত মানুষ মান সম্মানে .. কত মানুষ জীবনের ভারসাম্য হারিয়ে  ফতুর হয়ে বসে আছে।
আমার খুব কাছের একজন বন্ধু সব কন্ট্রোল হারিয়ে বসে আছে ... একজন তার সব কিছু শান্তি ঘুম স্বপ্ন নিয়ে চলে গেছে... সে তার এনার্জিটুকুও নিজের কাছে রাখে নি।
তাকে মানসিক ভাবে ফতুর করা নি:স্ব করা মানুষটা হয়ত ইচ্ছে করেই করছে , কিন্তু ও তো বেঁচে আছে সেই আশায়।
একদিন এসেছিল ,প্রেমের গান গেয়েছিল আপন কাননে , আবার আসবে একই ডালে বসবে পাখি , গান গাইবে বারমাসী।
ফুল মূর্ঝা যায় , বাতাস থমকে যায় , গল্পরা অচেনা হয় ,
সকাল দুপুর সন্ধ্যার নিয়ম করে প্রেমের দীপাবলি আর আতস আগরের গন্ধে প্রাণ চমকে ওঠে না ,
এই বুঝি হয় ..... না জেনে না বোঝে মনের রসায়ন
তুমি বিক্রিয়া করতে যেও না । মন কোন গবেষণা গারের
টেস্টটিউবের ভেতরে .. আবেগের উঠানামা করার বিষয় না।।
আজকাল প্রেমের বাজার হয়েছে ফেসবুক জীবনের অনেকটা জুড়ে রয়েছে এযাবত কালে অপ্রকাশিত জীবনের অধরা সৃষ্টিশীলতা… দু চার লাইন কবিতা লেখা। রান্নাকরা, মেকাপকরা , বাগান বিলাস, ছবিআঁকা ,আবার অনেক বেশী জানা আঁতেলের অর্থহীন বাক্যরচনা করবার তো একটাই মাধ্যম । একজন মানুষের ফেসবুকে হাজার দুয়েক বন্ধু। তার মধ্যে শ পাঁচেক ফ্যান ফলোয়ারস, থাকলেই আপনি পদক ছাড়াও তারকা । এই বিশাল বন্ধু বহরের আশা নিয়ে লেখা গদ্য কবিতা , তারা সে কবিতা পছন্দ করলেই হল। এমন সব লোকেদের জীবনে বাঁচার রসদ খুঁজে দিয়েছে এই ফেসবুক। দেদার কমেন্ট পোষ্টাচ্ছে , কেউ গলে গলে পরছে হৃদয়ের পোলারে রাসায়নিক আগুন জ্বালিয়ে , কেউ বা অতি আগ্রহ আবেগের পেয়ালায় সোনালী চা ঢেলে দিচ্ছে।
কবিতার নীচে গলে গলে পড়তে। ভাল ভাল কমেন্ট লিখে দৃষ্টিতে আসা কিছু মানুষই আছে । কাছ থেকে আনুগত্য চায় সে? এত মুগ্ধতা কিসের? আস্তে আস্তে টের পাওয়া যায় । কেন এতো ক্ষণে ক্ষণে হক মাওলা বলে প্রেমের বুকে জায়নামাজ পাতা হয় । উদ্দেশ্য ঐ একটাই প্রেমের পিল বেঁচার ধান্ধা!
জীবনে প্রেম বেঁচে নেই বহুদিন ধরে। কেমন যেন আড়োআড়ো ছাড়ো ছাড়ো ভাব দাম্পত্যের রোজনামচায়। কম বেশী সব সংসারেই। মধ্যবয়সে শরীর বাধ সাধে অনেক সময় কিন্তু তাই বলে মন? মনকে কি বন্দি করা যায় , যে কোন বয়সে?
ঠিক তেমন সর্বনাশ কি নিরুপন করা যায়?
কিন্তু আভাস পাওয়া যায় , জীবনের সংকট সময় গুলোর .. এবং মনের ভেতরে জানান দেয় তুমুল প্রেমের পূর্বাভাস এবং ভাঙ্গনের পূর্বাভাস দুটোই।
মনের ওয়েদারকাষ্ট দেখেই না হয় বের হবেন , যদি ছাতা লাগে তাই সাথে নিন , যদি রেইন কোট লাগে তবে সেটা । আর যদি মনে করেন সুজনের সাথে মান কচুর পাতার নিচে দুজন তবে তাই করুন । কিন্তু পরিনতিটা একটু ভেবেই এক্সট্রা রিলেশন গুলোতে মেতে উঠুন।
আজ যে আপনার কাল কিন্তু অন্যের বাগানের মালি হলে , আপনার ভেতরে সেই শক্তিটুকু সঞ্চয় করুন , ঐ বাগানের ফুলের প্রশংসা করার শব্দ গুলো স্টকে রাখুন।
সুখে থাকুন যার সাথে থাকুন যেমন থাকুন এই টুকু সৌজন্যতা তো শিখতেই হবে বন্ধু । দাঁতে দাঁত চেপে হলেও।
তারপর নিজেকে বলতে শিখুন এই বেশ ভালো আছি । যেমন আছি ! তারপর গেয়ে উঠুন
.....”আমার কল্পনা জুড়ে যে গল্পেরা ছিল
আড়ালে সব লোকোনো
সেই গল্পেরা সব রঙীন হলো পলকে
তোমাকে হঠাৎ পেয়ে যেনো
প্রেম তুমি আসবে এভাবে
আবার হারিয়ে যাবে ভাবিনি
আজো আছে সে পথ শুধু নেই তুমি”
কেমন যেন একটা আনমনা ভাব ৷ জীবন থেকে কি যেন হারিয়ে গিয়েছে ৷ আসলে জীবন থেকে হারিয়ে গিয়েছে ভালোবাসার মনটা । কিন্তু একটাই তো জীবন!  তাই জীবন প্রসব করে চলাই জীবন!


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours