আহসান হাবিব, লেখক, বাংলাদেশ:

মানুষ সারাজীবন যা নিয়ে সবচেয়ে বেশি চিন্তা করে তা হল তার দেহ বা শরীর । কেন ? কারণ দেহ ছাড়া তার অস্তিত্ব নাই । মৃত্যু মানেই দেহের মৃত্যু । তাই দেহের অস্তিত্বকে টিকিয়ে রাখাই তার প্রধান চিন্তা । দেহত্তোর যা কিছু, তা তার সৃষ্টি । দেহ যখন তার নিজের সৃষ্টিকে ছেড়ে বিযুক্ত হয়ে পড়ে, তখন তার সৃষ্টি থেকে প্রাপ্ত আনন্দও বিযুক্ত হয়ে পড়ে । দেহ ছাড়া কোন অনুভব- আনন্দ কিংবা বিষাদ- সম্ভব নয় । তাই দেহ হচ্ছে এমন এক মিরাকল যা বিকল হলে সবকিছু ভেস্তে যায়। 

কিন্তু দেহকে ঠিক ঠিক চিন্তাশীল রাখা কি সহজ কথা ? প্রকৃতির একটা প্রধান শক্তি হচ্ছে সে মৃত্যুকে অবধারিত করে দিয়েছে । শুধু তাই নয় তার জায়গায় সে আবার এমন কাউকে প্রতিস্থাপন করেছে যা নতুন । প্রকৃতিতে যা কিছু পুরনো, বিনাশ তার একমাত্র গতি । হেগেল তাই বলেছিলেন 'যা কিছু অস্তিত্বশীল, তার বিনাশ অবশ্যম্ভাবী' । দেহ বিনাশশীল তাই মানুষ দেহ নিয়ে সবচেয়ে বেশি স্পর্শকাতর  

দেহ টিকিয়ে রাখা মানে কি ? মানে হচ্ছে দেহকে টিকিয়ে রেখে দেহের অভ্যন্তরে যে ক্রিয়া এবং চাহিদা তাকে জীবন্ত রাখা । দেহের প্রধান চালিকা শক্তি হচ্ছে খাদ্য । তাই দেখা যায় খাদ্যই হচ্ছে সমগ্র মানব সমাজের রাজনীতির প্রধান শর্ত । দেহকে টিকিয়ে রাখার জন্য যদি খাদ্য নামক বস্তুর দরকার না হতো, মানুষ রাজনৈতিক প্রাণী হিসেবে পরিচয় লাভ করতো না । কেন সে দেহকে টিকিয়ে রাখার জন্য এতো ব্যগ্র কিংবা চিন্তাশীল ? কারণ দেহের ভেতর যে ইচ্ছা জন্ম নেয়, তা বাস্তবায়নে মানুষ যে আনন্দ পায়, আর কিছুতে পায় না । দেহের ভেতর কত কত আকাংখা জন্ম নেয় । প্রেম, স্নেহ, মনতা, লিবিডো, ক্রোধ, হিংসা আরও কত কি ! এর মধ্যে লিবিডো হচ্ছে সব আকাংখার সেরা আকাংখা । সেইই অন্য সব প্রবনতাকে নিয়ন্ত্রণ করে। 

তাই দেহকে আমি শুধু কোন বস্তু ভাবি না, ভাবি লিবিডোর বস্তুময় প্রকাশ । লিবিডোর অনুপস্থিতি ক্রমে দেহ বস্তু হতে শুরু করে । কিন্তু মানুষের ক্ষেত্রে দেহের বস্তু হয়ে পড়া কখনো ঘটে না, কারণ লিবিডোর মৃত্যু ঘটে কেবল দেহের মৃত্যু ঘটলেই, এ এক আশ্চর্য প্রবৃত্তি!

আমাদের দেহটি সত্যি এক অদ্ভুত যন্ত্র । দ্বান্দ্বিকতার এমন সহাবস্থান এতো সুন্দর করে আর কিছুতে নেই । আনন্দ এবং বিষাদ কি আশ্চর্য রকম ভাবে দেহের ভেতরে লীন হয়ে থাকে । দেহ থেকেই আকার নেয় মন, যে মন আমাদের চালিকা শক্তি । দেহ নাই মন নাই  । তাই  এই মনের জন্য আমরা দেহকে টিকিয়ে রাখার সব রকম চেষ্টা করি হোক তা সচেতন কিংবা সহজাত ভাবে  । পণ্যের মুল্যের ভেতর যেমন ধারিত থাকে মানুষের বিমূর্ত শ্রম, তেমনি দেহের বিমূর্ত প্রকাশ হচ্ছে হচ্ছে মন। 

পৃথিবীতে যা কিছু সুন্দর তার মধ্যে দেহ হচ্ছে সেরা। আমি তাই ভালোবাসি দেহ, আমার সকল প্রেম দেহকে ঘিরে।
Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours