সুমনা ভট্টাচার্য বসুঠাকুর, সমাজকর্মী, কলকাতা: 

২৪ অক্টোবর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত  অযোধ্যায় আয়োজিত হতে চলেছে " দীপোৎসব ২০১৯ "। 
২৬অক্টোবর ৫ লক্ষ ৫১ হাজার দীপ প্রজ্জ্বলিত হবে এই উৎসবে । ঐদিন দেশ-বিদেশের ১৭০০ জন প্রতিভাবান শিল্পী নিজ নিজ প্রতিভার মাধ্যমে সাংস্কৃতিক সৌন্দর্য সকলের সামনে তুলে ধরবেন । এদের মধ্যে এক হাজার শিল্পী রথে চড়ে , শ্রী রাম চন্দ্রের জীবন কাহিনী বর্ণনার মাধ্যমে শোভাযাত্রা করবেন । অযোধ্যা শোধ সংস্থার নির্দেশক ড: ওয়াইপি সিংহ এর মতে , এই বছরের দীপোৎসবে সেই সমস্ত সাংস্কৃতিক দলকে নির্বাচন করা হয়েছে , যারা অনুষ্ঠান শেষে নিজ নিজ অঞ্চলে ফিরে এই দীপোৎসব সম্পর্কে প্রচার করবেন । এই উৎসবে সেইসব অঞ্চলের মানুষকে বাছাই করা হয়েছে , যাদের ভালবাসার পাত্র হলেন শ্রী রাম চন্দ্র।
ইন্দোনেশিয়া , থাইল্যান্ড , নেপাল , শ্রীলঙ্কা এবং মরিশাসের রামলীলা ভক্তমন্ডলী এই উৎসবে সামিল হবেন । এককথায় , এই দীপোৎসবের মাধ্যমে তুলে ধরা হবে ত্রেতাযুগের সেইদিনের মুহূর্তগুলিকে । যখন শ্রী রাম চন্দ্র ১৪ বছরের বনবাস কাটিয়ে লঙ্কা জয় করে স্ত্রী সীতা ও ভাই লক্ষ্মণকে নিয়ে অযোধ্যায় ফিরেছিলেন ।
তৃতীয় দিব্য উৎসবে অযোধ্যা বাসীরা পেতে চলেছেন ৩৭৩.৬৯ কোটি টাকার উপহার। এখানে ১৫টি বড় প্রকল্পের বিন্যাস প্রস্তুত করা হয়েছে। ২৬অক্টোবর , দীপৎসবের মূখ্য দিনে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ রামকথা পার্ক থেকে এটি উৎসর্গ করবেন। 
এর মধ্যে রয়েছে মেডিকেল কলেজ নির্মাণ , রামের পাইদিকে অবিচ্ছিন্ন জলের প্রবাহ , গুপ্তারঘাটে নতুন ঘাট , ভজন সন্ধ্যা স্থল , জেলা মহিলা হাসপাতালের একশো বিশিষ্ট শয্যা প্রসূতি কেন্দ্র , অযোধ্যা প্রবেশদ্বার ও প্রস্থান গেট এবং অন্যান্য প্রকল্পের অন্তর্ভুক্ত রয়েছে।


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours