চন্দন বন্দ্যোপাধ্যায়, ফ্রীল্যান্স রিপোর্টার, কলকাতা:

‘গাছ লাগাও প্রাণ বাঁচাও’, এই বার্তা নিয়ে বিশ্বের বহু দেশ সচেতনতা গড়ে তুলছে। কিন্তু বিশ্বায়নের যুগে আর নগরায়নের চাপে পৃথিবী থেকে ক্রমশ কমে যাচ্ছে গাছের উপস্থিতি। ফলে পৃথিবী পরিণত হচ্ছে আগুনের মতো তপ্তপিণ্ডে। অথচ সেই তপ্ততার মাঝেও মুহূর্তের শান্তি এনে দিতে পারে বনাঞ্চল, সবুজ বনানী। এমন অনেক গাছই এখনও পৃথিবীর বুকে বেঁচে আছে যারা কয়েক শত বর্ষ পার করে দিয়েছে নিজেদের জীবদ্দশায়। আর বাঁচিয়ে রেখেছে প্রাণীকূলকে। সেই উদ্ভিদ জগৎ তথা জঙ্গলের কয়েকটি অসাধারণ দৃশ্য রইল যা মুগ্ধ করবেই।

১) এমন আকাশচুম্বী বনানীর মাঝখান দিয়ে কখনও হেঁটেছেন?

২) যেন নিজের শাখাপ্রশাখা বিস্তারে ছেয়ে রেখেছে গোটা বন।

৩) সূর্যের কিরণে চকচক করে উঠল সবুজ জগৎ।

৪) বনানীর বুক চিরে উন্নয়ণের বলিরেখা।

৫) সবুজের শরীরকে দংশন করে বেয়ে চলেছে সর্পিল জনপথ।
৬) প্রকৃতির আতস কাঁচে প্রকৃতি দর্শন।

আসলে  গাছ পৃথিবী বেঁচে থাকার জন্য আমাদের জীবন এবং সত্যিই খুব গুরুত্বপূর্ণ দেয় অনেক মানুষ বৃক্ষের উপর নির্ভরশীল, উদাহরণস্বরূপ পেপার শিল্প, রাবার শিল্প, ম্যাচ ইন্ডাস্ট্রিজ প্রভৃতি গাছপালা নির্ভর করে গাছের উপর নির্ভরশীল। গাছের প্রধান ভূমিকা আমাদের কাছে তাজা এবং অক্সিজেনযুক্ত বায়ু দেয় এবং CO2 ব্যবহার করে তবে তারা মানুষকে সুরক্ষা, ছায়া, খাদ্য, অর্থের উত্স, হোম, ওষুধ ইত্যাদি প্রদান করে।
বৃষ্টির ফলে পৃথিবীতে বৃষ্টির উৎস হয়, যেহেতু তারা মেঘকে আকৃষ্ট করে যা শেষ পর্যন্ত বৃষ্টি বয়ে যায়। দূষণ থেকে রক্ষা করে তারা মাটির ক্ষয় পরীক্ষা এবং পরিবেশকে স্থিতিশীল রাখতে সাহায্য করে। তারা বনভূমি ও বনভূমিতে বন্য জন্তুদের উৎস। গাছ মানবদেহের খুব সহায়ক এবং দরকারী বন্ধু। তারা নিকাশী এবং রাসায়নিক ফিল্টারিং দ্বারা শুষ্ক মাটি, শব্দ দূষণ নিয়ন্ত্রণ, বায়ু দূষণ, ফ্ল্যাশ বন্যা কমানোর ইত্যাদি। আমাদের জীবনে গাছের গুরুত্ব এবং মূল্য দেখে আমরা জীবন ও পরিবেশ সংরক্ষণ করার জন্য গাছকে সম্মান ও সংরক্ষণ করতে পারি।


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours