বিনীতা সরকার, ফিচার রাইটার ও রূপ বিশেষজ্ঞ, রায়গঞ্জ:
 
সামনেই পুজোI আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষাl বঙ্গ ললনাদের কাছে পুজো মানে নানা সাজে নিজেকে অনন্যা করে তুলে ধরার এক সুতীব্র বাসনা l আর আপনার রুপসজ্জাতে  বাড়তি মাত্রা যোগ করে দিতে পারে সঠিক মেকআপ l তাতে ঢেকে যাবে  মুখের অবাঞ্ছিত দাগ, ছোপ ও চোখের নীচের কালি l রূপ হয়ে উঠবে আরও মোহনীয় l তবে অনেকেই মেকআপের সঠিক ব্যবহার না জানায় অনেক বিভ্রান্তিকর পরিস্থিতির সম্মুখিন হন l বাজারে আছে নানা ব্র্যান্ড,নানা উপকরণ সামগ্রী---- লক্ষ্য একটাই ভালো লাগার মতো মেকআপ l তবুও আমরা অনেকে সঠিক পদ্ধতি না জানার কারনে মুখের ক্যানভাসকে সুন্দর করে আঁকতে ভুল করি l আসুন জেনে নিন মেকআপের আগে খুঁটিনাটি নির্দেশনা...

মেকআপের আগে...

* মেকআপের শুরুতে ত্বক পরিষ্কার করে নেওয়া জরুরি l না হলে মেকআপ ঠিকঠাক বসবে না l মেকআপ অনেকটা ক্যানভাসে রঙ করার মতোই l ক্যানভাসে ময়লা থাকলে যেমন ছবি আঁকাই বৃথা, তেমনি মেকআপের শুরুতেও ত্বকের ঘাম ও ময়লা পরিষ্কার করে নেওয়া উচিত।

* এরপর ত্বকে ময়েশ্চার ক্রিম লাগানো আবশ্যক l কেননা, ত্বক খসখসে থাকলে মেকআপ না বসার সম্ভবনাই বেশী l তাই মেকআপের আগে মুখে ও গলায় ময়েশ্চারাইজার লাগিয়ে অপেক্ষা করুন l এতে ত্বক ভেতর থেকে নরম ও মসৃণ হবে l মেকআপও দীর্ঘস্থায়ী হবে।

* প্রাইমার ত্বককে মসৃণ আর মেকআপ নেয়ার জন্য প্রস্তুত করে তোলে I তাছাড়া প্রাইমার মেকআপের ফাউন্ডেশন ধরে রাখতে সাহায্য করে l তাই ফাউন্ডেশন ব্যবহারের আগে প্রাইমার ব্যবহার করুন।

* চেহারায় ফাউন্ডেশন ধরে রাখার আরেকটি উপায় হলো পাউডার ব্যবহার l এক্ষেত্রে অবশ্যই লুজ পাউডার বা কমপ্যাক্ট পাউডার ব্যবহার করতে হবে l বিবি ক্রিম, ফাউন্ডেশন অথবা কনসিলার লাগানোর পর পাউডার লাগান।

* সেটিং স্প্রে ব্যবহারে মেকআপ ফেটে যায় না, মলিন হয় না, এমনকি গলে যায় না I বেজ মেকআপ, লিপস্টিক এবং চোখের মেকআপ ধরে রাখার জন্য সেটিং স্প্রে বেশ জনপ্রিয়।

* লিপস্টিক লাগানোর আগে ঠোঁটকে ময়েশ্চারাই করুন লিপ বাম দিয়ে I কিছুক্ষন রেখে টিসু দিয়ে আলতো করে লিপ বামের তেলটা মুছে লিপস্টিক পড়ুন l লিপস্টিক পরার আগে লিপলাইনার ব্যবহার করুন I ভিন্ন রঙ আনতে দুটি ভিন্ন লিপস্টিকের শেড পর পর ব্যবহার করুন।

* মেকআপ করার পর মুখে হাত দেয়া থেকে বিরত থাকুন l কারন এতে হাতের ময়লা ও তেল চেহরায় লেগে ব্রণ হওয়ার সম্ভাবনা বাড়ায়।

*  ভালো মানের মেকআপ ব্যবহার করুন l ত্বকের ক্ষতি এড়াতে ও দীর্ঘস্থায়ী মেকআপের জন্য একটু খরচ তো করাই যায়।

এভাবে মেকআপ করলে আপনিও হয়ে উঠতে পারেন এই পুজোতে সেরা সুন্দরীদের একজন।


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours