Dhormo o odhormer kotha
সোমা নাথ, লেখিকা, কলকাতা:

দীর্ঘ দিন ধরে মানুষের মন, এবং বিভিন্ন সোস্যাল মিডিয়ায় , ঈশ্বর নিয়ে বিভিন্ন প্রশ্ন ঘুর পাক খাচ্ছে । ধর্ম প্রবক্তা ভিন্ন, বিভিন্ন ধর্ম দ্বারা ব্যাখ্যা কৃত সৃষ্টি কর্তার নাম ভিন্ন ! এ বিষয়ে ক '  টি কথা এখানে বলি :-
সৃষ্টির শুরু থেকে ধর্ম বলে কিছু ছিল না, ভগবান, ঈশ্বর , আল্লাহ, গড স্বাভাবিক কারণেই এসব ও কিছু ছিলনা। এগুলো বিভিন্ন সময়, বিভিন্ন ধর্ম প্রচারকের  কল্পিত সৃষ্টি কর্তাকে দেওয়া বিভিন্ন নাম ও রূপ!
মানুষ জীবনে ধর্মাচরণ এর নামে কত না অর্থহীন কাজ, আচার ব্যবহার করে থাকেন । আচ্ছা অন্য কোনো জীবকে , যাদের আমরা "পশু" বলি , তাদের কখন একত্রিত হয়ে কোন পুজো বা ধর্মাচরণ করতে দেখেছেন ? তারা তো প্রকৃতির সব চাইতে কাছে থাকে, প্রকৃতির সব বিপদ সবার আগে তাদের সহ্য করতে হয়।
কিন্তু না সেটা তো তারা করে না?  তারা যখন বিপদে পড়ে তখন নিরাপদ আশ্রয়ের খোঁজে এক জায়গা থেকে অন্য স্থানে চলে যায়। তারা একটাই মাত্র কাজ বোঝে - সেটা বেঁচে থাকার লড়াই, আর তার জন্য কোন সৃষ্টি কর্তার পায়ে মাথা নত করে না ! শুধু লড়ে যায়, যতক্ষণ পর্যন্ত প্রাণ আছে !
মানুষ এক মাত্র প্রাণী যে সমস্যা সমাধানের আগে তার কারণ খোঁজে। উদ্ধার করার জন্য একজন ভগবানের আশ্রয় খোঁজে!
যখন আদিম মানুষ বনে আগুন কেন লাগে জানত না, যখন মানুষ কেন বন্যায় চারদিক ভেসে যায় জানত না, কি করে মানুষ জন্মায়, মারা যায় কিছুই জানত না । তখন থেকে ঈশ্বর - আল্লাহ - বনদেবী  সব কিছুর খোঁজ  - কল্পনা শুরু। তার ফল , ফস ফস করে উৎপত্তি হলো এই বিভিন্ন নামের দেব দেবী - ধর্ম - সৃষ্টি কর্তার কল্পনা।  দেশ ভিন্ন, সৃষ্টিকর্তার কল্পিত চেহারাও ভিন্ন। 
যদি সৃষ্টি কর্তা কে সত্যিই কেউ খুঁজে পেত তাহলে সারা বিশ্বের জন্য তাঁর একটাই চেহারা হত। হিন্দুদের দেবী দুর্গা, বৃষ্টির দেবতা বরুণ, বনে বন দেবী, গ্রিসে দেবী এথেনা ইত্যাদি অসংখ্য দেব দেবী , ঈশ্বর - আল্লাহ , কারো সাকার কারো নিরাকার এ সব পার্থক্য দরকার হত না। আর  বনে বন দেবী ? তার কল্পনাও ভিন্ন -  বিভিন্ন দেশের , বিভিন্ন প্রদেশের জঙ্গলে বিভিন্ন ! আসলে মানুষ বিপদ থেকে রক্ষা পেতে চান এক উদ্ধার কর্তা। তাকে সৃষ্টিকর্তা হিসাবে কল্পনা বিভিন্ন স্থানীয়, পরিচিত অবয়বে। যাকে অনুভব করতে সহজ হয়!
এত ধর্ম ও থাকত না। সবার জন্য থাকত একটাই ধর্ম । এত আচার বিচার কোনো কিছুই বিভেদ ঘটাতে পারত না মানুষের সাথে মানুষের।
Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours