fiture
 সঞ্চারী চট্টোপাধ‍্যায়, ফিচার রাইটার, কলকাতা : বন্ধুত্ব , এমন একটা অমোঘ শব্দ , যার টান জন্মের পর বোধ তৈরী হওয়ার সময় থেকে মৃত‍্যু অবধি। বন্ধুত্ব নিয়েই হাজারো কথা , হাজারো গান , বন্ধু বিনে নাকি প্রান বাঁচে না । কিন্তু কে এই বন্ধু , কিভাবে হয় বন্ধুত্ব ? এই প্রশ্নের জবাব বোধহয় স্বয়ং ভগবানের কাছেও নেই । বন্ধু কখনো কিন্ডারগার্টেন থেকে পাশে বসা , খেলা , টিফিন ভাগ করা একটা অভ‍্যেসের নাম , আবার কখনো বড়বেলায় ভুল সিদ্ধান্তে পরিবারকে পাশে না পেয়ে ভেঙে পড়া একটা মানুষের পাশে বটগাছের ছায়া । বন্ধুত্বের জন‍্য ঠিক কোন শর্ত লাগে , কোন ব্রাহ্ম মুহূর্তে একজন আরেকজনের বন্ধু হয়ে ওঠে , এই গূঢ় সূত্র কারুর জানা নেই । 
আমাদের পরম আরাধ‍্য দেবতা কৃষ্ণ সকলের বড় প্রিয় , তার কারণ , তিনি অর্জুন থেকে দ্রৌপদী , রাধা থেকে গোপিনী সকলের বন্ধু ছিলেন যেকোন রক্তের সম্পর্ক সম্পূর্ণ বাদ দিয়েও । আমাদের মা ঠাকুমারা সই , গঙ্গাজল , ফাগ , মকর ইত‍্যাদি পাতাতেন বন্ধুত্বের চিহ্ণ স্বরূপ । এর কারণ একটাই , সমবয়সী আরো অনেকের মধ‍্যে সেই বিশেষ একজনকে আলাদা করে চিনিয়ে দেওয়া সকলের সামনে , যাকে আজ আমরা এই প্রজন্মের ছেলেমেয়েরা বেস্ট ফ্রেন্ড বা বেস্টি বলে চেনাই । বন্ধুত্বকে অমরত্ব দান করতে একটি বিশেষ দিনকে স্মরণীয় করে রাখার সিদ্ধান্ত প্রথম নেওয়া হয়েছিল প‍্যারাগুয়ে তে , 1958 খ্রীষ্টাব্দে , International friendship day পালনের মাধ‍্যমে । এরপর বিভিন্ন দেশে আলাদা আলাদা তারিখে এই দিনটি উদযাপন করা হয় । ভারতবর্ষে বন্ধুতার দিন হিসেবে অগাস্ট মাসের প্রথম রবিবার দিনটিকেই বেছে নেওয়া হয় 'ফ্রেন্ডশিপ ডে' পালনের জন‍্য । তবে বন্ধুত্ব একদিনের উৎসব নয় । এ মানব জীবনের এমন এক মধুভান্ডার যার পিছু পিছু আমরা ছুটে চলি গোটা জীবন , একাকীত্ব দুর করতে , একটু শান্তির খোঁজে । আমাদের সমস্ত আত্মীয়তার চেয়ে তাই কোথাও গিয়ে বন্ধুত্ব জিতে যায় । 
এই জয়লাভে আছে অন‍্যকে সুখী দেখার আনন্দ , স্বার্থহীন ভাবেই । তাই তো 'জয় বীরু' হোক বা 'টম অ্যান্ড জেরি' , খুনসুটি , পিছনে লাগা এইসবের মধ‍্যে আছে খানিক কপট রাগের পরেই প্রানখোলা হাসি , যে হাসি উজ্জ্বল হয়ে বন্ধুতার রঙে অমলিন। 


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours