ekanko natok
অনুপ চক্রবর্তী, নাট্যকার,কলকাতা:
 চরিত্রঃ এক বিপন্ন অশ্বত্থ বৃক্ষ বিপন্ন অশ্বত্থ: ওরা এসে গেছে। কাল ওরা দলবল মিলে ঘুরে গেছিল। আমাকে মেরে ফেলার নানা কথা ওরা বলছিল। আজ ওরা এসে গেছে। করাত,কুড়ুুল,কাটারি সবকিছু নিয়ে ওরা এসে গেছে। এবার একটু পরে আমাকে ওরা মেরে ফেলবে। আমাকে কাটতে শুরু করবে। যেমন আমার ওই বন্ধু অশথ গাছটাকে সেদিন মেরে ফেলেছিল। অথচ তার মতো আমিও এক প্রবীণ অশথ গাছ। কত দীর্ঘকাল ধরে কত মানুষকে ছায়া দিয়ে এসেছি। কত শুদ্ধ মলয় বাতাসে ভরিয়ে দিয়েছি পৃথিবীকে। কিন্তু তবুও আমাদের এভাবে প্রতিদিন মেরে ফেলছে ওরা। খুন করছে আমাদের। একটু পরেই আমাকে ওরা টুকরো টুকরো করে কেটে নিয়ে চলে যাবে। সেদিন ওরা বলাবলি করছিল আমার নাকি খুব দাম। আমাকে কেটে বিক্রি করলে নাকি অনেক টাকা পাওয়া যাবে। শুধুই টাকা? তাহলে ওরা তো নিজেদের বাবা-মাকে খুন করে বিক্রি করতে পারে তাদের হাড়গোড় গুলো। শুধুই কিছু টাকা? আর আমরা যে ওদের চিরকাল ছায়া দিয়ে এসেছি,স্নিগ্ধ শুদ্ধ বাতাস দিয়ে এসেছি,বৃষ্টি দিয়ে এসেছি,আমাদের শেকড় দিয়ে মাটিকে আঁকড়ে ধরে ক্ষয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করে এসেছি, নাহলে ঐ নদীটার ঢেউয়ের আঘাতে আঘাতে কবে ধুয়ে যেত এই মাটি - কত পাখি এসে আমাদের গাছে বাসা বাঁধে - তারা কোথায় যাবে আমাদের শেষ করে দিলে – ওহে অবোধ নিষ্ঠুর মানুষের দল! আমাদেরওতো এই পৃথিবীতে বেঁচে থাকার ইচ্ছে করে। আমাদেরওতো বেঁচে থাকার অধিকার আছে।
তাহলে কেন হত্যা করছ আমাদের? কেন এখন করাত দিয়ে চিরে ফেলবে আমাকে? আমিতো যন্ত্রনায় পাগল হয়ে যাব। তারপর কুড়ুুল আর কাটারি দিয়ে একটু একটু করে আমার সব ডালপালা কেটে ফেলবে। আমার সব পাতা ছিঁড়ে ফেলবে। তারপর আমার শরীরকে এভাবে টুকরো টুকরো করে কেটে চালান করে দেবে। আমার এই বন্ধুকে যেমন কেটে চালান করে দিয়েছিলে। ওহে নিষ্ঠুর মানুষের দল! কেন এভাবে হত্যা করছ আমাদের? আমরাতো তোমাদের শত্রু নই। আমরাতো তোমাদের বন্ধু। তোমাদের ছায়া দিই। শুদ্ধ স্নিগ্ধ বাতাস দিই। মাটির ভেতর আমাদের শেকড় চালিয়ে তোমাদের মাটিকে ধরে রাখি। আমাদের ডালে ডালে পাখিদের ঠাঁই দিই। আমাদের সবুজ পাতার আলো দিয়ে তোমাদের চোখে স্নিগ্ধতার আরাম ঢেলে দিই। পাও না কি আরাম আমাদের সবুজ পাতার দিকে তাকিয়ে থেকে? জুড়িয়ে যায় না কি তোমাদের চোখ মন প্রাণ? আমাদের সৌন্দর্যে?, আমাদের ছায়ায়? আমাদের মলয় বাতাসে? আমাদের বুকে ঠাঁই নেওয়া পাখিদের কাকলিতে? আমাদের এই ভালবাসার কি কোন মূল্য নেই? আমাদের এই দীর্ঘশ্বাসের কি কোন মূল্য নেই? আমাদের এই ক্রন্দনের কি কোন মূল্য নেই? এইবার ওরা প্রস্তুত হয়েছে। আমার ওপরের ডালগুলো দড়ি দিয়ে বেঁধে ফেলছে ওরা অন্য আর একটা গাছের সঙ্গে। এইবার ওরা করাত নিয়ে এগিয়ে এসেছে। এইবার ওরা করাত দিয়ে আমাকে কাটতে আরম্ভ করবে। আর আমি একটু পরেই নিহত হব। বিদায় পৃথিবী। বিদায় নিষ্ঠুর সভ্যতা। বিদায় অবোধ নিষ্ঠুর মানুষের দল। আমি চললাম। আমি চলে যাচ্ছি। কিন্তু পারবে তো তোমরা বেঁচে থাকতে এভাবে আমাদের হত্যা করে? আমরা না থাকলে তোমরা আর শুদ্ধ বাতাস পাবে না। তোমাদের পৃথিবী ক্রমশ আরো উষ্ণ হয়ে উঠবে। তাপপ্রবাহে দগ্ধ হবে তোমরা। বৃষ্টি হবে না তোমাদের পৃথিবীতে। পাবে না আর স্নিগ্ধ ছায়া আর মলয় বাতাস।পাখি আর গাইবে না আমাদের ডালে বসে। কারণ আমরাইতো থাকবো না। বিদায়। একী! দূর থেকে কারা যেন এগিয়ে আসছে। হ্যাঁ। হ্যাঁ। অনেক অনেক মানুষ। তাদের হাতে বড় বড় কাগজ। কাগজে কি সব লেখা আছে। আমাদের ছবি আঁকা আছে সেসব কাগজে। তারা আরো এগিয়ে আসছে। তারা বলছে গাছ বাঁচাও। গাছ কেটো না। গাছ কাটা চলবে না। বলছে একটি গাছ একটি প্রাণ। তাহলে ওরা কি আমাদের বন্ধু? ওরা কি আমাকে বাঁচাতে আসছে? একি! ওরা অনেকে এসে জমা হচ্ছে আমার নীচে। যারা আমাকে খুন করতে এসেছে তাদের সঙ্গে ভয়ানক তর্ক হচ্ছে ওদের।ওরা বাধা দিচ্ছে আমার ঘাতকদের। করাত,কুড়ুুল,কাটারি সব কেড়ে নিচ্ছে ঘাতকদের হাত থেকে। দুপক্ষের মধ্যে এখন প্রবল সংঘর্ষ শুরু হয়েছে । আরো অনেক লোক দৌড়ে আসছে যারা আমাকে রক্ষা করতে চায়। একি! যারা আমাকে খুন করতে এসেছিল তাদের মধ্যে একজন বন্দুক বার করে ওদের দিকে গুলি ছুঁড়ল! একি গুলি খেয়ে একটা তরুণ ছেলে মাটিতে লুটিয়ে পড়ল! ছেলেটা মারা যাচ্ছে! রক্তে ভেসে যাচ্ছে মাটি। হায় হায় হায়। আমাকে বাঁচাতে গিয়ে মারা গেল ছেলেটা। নিহত হলো। রক্তে ভিজে গেল মাটি । আমারই নিচে। আমাকে দেখতে হলো এই রক্তপাত। হায় হায়। 
এদিকে মানুষের রোষ উত্তাল হয়ে উঠছে। এখন অজস্র মানুষের ঢেউ আছড়ে পড়ছে। ওই খুনির দল এখন ভয় পেয়ে পালিয়ে যাচ্ছে। আমি রক্ষা পেলাম। কিন্তু এক তরুণ প্রাণের বিনিময়ে। হায় হায়। দুঃখে আমার বুক ফেটে যাচ্ছে। উত্তাল মানুষেরা বলছে আমাকে মারতে দেবে না। ওরা বলছে কোন গাছকে আর খুন করতে দেবে না। কাটতে দেবেনা। হত্যা করতে দেবে না। আমি বুঝতে পারছি পৃথিবীতে এখনো অনেক মানুষ আছে যারা আমাদের ভালোবাসে। তারাই আমাদের বাঁচিয়ে রাখবে। খুনির দল ক্রমশ হঠে যাবে। আমরা আর সুন্দর মানুষেরা সবাই মিলে বেঁচে থাকব এই সুন্দর পৃথিবীতে। জয় হোক মানুষের। জয় হোক পৃথিবীর। যেন আমরা বৃক্ষ বিটপী পল্লবীরা মহান মানুষের সেবা করে যেতে পারি চিরকাল।


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours