Fiture
প্রলয় শঙ্কর দে, ফিচার রাইটার, উত্তর ২৪ পরগনা:

এই  মুহুর্তে এটাই কাম্য Student  নিজেই   Quality of the language - বিচার করে বেছে নিক as per own choice.
কোন Language  তে কি কাজ হয়েছে, কারা সেই সব কাজ  করেছেন আর কিভাবে করেছেন এবং তাতে আখেড়ে মানুষের কি কি উপকার হয়েছে - সেই সব history  তাদের জানা দরকার।
আমাদের  next generation  কে যেন আমরা uncultured , half-educated with full degree , আর অসভ্যের মতো এটা ভাবতে না শেখাই যে , রবীন্দ্রনাথ বড়োলোকের প্রতিনিধি হিসাবে Nobel  পেয়েছেন- তারা বাস্তবটা জানুক যে , " 1913  তে Nobel  আগেই পরপর 2 years  "  গীতাঞ্জলী "  ছিলো best seller  এর তালিকায়।
তার নোবেল পাওয়ার পিছনে কোন দালাল শ্রেণী কাজ করেননি - কারন তার " নাইট উপাধি "- ত্যাগ করে লেখা প্রতিবাদপত্র  টা এখনো বিশ্বের অন্যতম "  কঠোর পত্র "- হিসাবে গণ্য করা হয়।
রবীন্দ্রনাথের বিষয়ে সারা বিশ্বের অন্য মহাপুরুষরা কি কি বলেছেন সেটাও তো জানা দরকার (  search you tube )।
বাংলায় কথা বললে  prestige  থাকেনা ,  আর Hindi  বলেই খুব  standard level  এ যাওয়া যায় - এইসব কাল্পনিক  কথা ভাবার আগে একবার তারা বিশ্বভারতী গিয়ে দেখে আসা খুব দরকার যে  whole world  র কতো   most  brilliant and talented  লোকজন  রবীন্দ্রনাথকে নিয়ে  just  research  করেই থেমে নেই , তারা আলাদা করে রীতিমতো টাকা খরচ করে , পরিশ্রম করে  বাংলা ভাষা শিখছেই শুধু রবীন্দ্রনাথের লেখা তারা রবীন্দ্রনাথের বাংলা ভাষাতেই পরবে বলে।
তবে শুধুই তো আর রবীন্দ্রনাথ নয় , বাংলা ভাষার হাজার রকম দিক আছে।
রবীন্দ্রনাথ নোবেল পান , সত্যজিত রায় আবার বিছানায় শুয়ে শুয়েই Oscar  নেন-   বিভুতিভূসণকে আবার কিনা world literature  এর অন্যতম child psychology specialist  বলা হয়।
আর নারী স্বাধীনতা ?
এই বাংলায় বিদ্যাসাগর , রামমোহন এর মতো মানুষ না জন্মালে বা নিবেদিতার মতো কেউ না আসলে , মনে হয় বাকী ভারতের লোক আজও জানতোই না   " নারী স্বাধীনতা " একটা ভাবনা- একটা সমাজের জীবনের স্পন্দন ।
তবে এটাও ঠিক জীবন শুধুই সাহিত্য আর art  নিয়ে তো চলেনা- জীবনে বেঁচে থাকতে গেলে আরো অনেক কিছুই লাগে- তবে তার জন্য আর যাই হোক বাঙালীকে অন্তত  Hindi language  শিখতে হবেনা । কারন " BOSSON PARTICLE " তো আর কোন   Hindi speaker  আবিস্কার করেনি। প্রথমে বাংলা মাথা  আর তারপর সোজা বিলেতে- এর মাঝে কোন Hindi speaker  এর কোন অবদান আছে বলে - নিজের কানে তো দূর এমনকি কোন G.K  বইতেও কিছুই খুঁজে পাইনি আমি ।  আর Higher level  এর কোন বই  Hindi language  তে লেখা হয় , এমন কথা কেউ কোথাও ভুল করে  শুনে থাকলেও আমায় জানাবেন ।

আমি এখনো বলছি language  হিসাবে হিন্দী হয়তো ভালই এবং সেটা শেখাটাও ভালো , তবে এটাও চিন্তার বিষয় যে একটা  extra language শিখতে গিয়ে তারা গিয়ে আমার বা আমাদের  next generation  কোন  proper judgement  না করেই যেন  select  করে বসে।( classification parameter কিন্তু  time to time change হতেই পারে ) ।
কারন বেশ কিছু নতুন শব্দ আমাদের জীবনে এসেছে আর আমাদের জীবন টাকেও বেশ দারুনভাবে বদলে দিয়েছে। যেমন ধরুন  Updated  ,  Achievement ,  Productivity  -আরো কতো নানা শব্দ - এগুলো প্রয়োগ করার জন্য একটাই তো জীবন আমাদের ।
তো প্রথমেই আসি  UPDATING -  really সময়ের সাথে তাল মিলিয়ে আমরা বা আমাদের  next generation  যদি সময়মতো নিজদের updated করতেই না পারে , তো খুব  naturally তারা    backdated হয়ে যাবে এবং তার পরিণতি যে খারাপ হবে- সে সকলেই জানে।
কিন্তু updating অতি অন্যতম condition হলো কোন  system , person , product যাই হোক সেটা accept করার আগে তার ,   overall productivity +  achievement  গুলো  judgement করে , নিজের  ability নিয়ে একটা  basic judgement এর  idea কে   parameter  করে ,  সেটা নিয়ে এগিয়ে চলা।
From that point , "  The overall purpose of  any  specific language ,  is not just only about number of  speakers only  but also the basic productivity, creativity and final achievement through that very particular  language are factors too.
 আমাদের  next generation যদি হিন্দীকে "  just a language "  হিসাবে  treat করে , so its no issue at all , rather it should be accepted with open mind .
কিন্তু তারা যদি ভুলেও ভাবে বাংলার বদলে হিন্দী শিখে তাদের , " basic life uplifted " হবে  সেটা হবে " biggest blunder of life "- কারন এদেশের মাত্র 40 % মতো লোক " Native Hindi speaker ".বাকী  60% লোক হিন্দী জানেনা বা জানার প্রয়োজনই মনে করেন না ।
 Linguistic productivity র আরো একটা  Parameter  use  করা যায় , - সেটা হলো সেই ভাষাতে কারা কারা , কি কি  কি ভাবে " Linguistic evolution "  আনতে পেরেছেন  এবং তার  " ultimate credibility " বলতে কি আছে ?

আমি তবুও বলবো আমার বা আমাদের next generation -  হিন্দী শিখুক একটা ভাষা হিসাবে ,  তারা দিওয়ালী মানাক বন্ধুদের সাথে , ধনতেরাসে সোনা - চান্দি খরিদ করুক -  exchanging of culture is exactly  a good practice . কিন্তু তারা যদি পরিবার আর পরিস্থিতি থেকে ভুলেও ভাবে " বাংলার বদলি ভাষা হলো  হিন্দী "- তাহলে হয়তো তাদের শীঘ্র - ই পতন ঘটবে, কারন এদেশের আর কোন একটা ভাষার থেকেও রবীন্দ্রনাথ, জীবনানন্দ , নজরুল, - প্রফুল্ল চন্দ্র রায়, জগদীশ বোস, মেঘনাদ সাহা , সত্যেন বোস - বিদ্যাসাগর, বিবেকানন্দ, রামমোহন - সত্যজিত , অমর্ত্য , ঝুম্পা লাহিরী  - রা না এতোদিনে জন্মেছে আর না আশা আছে জন্মনোর।
কারন যার ৯ এ হয়না , তার ৯০ এও সাধারনত হয়না।
(  freedom fighter দের তালিকা দেওয়া হলোনা অন্যান্যদের সম্মানের জন্য )।
এটা গেলো শুধুই দেশের পরিস্থিতির ছবি- আর আমাদের next generation যদি বিদেশ নিয়ে ভাবতে চায় ?
না । তার জন্য কোন ভাবনাই নেই । আমাদের দেশের বহু বিশ্ববিদ্যালয়েই অগনিত বিদেশী ভাষা শেখার ব্যাবস্থা করেছে-  বিশ্বের most famous and top rated languages are available for us within very reasonable charges as per our Indian Economy.
কিন্তু এতসবের পরেও আমার বা আমাদের  next generation এর  language selection নিয়ে  চিন্তা থেকেই যায় ।
কারন ঃ
1 ) ধনতেরাস ,  হোলি ,  পাঞ্জাবী ভাংরার  মতো   চলতে থাকা  cultural aggression.
) All those glitter, are not gold এর মতো প্রবাদবাক্য।
৩) আমরা  গুরুত্ব  বোঝার আগেই যদি আমাদের বাংলা ভাষা টা হারিয়ে যায় এবং সেটা নতুন করে শিখতে আমাদের আবার লন্ডন বা প্যারিসে যেতে হয় ? (শেষ)



Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours