temple
হীরক মুখোপাধ্যায়, লেখক, হওড়া: হাওড়া জেলার ডোমজুড় থানার অন্তর্গত মাকড়দহ একটি প্রসিদ্ধ অঞ্চল ..!হাওড়া থেকে মুন্সীরহাট -- ডোমজুড় সড়কের ওপরেই মাকড়দহ গ্রাম ..! দেবী মাকড়চণ্ডীর নামেই এই জায়গার নামকরণ করা হয়েছে ...! দেবীকে নিয়ে এ স্থানে নানা কিংবদন্তি রয়েছে ..! বলা হয় , এক সময় সরস্বতী নদী ত্রিবেনী থেকে বরাবর দক্ষিণ বাহিনীরূপে প্রবাহিত হয়ে মন্দিরের কাছে এসে পূর্ব বাহিনী হয়েছিলো ...! বর্তমানে অবশ্য কয়েকটি জলাশয় দেখে এই ধারণার সত্যতা বোঝা যায় ! শ্রীমন্ত সওদাগর সরস্বতী নদী পথে বাণিজ্য করতে যাবার সময় স্বপ্নাদিষ্ট হয়ে এই মন্দির নির্মাণ করে মায়ের পুজো করেছিলেন ...! 
এই মন্দির চত্তরে এখনো তিনটি পাথরের টুকরো ভগ্নস্তূপ হিসেবে বর্তমান .....!! বর্তমানের এই মন্দিরটিতে দেবীমন্দির , নাটমন্দির , নহবতখানা , ভোগমন্দির এবং শিবমন্দির সমস্তই " মাহিয়ারির জমিদার রামকান্ত কুন্ডুচৌধুরীর " অবদান ..!! মায়ের মন্দিরের সামনে বেশ বড়ো একটি নাটমন্দির ..! এই মন্দিরের দক্ষিণ -পশ্চিম দিকে দেবীর ভৈরবের একটি ছোট পূর্বমুখী মন্দির আছে ..! আর পেছনে রয়েছে সরস্বতী কুণ্ড ..!! 
মাকড়চণ্ডী মায়ের মূর্তিটি লাল টুকটুকে সিঁদুরে রাঙ্গানো একটি শিলাখণ্ড , ! তারই উপরে রুপোর ত্রিনয়ন , নাকে নাকছাবি ও কানে কানপাশা দিয়ে সাজানোতে দেবী হয়ে উঠেছে অপরুপা ..! মুগ্ধ নয়নে চেয়ে থাকতে হয় মায়ের ওই মুখপানে ...!! 
এখানে জাগ্রত হয়ে বিরাজ করছেন মাকড়চণ্ডী মা....! মায়ের সন্তানেরা চলে আসুন দেখতে মায়ের এই সুন্দর রূপ .....!!! জয় মা মাকড়চণ্ডী ...


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours