old templle
ভবানীপ্রসাদ ভট্টাচার্য্য, ফিচার রাইটার, দুর্গাপুরঃ কাঁকসার রাজ বংশের প্রতিষ্ঠাতা কঙ্কেশ্বর রাও - এই অভিমতটি পাওয়া যায়,সদ্য প্রয়াত স্হানীয় সমাজ সেবক রবীন্দ্র নাথ নাগের 'কঙ্কেশা বংশের ও কাঁকসা গ্রামের ইতিহাস' গ্রন্হ থেকে! তবে এই অভিমতের ইতিহাস সমর্থিত কোন ভিত্তি নেই! সম্পুর্ন কিংবদন্তী ও জনশ্রুতির উপর ভিত্তি করে রচিত! কাঁকসা রাজ বংশের প্রতিষ্ঠা সম্পর্কে প্রখ্যাত গবেষক ডঃ অতুল সুর তাঁর ' সদগোপ জাতির ইতিহাস ও ঐতিহ্য ' গ্রন্হে উল্লেখ করেছেন, "ভবানী পতি কাঁকসা নামে কোন এক ব্যক্তি দাক্ষিনাত্য থেকে বঙ্গ দেশে আসেন এবং এখানে রাজ্য স্হাপন করে ধীরে ধীরে রাজ্য বিস্তার করেন! তাঁরই প্রতিষ্ঠিত রাজ বংশের রাজধানী কাঁকসা নামে পরিচিত হয়! তবে তাঁর এই মতেরও কোন ঐতিহাসিক ভিত্তি নেই বা যুক্তি নির্ভর ব্যাখ্যাও নেই! তিনি কাঁকসা রাজ বংশের যে তালিকা প্রদান করেছেন তাও অনান্য গবেষকদের দেওয়া তালিকার সাথে অসংগতিপূর্ন! তাই সম্ভবতঃ ডাঃ সুর কোন ইতিহাস সমর্থিত কোন যুক্তি বা তথ্য নির্ভর বিশ্লেষনে না গিয়ে শুধুমাত্র কিংবদন্তী ও জনশ্রুতির উপর নির্ভর করে রচিত গোপাল চন্দ্র মুখোপাধ্যায়ের ' বঙ্গে বৈশ্য নির্নয় ' গ্রন্হের মতকেই সমর্থন করে পুনঃ ব্যক্ত করেছেন!
জনশ্রুতি,কনকসেনের প্রতিষ্ঠিত জনপদই কাঁকসা নামে খ্যাত, কেউ কেউ মনে করেন কনকসেন এই বংশের শেষ রাজা! তাঁর আমলে কাঁকসা মুসলিম শাসক সৈয়দ বোখারি দ্বারা আক্রান্ত হয় এবং কাঁকসা রাজ বংশের পতন ঘটে! তবে একটি বিষয় লক্ষনীয়, প্রায় সব গবেষকের অভিমত, গোপভুমের সমস্ত রাজ বংশের প্রতিষ্ঠা পুরুষেরা বহিরাগত ! এ প্রসঙ্গে বিনয় ঘোষের মতটিই সঠিক,তিনি মনে বলেছেন, "রাজ বংশ হলেই ' ক্ষত্রিয় ' হতে হবে এবং তাঁদের বহিরাগত হতে হবে, এমন একটির বিজাতীয় ধারনার বশবর্তী হয়েছিলেন এদেশীয় রাজারা শুধুমাত্র নিজেদের আত্মমর্যাদা বৃদ্ধির আশায় " সেই প্রচেষ্টায় কুলজী গ্রন্হকারদের ইন্ধন যুগিয়েছেন এই রাজ বংশগুলির উত্তর পুরুষেরা! এই তালিকায় রয়েছে, ভাল্কীর ভল্লুপদ, কাঁকসার রাজ বংশ বা মল্লভুমের মল্লরাজ বংশ! একটি বিষয়ে সব গবেষক একমত উল্লেখিত রাজ বংশগুলির সকলেই গোপভুমের গোপরাজা! কিন্তু একটি বিষয়ে অনেকেই কৌতুহল আছে, গোপভুমে এতো রাজার আধিক্য ছিল? তাহলে এঁদের সম্পর্কে ইতিহাস নিরব কেন? এ প্রসঙ্গে বলা যায় এঁরা কেউই ইতিহাস প্রসিদ্ধ রাজা নন!
প্রকৃত পক্ষে এরা আর্থিকভাবে সচ্ছল প্রভাবশালী ব্যক্তি বা দলপতি, গোষ্ঠাপতি কৌমপতি বা বড় জমিদার অথবা বড় ভূস্বামী নতুবা সামন্ত রাজা! কাঁকসার রাজ বংশও ভল্লুপাদ বংশের মতো দীর্ঘদিন রাজত্ব করেছিল! (চলবে)


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours