Old temple
ভবানীপ্রসাদ ভট্টাচার্য্য, ফিচার রাইটার, দুর্গাপুরঃ পরমানন্দ রায় নির্মিত 'সাতমহল ' রাজ প্রাসাদগুলির নির্মানশৈলী আধুনিকতার সাক্ষ্য বহন করছে! বিশেষ করে জলনিকাশী ব্যবস্হার মুন্সিয়ানা বর্তমান বাস্তুকারদের বিস্ময় উদ্রেক করে! জঙ্গল পরিবেষ্টিত কালিকাপুর গ্রামের ভগ্ন প্রাসাদ, দুর্বলতা মন্দির, নাটশালা, চাঁদনি বাড়ী, গোপাল মন্দির, জোড়া শিব মন্দির অতীতের রাজ্য পরিবারের ঐতিহ্য আর গৌরবের সাক্ষ্য বহন করছে!
কালিকাপুরের ভগ্ন রাজবাড়ী আজও চলচ্চিত্র পরিচালক প্রোযোজকদের কাছে আকর্ষনের কেন্দ্রবিন্দু! প্রখ্যাত চিত্রপরিচালক মৃনাল সেন এই রাজবাড়ীতে সুটিং করেন তাঁর হিন্দি ছবি ' খন্ডহর'এর, যার মুখ্য চরিত্রে অভিনয় করেন নাসিরউদ্দিন শাহ ও শাবানা আজমী! অমিতাভ বচ্চন তাঁর 'তাথিন ' ছরির সুটিং এখানে করেন! প্রয়াত ঋতুপর্ন ঘোষ এই রাজবড়ীতে ' নৌকাডুবি' ছবির বর্হিদৃশ্য গ্রহন করেন! স্বনামধন্য বাংলা চলচ্চিত্র পরিচালক তরুন মজুমদার সুটিং করেন, ' ভালবাসার অনেক নাম ' ছবির ! আবীর চট্টোপাধ্যায় অভিনীত ' গুপ্তধনের সন্ধানে ' ছবির আউটডোর সুটিং এখানেই করা হয়!বেশ কিছু দৃশ্য সাতমহল, দুর্গামন্দির, জোড়া শিব মন্দির ও সাতমহলের সামনের পুকুর ঘাটে গৃহীত হয়েছে!এ ছাড়া অপর্না সেনের 'গয়নার বাক্স ' ফাঁন্দে পড়িয়া বগা কাঁন্দরে ', ' গোঁসাই বাগানের ভুত ', ছবির সুটিং এখানে হয়েছে! বহু বাংলা টিভি সিরিয়ালের সুটিং এখানে হয়েছে, এর মধ্যে উল্লেখ যোগ্য, ' দুর্গা ', ' গোপালভাঁড় '! পরমেশ্বর রায়ের বর্তমান বংশধর লাজপত রায়, সুবীর রায়দের আক্ষেপ, বহু প্রাচীন এই রাজবাড়ী অচিরেই ধ্বংস হয়ে যাবে যদি দ্রুত সংস্কারের ব্যবস্হা না করা যায়!চুন সুরকীর গাঁথনিতে নির্মিত এই প্রসাদগুলির নির্মান শৈলী আধুনিক নির্মান কৌশলকেও হার মানায়! কিন্তু চাঁদনিবাড়ী ও রাধাবিনোদ মন্দির আজ ধ্বংস্তুপ দিনের আলোতেও সেখানে প্রবেশ দুরূহ! একটা সময় ছিল রাজবাড়ী ছিল দ্রষ্টব্য, দুর্গাপুজোকে কেন্দ্র করে সারা এলাকা উৎসবের জোয়ারে ভাসতো! আজও সাড়ম্বরে দুর্গাপুজো হয় কিন্তু সেই জৌলুষ নেই! এই স্হাপত্য সংস্কারের আর্থিক দায় নেওয়ার সামর্থ্য এই পরিবারের সদস্যদের নেই! বহু নামী দামী চলচ্চিত্রকাররা এখানে সুটিং করেন, কিন্তু দুর্গা মন্দির বা সাতমহলে সংস্কারের নুন্যতম দায়ও এড়িয়ে যান! আজ এই ভগ্নপ্রায় রাজবাড়ীর নূন্যতম নিরাপত্তাও নেই! এই রাজ পরিবারের শেষ ঐতিহ্যের সাক্ষী বহুমূল্যবান ঝাড়বাতিটি কয়েক বছর পূর্বে চুরি হয়ে গেছে!
অবিলম্বে সংস্কার না করলে কালের গর্ভে হারিয়ে যাবে গোপভুমের এক গোপরাজার সব চিহ্ন, হারিয়ে যাবে এক জীবন্ত ইতিহাস ' কালিকাপুরের ' সাতমহল ' (চলবে)


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours