মাসুদ পথিক ,বাংলাদেশের জাতীয় পুরস্কার প্রাপ্ত চিত্রপরিচালক ও কবিঃ

তো, রাত্রি সানগ্লাস পরলে যাদের
হাসি পায়
তাদের ব্যক্তিগত খাঁচার দরজায়
বসে থাকো হুলোবেড়াল
পাখিটি উড়তে পারে না,
ডানা জাপটায় প্রত্যহ।
$
পরিত্যক্ত রাজবাড়ির উপর
বটের বীজ বুনে গেলো যে পাখি
তার নাম না-জেনেও বলা যায়
খাঁচার পাখি সে নয়
তবুও খাঁচা অনেক বাড়ির
ভেতরে ঝুলানোই থাকে।
$
রাত্রি এলে একাকীত্বের ঝড়ে
কেঁপে কেঁপে ওঠে দেহ
বৃষ্টিতে জবজবে একান্ত কেউ-কেহ
সরল মানুষের ঘুম দীর্ঘ হয়' ঠিক
এইভাবে যারা ভাবে
তাদের মন পলি সর্বস্ব
প্রতিটি বর্ষার শেষে।
$
ক্ষেতের আলে হেঁটে দিগন্তের
দিকে যায় পরিত্যক্ত বেড়াল
দু'পাশে সোনামুখি ধানগাছ
দোলে যায় বাতাসে, আর
বিধি ও নিয়মের অবিরাম ব্যথায়।
$
স্বমৈথুন মগ্ন চাষার গোলায় ওঠে
আসে অভিজ্ঞতাবাদ
রাত্রির গর্ভে উঁচুনিচু সন্তান, আর
ব্ল্যাক মিউজিকের ফলে একই
খাঁচা থেকে পালিয়ে বাঁচে প্রহর
পালিয়ে বাঁচে হুলো বেড়াল ও পাখি।
$
সানগ্লাস চোখে রাত্রি দিগন্তের
দিকে দিকেই হারাবে, কাম ও কামনাসহ।


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours