Dosa recipi
দ্য অফ নিউজঃ দক্ষিণ ভারতের বিখ্যাত খাবার হলো দোসা। আমরা কমবেশি সকলেই ধোসা খেতে পছন্দ করি। হোটেল রেস্টুরেন্ট সব জায়গায় আমরা দোসা আমরা খাবোই। সেই মুখরোচক পছন্দের দোসা আজ ঘরোয়া উপায়ে তৈরি করার পদ্ধতি শেখাই। 
উপকরণ:- আতপ চাল – ২ কাপ, বিউলির ডাল– ১/২ কাপ, সেদ্ধ ৩ কাপ - ২ টি,ছোলার ডাল - ৩ টেবিল চামচ, নারকেল কোরা - ৩ টেবিল চামচ, পোস্ত বাটা ১ টেবিল চামচ, সবজি - ২ কাপ ডুমো ডুমো করে কাটা। সবজি নিজের পছন্দ মতন নিতে পারেন । নুন-স্বাদমতো,তেল পরিমানমতো, গোটা সর্ষে, গোটা জিরে, সর্ষের তেল, কারি পাতা।সাম্বার মশলা ,শুকনো লংকা, তেঁতুলের পেস্ট, হলুদ গুঁড়ো, কাঁচা লংকা, রসুন, টকদই, অড়হড় ডাল।
মশলা দোসার মসলা তৈরি করার পদ্ধতি : কড়াইতে সর্ষে তেল গরম করে শুকনো লংকা, অল্প গোটা জিরে, গোটা সর্ষে, কারি পাতা ফোড়ন দিন। ফোড়ন ভাজা ভাজা হয়ে এলে সেদ্ধ আলু ,সাম্বার মশলা, নুন স্বাদ অনুযায়ী দিয়ে ভেজে নিন মাঝারি আঁচে। আলু সেদ্ধ হয়ে এলে তাতে পিয়াজ কুচি দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে রাখুন। 
দোসার প্রস্তুত প্রণালীঃ আতপ চাল, বিউলির ডাল আলাদা আলাদা পাত্রে পরিমানমতো জলে ৭- ৮ ঘন্টা ভিজিয়ে রাখুন।এবার সব উপকরন একসাথে জল দিয়ে ব্লেন্ড করে ঘন তরল মিশ্রন তৈরী করুন। মিশ্রনে স্বাদমতো নুন দিন। মিশ্রন যেন বেশি পাতলা না হয়। একটা নন স্টিক তাওয়া ওভেনে দিয়ে তাতে একদম অল্প তেল মাখিয়ে নিন, যেটুকু প্রয়োজন হয় তাওয়াতে মাখাতে। তাওয়া অল্প গরম হলে গোল চামচ দিয়ে পরিমানমতো মিশ্রন নিয়ে তাওয়ার মাঝখানে দিয়ে দ্রুত চামচ দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে একদম পাতলা ও গোল শেপ করে নিন। এবার মিশ্রনের সাইড দিয়ে অল্প অল্প তেল ছড়িয়ে দিন ।আঁচ অল্প থাকবে কিন্তু ঢাকনা দেবেন না, তাতে দোসার মুচমুচে ভাবটা কম হয়ে যাবে। দোসার নিচের অংশ লালচে হয়ে তাওয়া থেকে আলগা হয়ে এলে পরিমানমতো আলুর পুর দোসার মাঝখানে দিয়ে পছন্দমত আকারে দোসা মুড়ে দিন। মনে রাখবেন তাওয়া যেন কখনোই অতিরিক্ত গরম না হয়ে যায় কম আঁচে ধোসা প্রস্তুত করতে হবে। এবার সাবধানে তুলে ফেলুন। 
সাম্বার ডাল প্রস্তুত প্রণালী: একটা প্রেশার কুকারে মাঝারি আঁচে তেল গরম করে শুকনো লংকা, গোটা সর্ষে, গোটা জিরে, কারি পাতা ফোড়ন দিন। ফোড়ন এর সুগন্ধ বেরোলে অড়হর ডাল, সবজি, স্বাদমতো নুন, হলুদ গুঁড়ো দিয়ে হালকা করে ভেজে নিতে হবে কিছুক্ষণ (প্রায় ৭- ৮ মিনিট) । এরপর ২ কাপ জল দিয়ে দিন। প্রেশার কুকারের ঢাকনা চাপা দিয়ে রান্না হতে দিন ১০ মিনিট। এরপর ঢাকনা খুলে সাম্বার মশলা, তেঁতুলের পেস্ট / তেঁতুলের পাল্প দিয়ে একবার নেড়ে মিশিয়ে নিন। এরপর আঁচ বন্ধ করে দিন। প্রেশার কুকার বন্ধ করে রাখুন, খুলবেন না। মিনিট পাঁচেক রেখে প্রেশার কুকার খুলবেন ।
চাটনি প্রস্তুত প্রণালিঃ তেল ছাড়া শুকনো একটি প্যান / তাওয়া গরম করে এতে শুকনো ছোলার ডাল দিয়ে ভাল করে ভেজে নিন। ভাজা ছোলার ডাল থেকে সুগন্ধ বেরোলে জল দিয়ে ভিজিয়ে ২০ মিনিট রাখতে হবে । কড়াইতে তেল দিয়ে গোটা জিরে, গোটা সর্ষে, কারি পাতা ফোড়ন দিন । রসুন, নারকেল কোরা, পোস্ত বাটা,কাঁচা লংকা ভেজে তুলে নিন। এরপর পুরোটাই টক দই দিয়ে আন্দাজমতো নুন দিয়ে ব্লেন্ডারে দিয়ে পেস্ট করে নিন। ব্লেন্ড করার সময় জল অল্প করে দিন। চাটনি ব্লেন্ড হলে একটা বাটিতে রাখুন । 

একটা ডিশে মাসালা দোসা এবং বাটি করে চাটনি ও সম্বর ডাল দিয়ে গরম গরম পরিবেশন করুন।।




Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours